ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

বৈশ্বিক আইনের শাসনের সূচকে বাংলাদেশ একধাপ এগিয়েছে

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : বাংলাদেশ বৈশ্বিক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়েছে। সারাবিশ্বে নির্ধারিত ১১৩ টি দেশে আইনের শাসন র‌্যাংকিং পরিচালনা করা হয়।
ওয়াশিংটন ডিসিতে গত বুধবার প্রকাশিত ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডব্লিউজেপি) এর প্রকাশিত ২০১৭ সালের বৈশ্বিক আইনের শাসন সূচকে দেখা যায়, বাংলাদেশ ২০১৭ সালে সাবির্ক আইনের শাসন সূচকে এক ধাপ এগিয়ে ১০২ হয়েছে। ২০১৬ সালে ছিল ১০৩।
ডাব্লিউজেপির তথ্য অনুযাীয় দেখা গেছে, ২০১৬ সালে যেখানে অধিকাংশ দেশ সূচকে পিছিয়েছে, সেখানে বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। ওয়াশিংটন ভিত্তিক একটি নিরপেক্ষ মাল্টিডিসিপ্লিনারি সংস্থা ডব্লিউজেপি সারাবিশ্বে আইনের শাসন নিয়ে কাজ করছে। এর সূচক আইনের শাসনের ওপর প্রকৃত তথ্যের জন্য বিশ্বের সবচেয়ে নির্ভযোগ্য উৎস।
সংস্থাটি ১১৩ টি দেশের আইনের শাসনের ওপর কাজ করে এই সূচক তৈরি করেছে। এই সূচক তৈরিতে সারাবিশ্বে ১১৩ টি দেশের ১ লাখ ১০ হাজার পরিবার এবং ৩ হাজার বেশি বিশেষজ্ঞের ওপর জরিপ চালায়।
জরিপের সময়ে প্রতিটি দেশে সরকারি ক্ষমতা, দুনীর্তি মুক্ত,উন্মুক্ত সরকার, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়মিত বাহিনী, দেওয়ানি ও ফৌজদারি বিচার ব্যবস্থাসহ আটটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়।
২০১৭ সালের সূচকে দক্ষিন এশিয়ার দেশ সমূহের মধ্যে বাংলাদেশ চতুর্থ অবস্থানে রয়েছে। দক্ষিন এশিয়ার দেশ সমূহের মধ্যে নেপাল শীর্ষে অবস্থান করছে। এরপরই শ্রীলংকা ও ভারতের অবস্থান। পাকিস্তান ও আফগানিস্তানকে পিছনে ফেলে বাংলাদেশ এগিয়ে গেছে।
২০১৭ সালের সূচকে অবস্থানকারি তিনটি দেশ হলো যথাক্রমে ডেনমার্ক, নরোওয়ে ও ফিনল্যান্ড। সূচকের তালিকার সর্বনিম্ন রয়েছে আফগানিস্তান,কম্বোডিয়া এবং ভেনেজুয়েলা।

সম্পর্কিত সংবাদ