ঢাকা, শুক্রুবার, মে ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রোহিঙ্গা শিশুদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়ের পদক্ষেপ নেয়া প্রয়োজন : প্রিয়াঙ্কা * পাঁচ জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণকরণ করে প্রজ্ঞাপন জারি   |   প্রধানমন্ত্রী : জুলিও কুরি শান্তি পদক বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান প্রাপ্তি : প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : প্রধান বিচারপতির ইফতারে রাষ্ট্রপতির যোগদান * কবি নজরুলের অবিনশ্বর উপস্থিতি বাঙালি জাতির প্রাণশক্তিকে চিরকাল জাগরিত রাখবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি কাল নজরুল জন্মবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের কাছ থেকে বিশ্বের শিক্ষা নেয়া উচিত : প্রিয়াঙ্কা * প্রধানমন্ত্রী কলকাতা যাচ্ছেন আগামীকাল * নজরুল চর্চার মাধ্যমে নতুন প্রজন্ম নিজেদের সমৃদ্ধ করবে : শেখ হাসিনা    |    জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

জলাভূমির উন্নয়নে সরকার আন্তরিক : পরিবেশ ও বনমন্ত্রী

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ঢাকা ও আশেপাশের এলাকার জলাভূমি ও নদীসমূহের দূষণ নিয়ন্ত্রণ করতে সরকার আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এ নদী এবং জলাভূমিসমূহ আমাদের পরিবেশ ও অর্থনীতির সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত। কাজেই আমাদের পরিবেশ ও অর্থনীতির উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখার জন্যও আমাদের এগুলিকে দূষণমুক্ত করা উচিত।
আজ জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ন্যাশনাল কমিটি অব আইইউসিএন আয়োজিত এক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সময়ে আমরা সকলে এ বিষয়টি জানি। কিন্তু সাধারণ জনগণের মধ্যে বিষয়টি সম্পর্কে আরো ব্যাপক সচেতনতা তৈরি করা প্রয়োজন। সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংগঠনসমূহ এ বিষয়ে কার্যকর ভূমিকা রাখতে পারে।
এ সময় তিনি আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী এ বিষয়ে যথেষ্ট আন্তরিক। আপনারা জানেন পরিবেশ বিষয়ে ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর গৃহীত পদক্ষেপসমূহের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছেন। আমরা আমাদের নিজস্ব সম্পদ ব্যবহার করে পরিবেশ উন্নয়নে কাজ শুরু করেছি। যে সমস্ত নদী দূষণের শিকার হচ্ছে সেই নদীগুলোর পাড়ে ব্যাপক আকারে ইটিপি স্থাপন করা যায় কি না সে ব্যাপারে আমরা চিন্তা করছি। আশা করি আমাদের এ চিন্তার প্রতিফলন খুব অল্প সময়ের মধ্যেই আমাদের কাজে আমরা প্রমাণ করতে সক্ষম হবো।
বিশ্বের উন্নত দেশসমূহের উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, এক সময় জার্মানীর রাইন নদী এবং ইংল্যান্ডের টেমস নদীও দূষণের শিকার হয়েছিল। সেখানে এখন অবস্থার এত উন্নতি হয়েছে যে ওই নদীগুলোর পানি পান করা যায়। আমরাও সেভাবে পদক্ষেপ গ্রহণ করবো। যদিও এ অবস্থার উন্নতির জন্য যথেষ্ট সময়ের প্রয়োজন, তবে মোটেই অসাধ্য নয়।
বাংলাদেশ ন্যাশনাল কমিটি অব আইইউসিএন মেম্বারর্স-এর চেয়ার হাসনা মওদুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইইউসিএন-এর ভাইস চেয়ার ড. নিলুফার বানু। কী-নোট পেপার উপস্থাপন করেন ড. মো. মোখলেসুর রহমান ও ড. আবদুর রব মোল্লা।

সম্পর্কিত সংবাদ