ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ইলিশ সংরক্ষণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসুন : শেখ হাসিনা   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন * দেশে দারিদ্র্যের হার শতকরা ১২ ভাগে নেমে এসেছে : মন্ত্রিপরিষদ সচিব * মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করুন : ডেপুটি স্পিকার *এডিবির প্রেসিডেন্ট আসছেন ২৭ ফেব্রুয়ারি * প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি * জাটকা সংরক্ষণ কার্যক্রম গ্রহণের ফলে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : এ বছর আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে : নাসিম * বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

এলজিআরডি মন্ত্রীর সাথে বেলারুশের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : বেলারুশের রাষ্ট্রদূত ভিটালী প্রিমার নেতৃত্বে ৭ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল আজ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের সাথে তাঁর সচিবালয়স্থ অফিসে সাক্ষাৎ করেন।
প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ হলেন - বেলারুশ দূতাবাসের ৩য় সচিব এ্যান্ড্রে মিসুয়ারা, অ্যামকোডর কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা ভ্যালারী ইভানকোভিচ, হেনাদজি মোসিসাও, আই এলডি প্রজেক্ট ইনচার্জ মারিয়া কুবরিক, বেলারুশের কনসুল অনিরুদ্ধ কুমার রায় এবং সহকারী সচিব স্যামুয়েল মুর্মু।
স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, অতিরিক্ত সচিব মোঃ মাহবুব হোসেন এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, বেলারুশের টেকনিক্যাল সক্ষমতা ও অবকাঠামোগত খাতের অভিজ্ঞতা বাংলাদেশের আর্থ-সামাজিক অবকাঠামোগত উন্নয়নে কাজে লাগবে। তিনি বলেন, ভারি শিল্প, নির্মাণ যন্ত্রপাতিসহ কারিগরী জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে। তিনি বাংলাদেশে বিদ্যমান পাঁচ স্তরের স্থানীয় সরকার ব্যবস্থার মাধ্যমে জনগণকে প্রদেয় সেবাসমূহ সম্পর্কেও প্রতিনিধিদলকে অবহিত করেন।
মন্ত্রী পৌরসভা ও সিটি কর্পোরেশনে সক্ষমতা বাড়াতে ৪২৫ কোটি টাকা বিনিয়োগে বাংলাদেশ ও বেলারুশ যৌথভাবে পরিচালিত অ্যামকোডর পলাশ শিল্পজোন, ট্রেড এ্যান্ড সার্ভিস সেন্টার থেকে ১১ টি হুইল লোডার, ১১ টি ব্যাকহো লোডার, ১১ টি এসফল্ট লোডার, ৩২৯ টি টুইন রোলার, ৩৩০ টি স্কিড স্টেয়ার লোডার সহ মোট ৭০৩ টি মেশিন ও যন্ত্রাংশ প্রদান করায় তাদের ধন্যবাদ জানান।
মন্ত্রী বলেন, এসব যন্ত্রাংশ সিটি কর্পোরেশন ও পৌরসভার আবর্জনা ব্যবস্থাপনা, ড্রেন নির্মাণ, মেরামত ও পরিষ্কার, রাস্তা নির্মাণ ও মেরামত কাজে গতি এনেছে।
রাষ্ট্রদূত ভিটালী প্রিমা বলেন, বেলারুশ সরকার পৌরসভা ও সিটি কর্পোরেশনের পাশাপাশি উপজেলা পরিষদ এবং জেলা পরিষদেও এ ধরণের যন্ত্র দিতে আগ্রহী। এজন্য বেলারুশ সরকার ১৭ মিলিয়ন মার্কিন ডলার ও পরবর্তীতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।
মন্ত্রী এই বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, ১৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের যন্ত্রপাতি ক্রয়ের ব্যাপারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। এসময় তিনি এ ভারি যন্ত্রপাতিসমূহের যথাযথ ব্যবস্থাপনার জন্য সারাদেশে সার্ভিস সেন্টার স্থাপনের প্রতি গুরুত্ব আরোপ করেন।

সম্পর্কিত সংবাদ