ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : সংযুক্ত আরব আমিরাত শিগগিরই বাংলাদেশ থেকে আরো জনশক্তি নেবে   |   শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে হবে : শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য ও মেধা বিকাশে মধুসহ পুষ্টি যোগানের উদ্যোগ বাস্তবায়ন চাই : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন * সরকার সুষম খাদ্যের যোগান নিশ্চিত করতে কাজ করছে : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : কর ফাঁকিবাজ বিদেশী কর্মীরা এনবিআরের নজরদারিতে : ৬ মাসের মধ্যে বিদেশী কর্মীদের ডাটাবেজ   |    জাতীয় সংবাদ : নির্বাচনে খালেদার অংশগ্রহণের বিষয়টি আদালতের এখতিয়ার : ওবায়দুল কাদের * বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বাধা দেয় না : স্বরাষ্ট্রমন্ত্রী * খালেদা জিয়ার মামলার সঙ্গে আওয়ামী লীগের কোন সম্পর্ক নেই : হানিফ   |    জাতীয় সংবাদ : খালেদা জিয়াকে কারাগারের রোজনামচা বই পড়ার আহবান জানিয়েছেন মেনন * সাহিত্যিক কাজী হেয়াত মামুদ ছিলেন একজন আলোকিত সত্য মানুষ : শিরীন শারমিন * নারী নির্যাতনে জড়িতদের আইনের আওতায় আনা হবে : চুমকি   |    বিভাগীয় সংবাদ : গোপালগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু আগামীকাল *পায়রা নদীর উপর ব্রিজ নির্মাণের প্রস্তাব চূড়ান্তভাবে অনুমোদিত *জয়পুরহাটে মঙ্গলবার থেকে বইমেলা শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৭০ জঙ্গি নিহত * মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প *নাইজেরিয়ায় বাজারে বোমা হামলায় নিহত ২২   |   খেলাধুলার সংবাদ : অনন্য এক রেকর্ড গড়ে আবারো নাম্বার ওয়ান ফেদেরার * কোহলির সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে পরাজিত করেছে ভারত   |   

ভারতের অর্থায়নে ৫ জেলায় ৩৬ কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজের উদ্বোধন

ঢাকা, ৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : ভারত সরকারের অর্থায়নে এইড টু বাংলাদেশ প্রোগ্রামের আওতায় ৫ জেলায় ৩৬ কমিউনিটি ক্লিনিক নির্মাণের অংশ হিসেবে আজ সুনামগঞ্জের চেচানে এ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম ও ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এ সময় উপস্থিত ছিলেন।
দেশের প্রান্তিক জনগণকে চিকিৎসা সেবা পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহায়তার লক্ষ্যে এ প্রকল্পে অর্থায়ন করছে ভারত সরকার। এর প্রতিটি ক্লিনিকে প্রায় ছয় হাজার মানুষকে সেবা দেয়া সম্ভব। ক্লিনিকগুলোতে মাতৃ ও শিশু স্বাস্থ্য পরিসেবাগুলোকে গুরুত্ব প্রদান করা হবে।
ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
ভারতের এইড টু বাংলাদেশ প্রোগ্রামের আওতায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। ২০১৭ সালের ২৩ অক্টোবর প্রকল্পটি গৃহীত হয়। সে সময় সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রকল্পটি চূড়ান্ত করেন। এই প্রকল্পে মোট ৯ কোটি টাকায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সুনামগঞ্জ, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জামালপুর এবং শেরপুর এই পাঁচ জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মিত হবে। প্রকল্পের কাজ শুরু করতে ইতোমধ্যে ভারত সাড়ে ৪ কোটি টাকা দিয়েছে।
ভারত বাংলাদেশের শিক্ষা, তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্য, পানি, দুর্যোগ ব্যবস্থাপনাসহ অন্যান্য খাতে বিভিন্ন ধরনের প্রকল্পের উদ্যোগ নিয়েছে। ভৌগোলিক অবস্থা, আর্থ-সামাজিক প্রেক্ষাপট এবং বাংলাদেশ সরকারের অগ্রাধিকার বিবেচনা করে এসব প্রকল্প নির্ধারণ করা হয়।
এ ছাড়া গত পাঁচ বছরে ভারতের এইড টু বাংলাদেশ প্রোগ্রামের আওতায় ১১২ কোটি টাকায় মোট ২৯টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।
অনুষ্ঠানে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং প্রকল্প বাস্তাবায়নকারী সংস্থা পার্টনারস্ ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্টের (পিপিডি) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/কেসি/২০৪০/আহা/-এমএসআই

সম্পর্কিত সংবাদ