ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

অমর একুশের গ্রন্থমেলা শুরু

ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : শুরু হলো বাংলা একাডেমিতে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা-২০১৮। উদ্বোধনী দিনেই অসংখ্য স্টলে কেনাবেচা শুরু হয়েছে। সন্ধ্যার পর মেলায় দশনার্থীর সংখ্যা বৃদ্ধি পায়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমিতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্রন্থমেলা ও আন্তজার্তিক সাহিত্য সম্মেলন উদ্বোধন করেন। উদ্বোধন শেষে মেলার স্টল পরিদর্শন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলাঙ্গন ত্যাগ করার পর মেলার সবগুলো গেট খুলে দেয়া হয় দর্শকদের প্রবেশের জন্য। এরপর একাডেমি প্রাঙ্গণে এবং সোহরাওয়ার্দী উদ্যানে দর্শকরা ঢুকতে শুরু করে। সন্ধ্যার আগেই মেলাঙ্গণে দর্শণার্থীর ভিড় জমে যায়। বেশির ভাগ স্টলেই স্টল কর্মীরা বই গোছানোর কাজে ব্যস্ত থাকায় প্রথম দিনের কেনাবেচা খুব একটা জমেনি।
মেলা ঘুরে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যানের বেশির ভাগ স্টল ও প্যাভিলিন প্রথম দিনেই খোলা হয়েছে। প্রচুর দর্শক স্টলে স্টলে ঘুরে বই পছন্দ করেছেন। বাংলা একাডেমির অভ্যন্তরে শিশু কর্ণারসহ অধিকংশ স্টল চালু হয়েছে। বহেরা তলায় লিটল ম্যাগ কর্ণার আগামীকাল খোলা হবে বলে একাডেমি থেকে জানান হয়। সোহরাওয়ার্দী উদ্যানের গেটগুলো দিয়ে ঢুকলে প্রথমেই বিভিন্ন প্যাভিলিয়ন। তারপর সারি সারি স্টল। এবার স্টলের সারি উদ্যানে স্বাধীনতা স্তম্ভের পুকুরের কাছ পর্যন্ত পৌঁছে গেছে। উদ্যানের এই স্তম্ভকেও এবার মেলার পরিসরে যুক্ত করা হয়েছে দর্শকদের সুবিধার জন্য। বাংলা একাডেমির ভেতরে বিভিন্ন প্রতিষ্ঠান ও বেশ কিছু প্রকাশকদের স্টল খোলা হয়েছে। পুকুরের উত্তর ও পূর্বপাশেও বিভিন্ন স্টল খোলা হয়েছে।
আগামীকাল শিশু প্রহর : অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় দিন আজ শুক্রবার ছুটির দিন রয়েছে শিশু প্রহর। সকাল ১১ টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুরা তাদের অভিবাবক নিয়ে মেলায় আসতে পারবে। দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে বড়দের জন্য।
শুক্রবারের অনুষ্ঠানসূচি : আজ শুক্রবার বিকেল ৪টা গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে শহিদ নূতনচন্দ্র সিংহ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন সজিব কুমার ঘোষ। আলোচনায় অংশগ্রহণ করবেন মহীবুল আজিজ, প্রফুল্ল চন্দ্র সিংহ এবং রাশেদ রউফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবদুল মান্নান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সম্পর্কিত সংবাদ