ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |   বিনোদন ও শিল্পকলা : বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিনদিনব্যাপী উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত *চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল * জয়পুরহাটে অমর একুশে উদযাপনে কর্মসূচি গ্রহণ *সিলেট নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় গ্রীন ভ্যালিসহ নতুন পরিকল্পনা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু   |   

টেকসই উন্নয়নে গতি আনতে বয়স্কদের সাথে নিতে হবে : স্পিকার

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বয়স্ক জনসমষ্টিকে সাথে নিয়ে টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে হবে।
তিনি বলেন. বয়স্ক জনসংখ্যার সর্বাত্মক কল্যাণ নিশ্চিতকল্পে বিদ্যমান চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় অবশ্যই আমাদের অগ্রমুখী নীতি ও কৌশল গ্রহণ এবং এর উন্নয়ন ঘটাতে হবে যাতে বয়স্করা কোনভাবে পিছনে পড়ে না থাকেন এবং টেকসই উন্নয়ন ত্বরান্বিত করার ক্ষেত্রে তাঁরাও যথাযথ ভূমিকা পালনে সক্ষম হয়।
শিরীন শারমিন চৌধুরী গতকাল ৩১ জানুয়ারি জাতিসংঘ সদর দপ্তরে কমিশন ফর স্যোাসাল ডেভোলপমেন্ট-এর ৫৬তম অধিবেশন উপলক্ষে বয়স্ক জনগোষ্ঠীর জন্য ২০০২ সালে গৃহীত মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্ল্যান অব অ্যাকশান-এর তৃতীয় রিভিউ ও এ্যাপরাইজালের আঞ্চলিক ফলাফলের উপর গ্লোবাল রিভিউ সংক্রান্ত উচ্চপর্যায়ের এক আলোচনা সভায় অংশ নিয়ে এসব কথা বলেন।
ইউএন-ডেসা ও ইউএন-এসকাপ-এর আমন্ত্রণে জাতিসংঘের উচ্চপর্যায়ের এই আলোচনা সভায় স্পিকার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধিত্ব করেন।
তিনি তাঁর বক্তৃতায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বয়স্ক জনসংখ্যা বৃদ্ধির ক্রমবর্ধমান ধারার কথা উল্লেখ করে বলেন, শিশু ও নারী মৃত্যুহার হ্রাস এবং প্রজনন ক্ষমতা কম এমন দীর্ঘজীবি দম্পতিদের সংখ্যা বৃদ্ধি বয়স্ক জনসংখ্যার এই ধারা সৃষ্টি করেছে এবং এর ফলে ধনী দেশে পরিণত হওয়ার পূর্বেই অনেক দেশে প্রবীণ সম্প্রদায়ের সৃষ্টি হয়েছে।
বয়স্ক জনগণের কল্যাণে বাংলাদেশ সরকার গৃহীত পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকার ৩.৫ মিলিয়ন প্রবীণ জনগোষ্ঠীকে বয়স্কভাতা প্রদান করছে। দেশে প্রবীণদের জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে এবং বিদ্যমান হাসপাতালসমূহে প্রবীণদের জন্য বেড সংরক্ষিত রাখা হয়েছে।
প্রবীনদের সুরক্ষার জন্য গৃহীত প্রচেষ্টাগুলোকে প্রতিবছর উত্তরোত্তর বৃদ্ধি করা হচ্ছে জানিয়ে শিরীন শারমিন আরো বলেন, বয়স্কদের মধ্যে যাঁরা কর্মক্ষম রয়েছেন বা কাজ করতে চান তাঁদের কর্মসংস্থানের বিষয়টিকেও বিশেষভাবে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।
স্পিকার ইউএন-এসকাপ প্রণীত রিপোর্টে এশীয় ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের বয়স্ক জনসংখ্যার চ্যালেঞ্জ মোকাবিলায় এ অঞ্চলের দেশসমূহ যে সকল পদক্ষেপ গ্রহণ করেছে তা উল্লেখ করে বলেন, এ অঞ্চলের অধিকাংশ দেশেরই বয়স্কদের জন্য জাতীয় নীতি ও কর্ম পরিকল্পনা রয়েছে। দুই-তৃতীয়াংশ দেশে এ বিষয়ে রয়েছে যুগোপযোগী আইন। বাংলাদেশ ২০১৩ সালে বয়স্ক ব্যক্তিদের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন করেছে। নি-আয়ের দেশগুলোও যে বয়স্ক জনসংখ্যার ক্ষেত্রে ইতোমধ্যেই সচেতন হয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে এটি তারই উদাহরণ।
স্পিকার বলেন, বাংলাদেশসহ এশীয় ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের অনেক দেশে বয়স্কদের মানবিক অধিকার নিশ্চিত করতে পিতামাতার ভরণ-পোষণ আইন প্রণয়ন করা হয়েছে। বয়স্ক জনগোষ্ঠীর জন্য গৃহীত মাদ্রিদ ইন্টারন্যাশনাল প্ল্যান অব অ্যাকশান এর প্রতি এশীয় ও প্রশান্তমহাসগরীয় দেশসমূহ সর্বদাই প্রথাগতভাবে শ্রদ্ধাশীল মর্মেও তিনি এ সভাকে অবহিত করেন।
তিনি বলেন, এজেন্ডা ২০৩০ অর্জনে বয়স্কদের সার্বিক বিষয়াদি বাস্তবায়নের প্রয়োজনীয় প্রস্তুতিমূলক পদক্ষেপ নেওয়া জরুরী। এসডিজির গোল ১, ৩, ৫, ৮, ১০ ও ১১ তে বয়স্কদের সাথে সংশ্লিষ্ট যে সকল বিষয় রয়েছে তা অর্জনে সকলকেই এগিয়ে আসতে হবে মর্মে স্পীকার প্রত্যয় ব্যক্ত করেন।
শিরীন শারমিন চৌধুরী এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের প্রতিনিধি হিসেবে আঞ্চলিক রিপোর্ট উপস্থাপন উপলক্ষে এই গ্লোবাল রিভিউতে অংশ নেন এবং বক্তব্য প্রদান করেন।
উচ্চ পর্যায়ের এই আলোচনা সভায় প্যানেলিস্ট ছিলেন প্যারাগুয়ের স্যোসাল অ্যাকশান বিষয়ক মন্ত্রী হেক্টর র‌্যামন কার্ডিনাস মলিনাস, পর্তুগালের শ্রম, সংহতি ও সামজিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জোসে অ্যান্তোনিও ভাইয়ারা দ্য সিলভা, জাম্বিয়ার কমিউনিটি ডেভোলপমেন্ট ও সোস্যাল সার্ভিস বিষয়ক মন্ত্রী মিজ্ এমিরাইন কাবানসি বৈরুতের আমেরিকান ইউনিভার্সিটির মহামারি বিদ্যা ও জনস্বাস্থ্য বিভাগের চেয়ারম্যান ড. আলবা শিবাই। অনুষ্ঠানটির মডারেটর ছিলেন স্যোসাল ডেভোলপমেন্ট কনসালটেন্ট মিজ সিলভিয়া বিয়েলিজ্।

সম্পর্কিত সংবাদ