ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : যুদ্ধাপরাধী ও স্বাধীনতা বিরোধী অপশক্তির বিরুদ্ধে দেশবাসীকে সতর্ক থাকার আহবান প্রধানমন্ত্রীর   |   বিনোদন ও শিল্পকলা : শেষ পর্যায়ে বিক্রির ধুম লেগেছে একুশের গ্রন্থমেলায়   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের শিল্পখাতে প্রভূত অগ্রগতি হয়েছে : শিল্পমন্ত্রী * দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে : কৃষিমন্ত্রী * সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের মতো মাদককে প্রতিরোধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী   |    অর্থনীতি : বাণিজ্য সহায়তার এডিবি ও ডিবিবিএলর মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর * চোরাচালানীকে হাতকড়া পরানোর অনুমতি চায় শুল্ক গোয়েন্দা   |   শিক্ষা : ইউজিসি প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন ২৬৫ জন শিক্ষার্থী * জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    জাতীয় সংবাদ : দেশের মানুষ দুর্নীতিবাজ-সন্ত্রাসীদের কারাগারেই দেখতে চায় : হানিফ * বিএনপি অপরাধীদের দলে ভিড়িয়ে সমাজে হালাল করার রাজনীতি করে : ইনু * শেখ হাসিনা ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয় : তোফায়েল * তথ্য প্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতে সরকারের বিশেষ প্রকল্প   |   আবহাওয়া : রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় বৃষ্টি হতে পারে    |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশ যুব গেমসের মশাল প্রজ্বলন করবেন আসিফ *প্রিমিয়ার ক্রিকেটে তৃতীয় জয় পেল মোহামেডান *শাইনপুকুরকে তৃতীয় জয় এনে দিলেন অল রাউন্ডার শুভাগত   |    বিভাগীয় সংবাদ : কেরানীগঞ্জে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিশুতে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ *উ.কোরিয়ার বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠিন অবরোধ আরোপের ঘোষণা ট্রাম্পের *মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানীতে ৩টি বোমা বিস্ফোরণ   |   

অসংক্রামক রোগ বিষয়ে বাংলাদেশী ৭৬ বিজ্ঞানীকে প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্য

ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : দেশে অসংক্রামক রোগ বিষয়ে (এনসিডি) প্রশিক্ষণ গ্রহণে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ৭৬ জন বিজ্ঞানীকে যুক্তরাজ্যে (ইউকে) পাঠানো হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজিএইচএস) মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ আজ বাসসকে এ কথা বলেন।
তিনি বলেন, লাইফস্টাইল এনভায়রনমেন্ট এ্যান্ড রিক্স রিডাকশনন (ক্যাপেবল) বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা দিতে ক্যামব্রিজ প্রোগ্রামের অধীনে যুক্তরাজ্য (ইউকে) ভিত্তিক সংস্থাসমূহের সঙ্গে বাংলাদেশ সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে।
ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রফেসর এবং ক্যাপেবলর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জন দানেস বাসসকে বলেন, আমরা স্কলারশিপের আবেদনের জন্য এ দেশের চিকিৎসক ও বিজ্ঞানের উন্মুক্ত আহ্বান জানাবো।
দানেস বলেন, দুই ধরনের স্কলারপিশ দেয়া হবে, ১৬ জনকে দেড় বছরের কোর্স এবং অপর ৬০ জন ৬ সপ্তাহের জন্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ইউনিভার্সিটি কলেজ লন্ডনে, ইউভার্সিটি কোর্ট অব দ্য ্ইউনিভার্সিটি অব এ্যাবিডিন প্রশিক্ষণ প্রদান করবে।
তিনি বলেন, ফেব্রুয়ারিতেই দৈনিক সংবাদপত্রের মাধ্যমে আবেদনের আহবান জানানো এবং চলতি বছরের জুন থেকে লং কোর্স প্রোগ্রাম এবং পরে সংক্ষিপ্ত কোর্স শুরু করবো।
ইনস্টিটিউট অব ইপিডিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল এ্যান্ড রিসার্স (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা বলেন, এই প্রক্ষিণ বাস্তব মূল্যায়ন ও কার্যকর অবদান রাখবে। এতে এনসিডির বিরুদ্ধে প্রধান পরিবেশগত ও জীবন যাপনের ঝুঁকির দিকগুলো তুলে ধরা হবে এবং দেশের সাশ্রয়ী, টেকসই ও কার্যকর স্বাস্থ্য উন্নয়ন সম্ভব হবে।
পাশাপাশি ক্যাপাবেল গ্রামীণ এবং নগরীর বস্তি এলাকায় তথ্য সংগ্রহে ১ লাখ লোক নিয়োগ করবে। এদের মধ্যে প্রকৌশলী, সমাজবিজ্ঞানী, স্বাস্থ্য গবেষক থাকবেন।

সম্পর্কিত সংবাদ