ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

এলজিআরডি মন্ত্রীর সাথে বেলারুশের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : বেলারুশের রাষ্ট্রদূত ভিটালী প্রিমার নেতৃত্বে ৭ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল আজ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সাথে তাঁর সচিবালয়স্থ অফিসে সাক্ষাৎ করেন।
প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ হলেন - বেলারুশ দূতাবাসের ৩য় সচিব এ্যান্ড্রে মিসুয়ারা, অ্যামকোডর কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা ভ্যালারী ইভানকোভিচ, হেনাদজি মোসিসাও, আই এলডি প্রজেক্ট ইনচার্জ মারিয়া কুবরিক, বেলারুশের কনসুল অনিরুদ্ধ কুমার রায় এবং সহকারী সচিব স্যামুয়েল মুর্মু।
স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, অতিরিক্ত সচিব মোঃ মাহবুব হোসেন এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, বেলারুশের টেকনিক্যাল সক্ষমতা ও অবকাঠামোগত খাতের অভিজ্ঞতা বাংলাদেশের আর্থ-সামাজিক অবকাঠামোগত উন্নয়নে কাজে লাগবে। তিনি বলেন, ভারি শিল্প, নির্মাণ যন্ত্রপাতিসহ কারিগরী জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে। তিনি বাংলাদেশে বিদ্যমান পাঁচ স্তরের স্থানীয় সরকার ব্যবস্থার মাধ্যমে জনগণকে প্রদেয় সেবাসমূহ সম্পর্কেও প্রতিনিধিদলকে অবহিত করেন।
মন্ত্রী পৌরসভা ও সিটি কর্পোরেশনে সক্ষমতা বাড়াতে ৪২৫ কোটি টাকা বিনিয়োগে বাংলাদেশ ও বেলারুশ যৌথভাবে পরিচালিত অ্যামকোডর পলাশ শিল্পজোন, ট্রেড এ্যান্ড সার্ভিস সেন্টার থেকে ১১ টি হুইল লোডার, ১১ টি ব্যাকহো লোডার, ১১ টি এসফল্ট লোডার, ৩২৯ টি টুইন রোলার, ৩৩০ টি স্কিড স্টেয়ার লোডার সহ মোট ৭০৩ টি মেশিন ও যন্ত্রাংশ প্রদান করায় তাদের ধন্যবাদ জানান।
মন্ত্রী বলেন, এসব যন্ত্রাংশ সিটি কর্পোরেশন ও পৌরসভার আবর্জনা ব্যবস্থাপনা, ড্রেন নির্মাণ, মেরামত ও পরিষ্কার, রাস্তা নির্মাণ ও মেরামত কাজে গতি এনেছে।
রাষ্ট্রদূত ভিটালী প্রিমা বলেন, বেলারুশ সরকার পৌরসভা ও সিটি কর্পোরেশনের পাশাপাশি উপজেলা পরিষদ এবং জেলা পরিষদেও এ ধরণের যন্ত্র দিতে আগ্রহী। এজন্য বেলারুশ সরকার ১৭ মিলিয়ন মার্কিন ডলার ও পরবর্তীতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।
মন্ত্রী এই বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, ১৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের যন্ত্রপাতি ক্রয়ের ব্যাপারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। এসময় তিনি এ ভারি যন্ত্রপাতিসমূহের যথাযথ ব্যবস্থাপনার জন্য সারাদেশে সার্ভিস সেন্টার স্থাপনের প্রতি গুরুত্ব আরোপ করেন।

সম্পর্কিত সংবাদ