ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |   বিনোদন ও শিল্পকলা : বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিনদিনব্যাপী উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত *চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল * জয়পুরহাটে অমর একুশে উদযাপনে কর্মসূচি গ্রহণ *সিলেট নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় গ্রীন ভ্যালিসহ নতুন পরিকল্পনা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু   |   

৪ ফেব্রুয়ারি ঢাকা আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বার্সেট তিন দিনের রাষ্ট্রীয় সফরে ৪ ফেব্রুয়ারি রোববার ঢাকা আসছেন।
এটি হবে সুইজারল্যান্ডের কোন প্রেসিডেন্টর প্রথম বাংলাদেশ সফর।
আজ ঢাকাস্থ সুইস দূতাবাসের এক সংবাদ বিবৃতিতে বলা হয়, প্রতিবেশী মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা সংকটে মারাত্মক ক্ষতিগ্রস্ত বাংলাদেশের প্রতি সংহতি প্রকাশ এবং নিবিড় দ্বিপক্ষীয় সম্পর্ক প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি এ সফরে আসছেন।
সফরকালে প্রেসিডেন্ট অ্যালেন বার্সেট বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অনুষ্ঠানিক সাক্ষাৎ করবেন।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সুইস প্রেসিডেন্টর সঙ্গে সাক্ষাঃ করবেন বলে আশা করা হচ্ছে।
আনুষ্ঠানিক সাক্ষাৎকালে উভয় পক্ষ বিদ্যমান দিপক্ষীয় সর্ম্পকে গুরুত্ব দেয়ার পাশাপাশি অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক আরো জোরদারের উপায় নিয়ে আলোচনা করবে।
বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি এবং বহুপক্ষীয় ফোরামে সহযোগিতা হবে এ সফরের মুখ্য বিষয়।
বার্সেট মঙ্গলবার কক্সবাজারে কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শন ও সেখানে স্থানীয় একটি হাসপাতালের কার্যক্রম প্রত্যক্ষ করবেন।
বাংলাদেশে অবস্থানকালে সুইস প্রেসিডেন্ট সুশীল সমাজের সদস্য, বাংলাদেশে কর্মরত সুইস ব্যবসায়ীদের সঙ্গেও সাক্ষাৎ করবেন এবং সুইস আর্ট কাউন্সিল প্রো হেলভেশিয়ার সহযোগিতায় হওয়া ঢাকা আর্ট সামিট পরিদর্শন করবেন।
বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে। দুদেশের মধ্যে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক দ্রুত বৃদ্ধি পাচ্ছে।
২০১০ সালের পর দুদেশের মধ্যকার বাণিজ্যিক লেনদেন প্রায় দ্বিগুণ হয়েছে।

সম্পর্কিত সংবাদ