ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন * দেশে দারিদ্র্যের হার শতকরা ১২ ভাগে নেমে এসেছে : মন্ত্রিপরিষদ সচিব * মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করুন : ডেপুটি স্পিকার *এডিবির প্রেসিডেন্ট আসছেন ২৭ ফেব্রুয়ারি * প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : এ বছর আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে : নাসিম * বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

বৈশ্বিক আইনের শাসনের সূচকে বাংলাদেশ একধাপ এগিয়েছে

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : বাংলাদেশ বৈশ্বিক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়েছে। সারাবিশ্বে নির্ধারিত ১১৩ টি দেশে আইনের শাসন র‌্যাংকিং পরিচালনা করা হয়।
ওয়াশিংটন ডিসিতে গত বুধবার প্রকাশিত ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এর প্রকাশিত ২০১৭ সালের বৈশ্বিক আইনের শাসন সূচকে দেখা যায়, বাংলাদেশ ২০১৭ সালে সাবির্ক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়ে ১০২ হয়েছে। ২০১৬ সালে ছিল ১০৩।
ডাব্লিউজেপির তথ্য অনুযাীয় দেখা গেছে, ২০১৬ সালে যেখানে অধিকাংশ দেশ সূচকে পিছিয়েছে, সেখানে বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। ওয়াশিংটন ভিত্তিক একটি নিরপেক্ষ মাল্টিডিসিপ্লিনারি সংস্থা ডব্লিউজেপি সারাবিশ্বে আইনের শাসন নিয়ে কাজ করছে। এর সূচক আইনের শাসনের ওপর প্রকৃত তথ্যের জন্য বিশ্বের সবচেয়ে নির্ভযোগ্য উৎস।
সংস্থাটি ১১৩ টি দেশের আইনের শাসনের ওপর কাজ করে এই সূচক তৈরি করেছে। এই সূচক তৈরিতে সারাবিশ্বে ১১৩ টি দেশের ১ লাখ ১০ হাজার পরিবার এবং ৩ হাজার বেশি বিশেষজ্ঞের ওপর জরিপ চালায়।
জরিপের সময়ে প্রতিটি দেশে সরকারি ক্ষমতা, দুনীর্তি মুক্ত,উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়মিত বাহিনী, দেওয়ানি ও ফৌজদারি বিচার ব্যবস্থাসহ আটটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়।
২০১৭ সালের সূচকে দক্ষিন এশিয়ার দেশ সমূহের মধ্যে বাংলাদেশ চতুর্থ অবস্থানে রয়েছে। দক্ষিন এশিয়ার দেশ সমূহের মধ্যে নেপাল শীর্ষে অবস্থান করছে। এরপরই শ্রীলংকা ও ভারতের অবস্থান। পাকিস্তান ও আফগানিস্তানকে পিছনে ফেলে বাংলাদেশ এগিয়ে গেছে।
২০১৭ সালের সূচকে অবস্থানকারি তিনটি দেশ হলো যথাক্রমে ডেনমার্ক, নরোওয়ে ও ফিনল্যান্ড। সূচকের তালিকার সর্বনিম্ন রয়েছে আফগানিস্তান,কম্বোডিয়া এবং ভেনেজুয়েলা।

সম্পর্কিত সংবাদ