ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

ঢাকা ২০১৯ সালের জন্য হবে ওআইসির ট্যুরিজম সিটি

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : রাজধানীতে ওআইসি'র সদস্য রাষ্ট্রের পর্যটন মন্ত্রীদের দশম ইসলামিক সম্মেলনের (আইসিটিএম)-এর সমাপনী অধিবেশনে মঙ্গলবার ২০১৯ সালের জন্য ঢাকাকে ট্যুরিজম সিটি করার জন্য বেছে নিয়েছে।
সমাপনী অধিবেশনের পর রাজধানীর একটি হোটেলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী শাহজাহান কামাল এক সংবাদ সম্মেলনে বলেন, আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিগণ আগামী বছরের জন্য ঢাকাকে ট্যুরিজম সিটি ঘোষণা করেছে।
বিশ্বব্যাপী ইসলামী ঐতিহ্য সংরক্ষণ এবং প্রচারের জন্য ঢাকা ঘোষণায় ২৫টি ওআইসি সদস্য রাষ্ট্রের ১৫জন পর্যটন মন্ত্রীসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ এ সময় উপস্থিত ছিলেন।
সম্মেলনে শাহজাহান কামাল বলেন, বাংলাদেশের মুসলিম ঐতিহ্যের সংরক্ষণ ও সুরক্ষার জন্য বাংলাদেশ ১৩০ কোটি টাকার প্রকল্প প্রস্তাব করেছেন এবং ভ্রমণ ও আতিথেয়েতা খাতের দক্ষতা বৃদ্ধির জন্য এখানে একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে ওআইসি সহায়তা চাওয়া হয়েছে।
তিনি বলেন, এই সম্মেলনে ঢাকায় মুসলিম ঐতিহ্য সংরক্ষণের জন্য আমাদের প্রকল্প অনুযায়ী আর্থিক সহায়তা প্রদানের জন্য সম্মত হয়েছে এবং ওআইসি এখানে একটি মানব সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট স্থাপনের প্রস্তাব পর্যালোচনা করবে।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক এবং বাংলাদেশ পর্যটন বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. নাসির উদ্দিনও সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।
ফারুক বলেন, সরকার প্রকল্পটির অধীনে ওআইসি'র আর্থিক সহায়তায় ঢাকার ৭০ থেকে ৮০টি প্রাচীন মসজিদ সংস্কার করবে।
তিনি বলেন, ঢাকাকে ট্যুরিজম সিটি হিসাবে ঘোষণা করা হলে ওআইসিভুক্ত দেশগুলোর মুসলিম পর্যটকদের নিকট বাংলাদেশের বিষয়ে বিপুল আগ্রহ সৃষ্টি হবে। তিনি বলেন, পর্যটন শিল্পের উন্নয়নে ঢাকাকে উন্নীত করার জন্য আমরা একটি কৌশলগত পরিকল্পনা তৈরি করব।
ড. নাসির বলেন, বাংলাদেশের ঢাকাকে ট্যুরিজম শহর হিসাবে বাছাই করা এটি বাংলাদেশের জন্য একটি বড় ধরনের সাফল্য। তিনি বলেন, বাংলাদেশ ওআইসির চারটি দেশের চারটি শহরকে পরাজিত করে এবং সবচেয়ে নিকটতম প্রতিযোগী আজারবাইজানের গাবালকে ২০২০ সালের জন্য শহর পর্যটন করা হয়"।

সম্পর্কিত সংবাদ