ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সড়ক দুর্ঘটনায় ২ জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত * আগামীকাল নিরাপদ মাতৃত্ব দিবস   |   রাষ্ট্রপতি : মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুহার কমাতে প্রয়োজন জনসচেতনতা : রাষ্ট্রপতি * প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি ও মন্ত্রিপরিষদ সদস্যদের সম্মানে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : ইপিজেডসমূহে পরিবেশের মান রক্ষায় কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * জাতীয় উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা অপরিহার্য : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে যুক্তরাজ্য পার্লামেন্ট * দেশে সর্বোচ্চ ১০ হাজার ৬৯৯ মেগাওয়াট রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদন * সেতুবন্ধন গড়তে সরকারি কর্মচারীদের মানসিকতা পরিবর্তনের আহ্বান তথ্যমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : পাঠ্যপুস্তকে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরা হবে : নুরুল ইসলাম নাহিদ * বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিতদের জয়জয়কার * মাদক বিরোধী অভিযানে যারা মারা যাচ্ছে তাদের কেউই নিরীহ নয় : ওবায়দুল কাদের   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা জয় করলো রিয়াল মাদ্রিদ *ফাইনালের ভুলের জন্য ক্ষমা চাইলেন লিভারপুলের গোলরক্ষক লোরিস কারিয়াস   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ৭২ হেক্টর জমিতে তিল চাষ   |    আন্তর্জাতিক সংবাদ : ক্যামেরুনের ইংরেজি ভাষাভাষী অঞ্চলে সংঘর্ষে নিহত ২২ * ট্রাম্প ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছেন * গাজা উপত্যকায় হামাসকে লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলা * সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের সকল পণ্য দোকান থেকে সরিয়ে নেয়ার নির্দেশ কাতারের   |   

ভারতের অর্থায়নে ৫ জেলায় ৩৬ কমিউনিটি ক্লিনিক নির্মাণ কাজের উদ্বোধন

ঢাকা, ৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : ভারত সরকারের অর্থায়নে এইড টু বাংলাদেশ প্রোগ্রামের আওতায় ৫ জেলায় ৩৬ কমিউনিটি ক্লিনিক নির্মাণের অংশ হিসেবে আজ সুনামগঞ্জের চেচানে এ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম ও ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এ সময় উপস্থিত ছিলেন।
দেশের প্রান্তিক জনগণকে চিকিৎসা সেবা পৌঁছে দিতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহায়তার লক্ষ্যে এ প্রকল্পে অর্থায়ন করছে ভারত সরকার। এর প্রতিটি ক্লিনিকে প্রায় ছয় হাজার মানুষকে সেবা দেয়া সম্ভব। ক্লিনিকগুলোতে মাতৃ ও শিশু স্বাস্থ্য পরিসেবাগুলোকে গুরুত্ব প্রদান করা হবে।
ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
ভারতের এইড টু বাংলাদেশ প্রোগ্রামের আওতায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। ২০১৭ সালের ২৩ অক্টোবর প্রকল্পটি গৃহীত হয়। সে সময় সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রকল্পটি চূড়ান্ত করেন। এই প্রকল্পে মোট ৯ কোটি টাকায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সুনামগঞ্জ, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, জামালপুর এবং শেরপুর এই পাঁচ জেলায় ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মিত হবে। প্রকল্পের কাজ শুরু করতে ইতোমধ্যে ভারত সাড়ে ৪ কোটি টাকা দিয়েছে।
ভারত বাংলাদেশের শিক্ষা, তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্য, পানি, দুর্যোগ ব্যবস্থাপনাসহ অন্যান্য খাতে বিভিন্ন ধরনের প্রকল্পের উদ্যোগ নিয়েছে। ভৌগোলিক অবস্থা, আর্থ-সামাজিক প্রেক্ষাপট এবং বাংলাদেশ সরকারের অগ্রাধিকার বিবেচনা করে এসব প্রকল্প নির্ধারণ করা হয়।
এ ছাড়া গত পাঁচ বছরে ভারতের এইড টু বাংলাদেশ প্রোগ্রামের আওতায় ১১২ কোটি টাকায় মোট ২৯টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।
অনুষ্ঠানে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং প্রকল্প বাস্তাবায়নকারী সংস্থা পার্টনারস্ ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্টের (পিপিডি) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/কেসি/২০৪০/আহা/-এমএসআই

সম্পর্কিত সংবাদ