ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ইলিশ সংরক্ষণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসুন : শেখ হাসিনা   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন * দেশে দারিদ্র্যের হার শতকরা ১২ ভাগে নেমে এসেছে : মন্ত্রিপরিষদ সচিব * মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করুন : ডেপুটি স্পিকার *এডিবির প্রেসিডেন্ট আসছেন ২৭ ফেব্রুয়ারি * প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী * কাউকে নির্বাচনের জন্য ঘর থেকে ডেকে আনা হবে না : আইনমন্ত্রী* জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আগামীকাল   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি * জাটকা সংরক্ষণ কার্যক্রম গ্রহণের ফলে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : ১৯৬৯ সালে মুজিব হলেন বঙ্গবন্ধু : তোফায়েল আহমেদ * এ বছর আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে : নাসিম * বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

দুদকের সক্ষমতা বাড়াতে একটি তথ্য প্রযুক্তি নির্ভর সিস্টেম চালু করা হবে : দুদক চেয়ারম্যান

ঢাকা, ৬ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : দুর্নীতি দমন কমিশনের (দুদক) সক্ষমতা বাড়াতে একটি তথ্য প্রযুক্তি নির্ভর সিস্টেম চালু করা হবে।
আজ মঙ্গলবার রাজধানীর সেগুন বাগিচাস্থ দুদকের প্রধান কার্যালয়ে দুর্নীতি দমন কমিশনের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিকরণ সংক্রান্ত কারিগরি প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান টেকনোহ্যাভেন-জেভির সাথে যৌথ সূচনা সভায় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ কথা বলেন।
এশিয়ান ডেভালপমেন্ট ব্যাংক (এডিবি), কোরিয়া এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে এ কারিগরি প্রকল্প বাস্তবায়ন করা হবে।
দুদকের এক সংবাদ বিঞ্জপ্তিতে আজ এ কথা জানানো হয়।
দুদক চেয়ারম্যান বলেন, কমিশনের প্রতিটি অনুসন্ধান বা তদন্ত কিংবা অন্যান্য আনুষঙ্গিক সকল কার্যক্রম নির্ধারিত সময়সীমার মধ্যে সম্পন্ন ও মনিটরিংয়ের স্বার্থে এ সিস্টেম চালু করা হচ্ছে।
তিনি বলেন, প্রকল্প শুধু বাস্তবায়ন করলেই সমস্যার সমাধান হবে না বরং প্রকল্পের কার্যক্রম টেকসই করা গেলেই কারিগরি প্রকল্প কাঙ্খিত স্বার্থকতা পায়।
সভায় এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস বলেন, দুর্নীতিপরায়ণদের প্রসিকিউট করার চেয়ে দুর্নীতি প্রতিরোধই উত্তম। এক্ষেত্রে প্রযুক্তিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
তিনি বলেন, এ তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপরাধীদের নির্দিষ্ট সময়সীমার মধ্যে দ্রুত বিচারের মখোমুখি করা যাবে।
২০২০ সালে এই প্রকল্পের মেয়াদ শেষ হবে। এতে ৭ কোটি ৬০ লাখ টাকা ব্যায় হবে বলে দুদক সূত্র জানায়।
অনুষ্ঠানে টেকনোহ্যাভেনের কনসাল্টেন্ট ও দুর্নীতি দমন কমিশনের সাবেক কমিশনার মোঃ আবুল হাসান মনযুর মান্নান, দুদক সচিব ড. মোঃ শামসুল আরেফিন, মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী, মহাপরিচালক (লিগ্যাল) মোঃ মঈদুল ইসলাম, মহাপরিচালক (তদন্ত) মোঃ মোস্তাফিজুর রহমান ও মহাপরিচালক (প্রতিরোধ) মোঃ জাফর ইকবাল প্রমুখ বক্তব্য রাখেন ।

সম্পর্কিত সংবাদ