ঢাকা, রবিবার, মে ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : ওলামা, মুক্তিযোদ্ধা ও এতিমদের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা `মুক্তিযোদ্ধা' চিত্রকর্ম এঁকেছেন প্রধানমন্ত্রীর সঙ্গে খুলনার মেয়রের সাক্ষাত   |    জাতীয় সংবাদ : বিএনপি নির্বাচনে অংশ না নিলেও গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় থাকবে : সেতুমন্ত্রী   |    জাতীয় সংবাদ : শ্রমবাজারের চাহিদা বিবেচনায় সরকার কারিগরি শিক্ষা প্রসারে বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী * বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭১ তম সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল * বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক আরো দৃঢ় হয়েছে : টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ফ্রান্সে বৈদ্যুতিক সরঞ্জামাদিসহ ১ চেচেন গ্রেফতার * চীনে অগ্নিকাণ্ডে ৫ জনের মৃত্যু * বসনিয়ায় বসবাসরত তুর্কীদের সমাবেশে যোগ দেবেন এরদোগান   |   

অসংক্রামক রোগ বিষয়ে বাংলাদেশী ৭৬ বিজ্ঞানীকে প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্য

ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : দেশে অসংক্রামক রোগ বিষয়ে (এনসিডি) প্রশিক্ষণ গ্রহণে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ৭৬ জন বিজ্ঞানীকে যুক্তরাজ্যে (ইউকে) পাঠানো হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজিএইচএস) মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ আজ বাসসকে এ কথা বলেন।
তিনি বলেন, লাইফস্টাইল এনভায়রনমেন্ট এ্যান্ড রিক্স রিডাকশনন (ক্যাপেবল) বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা দিতে ক্যামব্রিজ প্রোগ্রামের অধীনে যুক্তরাজ্য (ইউকে) ভিত্তিক সংস্থাসমূহের সঙ্গে বাংলাদেশ সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে।
ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রফেসর এবং ক্যাপেবলর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর জন দানেস বাসসকে বলেন, আমরা স্কলারশিপের আবেদনের জন্য এ দেশের চিকিৎসক ও বিজ্ঞানের উন্মুক্ত আহ্বান জানাবো।
দানেস বলেন, দুই ধরনের স্কলারপিশ দেয়া হবে, ১৬ জনকে দেড় বছরের কোর্স এবং অপর ৬০ জন ৬ সপ্তাহের জন্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, ইউনিভার্সিটি কলেজ লন্ডনে, ইউভার্সিটি কোর্ট অব দ্য ্ইউনিভার্সিটি অব এ্যাবিডিন প্রশিক্ষণ প্রদান করবে।
তিনি বলেন, ফেব্রুয়ারিতেই দৈনিক সংবাদপত্রের মাধ্যমে আবেদনের আহবান জানানো এবং চলতি বছরের জুন থেকে লং কোর্স প্রোগ্রাম এবং পরে সংক্ষিপ্ত কোর্স শুরু করবো।
ইনস্টিটিউট অব ইপিডিডেমিওলজি ডিজিজ কন্ট্রোল এ্যান্ড রিসার্স (আইইডিসিআর) পরিচালক প্রফেসর ডা. মিরজাদি সাবরিনা ফ্লোরা বলেন, এই প্রক্ষিণ বাস্তব মূল্যায়ন ও কার্যকর অবদান রাখবে। এতে এনসিডির বিরুদ্ধে প্রধান পরিবেশগত ও জীবন যাপনের ঝুঁকির দিকগুলো তুলে ধরা হবে এবং দেশের সাশ্রয়ী, টেকসই ও কার্যকর স্বাস্থ্য উন্নয়ন সম্ভব হবে।
পাশাপাশি ক্যাপাবেল গ্রামীণ এবং নগরীর বস্তি এলাকায় তথ্য সংগ্রহে ১ লাখ লোক নিয়োগ করবে। এদের মধ্যে প্রকৌশলী, সমাজবিজ্ঞানী, স্বাস্থ্য গবেষক থাকবেন।

সম্পর্কিত সংবাদ