ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

ভাষা দিবস : শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : সরকারি দল *সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিজ্ঞান ও প্রযুক্তি : সফটওয়্যার নির্মাতাদের জন্য বেসিস সফটএক্সপো দেশের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম : মোস্তাফা জব্বার   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রীকে বাংলাদেশের অভ্যুদয় বিষয়ে বাংলা বই উপহার দিল ইউজিসি *বাংলাদেশের রাজনীতিতে বিষবৃক্ষ গ্রন্থের মোড়ক উন্মোচন *পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিয়ানমারের নতুন রাষ্ট্রদূতের সাক্ষাৎ   |   রাষ্ট্রপতি : রংপুরের সাবেক মেয়র ঝন্টুর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    অর্থনীতি : আইসিসিবির নিউজ বুলেটিনের সম্পাদকীয় : টেকসই বিদ্যুৎ ব্যবস্থার জন্য কয়লাভিত্তিক উৎপাদনে যেতে হবে   |   জাতীয় সংসদ : শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে : আনিসুল ইসলাম মাহমুদ * সংসদে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ পাস   |   বিনোদন ও শিল্পকলা : বাংলা একাডেমির গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : মানসম্পন্ন-সময়োপযোগী শিক্ষার কোন বিকল্প নেই : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বইমেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই নির্বাচিত ১০০ ভাষণ *অন্যায় করলে ছাড় দেয়া হবে না : আইনমন্ত্রী *ঢাকা সিটির নির্বাচন নিয়ে রুল নিষ্পত্তির নির্দেশ *জাহাজের পরিবেশ দূষণ রোধে পদক্ষেপ গ্রহণ করেছে সরকার : নৌপরিবহন মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জাতিসংঘের : ঘৌতায় নিহত ৫শরও বেশি *শ্রীদেবী আর নেই * মাদক নিয়ন্ত্রণে সহযোগিতার অঙ্গীকার মিয়ানমার ও ভারতের   |   খেলাধুলার সংবাদ : টানা দ্বিতীয় বছরের মত টেস্টের রাজদন্ড কোহলির হাতে *ওয়ানডের পর টি-২০তেও সেরা বোলার রশিদ    |    বিভাগীয় সংবাদ : বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮২তম জন্মবার্ষিকী আগামীকাল *মাগুরার নবগঙ্গা নদী সংস্কারে ৪১ কোটি টাকার প্রকল্প অনুমোদন    |   

কফি আনান কমিশনের পূর্ণ বাস্তবায়ন চায় সুইজারল্যান্ড

কক্সবাজার, ৬ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : সফররত সুইস প্রেসিডেন্ট আঁলা বেরসে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের মাধ্যমে এই সংকট সমাধানে কফি আনান কমিশন রিপোর্টের পূর্ণ বাস্তবায়নের আহবান জানিয়েছেন।
আজ মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই আহ্বান জানান।
আঁলা বেরসে জানান কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ড কাজ করবে। বেরসে মিয়ানমার থেকে আগত শরণার্থীদের স্বাগত জানানো এবং আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের আপ্রাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন। স্বেচ্ছায়, নিরাপদে এবং সম্মানের সাথে শরণার্থীদের তাদের নিজ দেশে ফিরিয়ে দেয়ার ওপর গুরুত্ব দিয়ে তিনি ক্যাম্পে বসবাসরত নারী ও শিশুদের পরিস্থিতি এবং তরুণ প্রজন্মের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাদের বাড়তি নিরাপত্তার উপর জোর দেন।
তিনি বলেন, বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মহানুভবতার পরিচয় দিয়েছে, তা নজিরবিহীন। এ জন্য বাংলাদেশ আন্তর্জাতিকভাবে প্রশংসা ও সম্মান পেয়েছে।
তিনি বলেন, এতো বিপুলসংখ্যক রোহিঙ্গার ভরণ-পোষণ বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। তাই রোহিঙ্গা সংকটে ত্রাণ সহায়তাসহ নানা তৎপরতার মাধ্যমে সুইজারল্যান্ড সরকার আন্তরিকভাবে বাংলাদেশের পাশে রয়েছে।
আঁলা বেরসে একটি বিশেষ বিমানযোগে ঢাকা থেকে মঙ্গলবার সকাল ১১টায় কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখান থেকে তিনি কক্সবাজার সদর হাসপাতালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) স্থাপিত রোহিঙ্গা ইউনিট পরিদর্শন করেন।
তিনি সেখানে চিকিৎসাধীন রোহিঙ্গা রোগীদের সাথে কথা বলেন এবং চিকিৎসা ব্যবস্থার খোঁজ-খবর নেন।
বেলা সাড়ে ১২টার দিকে তিনি উখিয়ার কুতুপালং পৌঁছে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সুইস রাষ্ট্র প্রধান কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৪ ব্লকে একটি মেডিকেল সেন্টারে চিকিৎসা কার্যক্রম প্রত্যক্ষ করেন। পরে তিনি ডি-৫ ব্লকে রোহিঙ্গাদের জন্য ত্রাণ কার্যক্রম পরিদর্শন করেন। সেখানে তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এসময় তিনি বেশ কয়েক জন রোহিঙ্গার সঙ্গে।
সুইস প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং দুদেশের প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, আইওএম ও ইউএনএইচসিআরসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ