ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |   বিনোদন ও শিল্পকলা : বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিনদিনব্যাপী উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত *চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল * জয়পুরহাটে অমর একুশে উদযাপনে কর্মসূচি গ্রহণ *সিলেট নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় গ্রীন ভ্যালিসহ নতুন পরিকল্পনা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু   |   

রোহিঙ্গা ও স্থানীয় জনগণকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা দেবে অরবিস

কক্সবাজার, ৬ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : বাংলাদেশে রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও স্থানীয় জনগণকে বিনামূল্যে চক্ষুচিকিৎসা ও সেবা দেবে অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ।
এ লক্ষ্যে আন্তর্জাতিক এ সংস্থাটি মঙ্গলবার কক্সবাজার বায়তুস্ শরফ হাসপাতালের সঙ্গে একটি চুক্তি সই করেছে।
সরকারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে স্বাক্ষরিত এ চুক্তির আওতায় কাতার ফান্ড ফর ডেভেলপমেন্টের আর্থিক সহায়তায় কাতার ক্রিয়েটিং ভিশন (কিউসিভি) এক্সপান্ডিং আই কেয়ার নামের একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে।
চুক্তিতে সই করেন অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ ও কক্সবাজার বায়তুস্ শরফ হাসপাতালের জেনারেল সেক্রেটারি এম এম সিরাজুল ইসলাম।
এই প্রকল্পের মাধ্যমে কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার শরণার্থী ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ও স্থানীয় জনগণের চোখের চিকিৎসায় জরুরি ও প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে।
দুটি ধাপে বাস্তবায়িত এই প্রকল্পের প্রথম বছরে ৫০ হাজার মানুষের (যাদের ৬০% শিশু ও ৪০% প্রাপ্তবয়স্ক) চোখ পরীক্ষা করা হবে । এছাড়া ৮ হাজার শিশু ও প্রাপ্তবয়স্ককে প্রয়োজনীয় ওষুধ ও চশমা প্রদানসহ কমপক্ষে ২০ জন শিশু ও ৮৫০ জন প্রাপ্তবয়স্কের চোখের অপারেশন (চোখের জটিল ছানি ও অন্যান্য) করা হবে। এছাড়া, প্রশিক্ষণের মাধ্যমে ২৫০ জন প্রাথমিক স্বাস্থ্যকর্মী ও চক্ষু সেবায় নিয়োজিত লোকবলের দক্ষতা বৃদ্ধি করা হবে।
এ সময় ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের উপ-সচিব মোহাম্মাদ মিজানুর রহমান, অরবিস ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা বব র‌্যাঙ্ক, কক্সবাজার বায়তুস শরফ হাসপাতালের প্রেসিডেন্ট মাওলানা মোহাম্মদ কুতুব উদ্দিন এবং অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডিরেক্টর অফ প্রোগ্রামস্ মোহাম্মদ আলাউদ্দিন, প্রজেক্ট ম্যানেজার মো. ইকবাল হোসেন ও প্রজেক্ট কো-অর্ডিনেটর পারভেজ হোসেন উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ