ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসানের যোগদান

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে আজ যোগদান করেছেন সাজ্জাদুল হাসান। এর আগে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব-১-এর দায়িত্বে ছিলেন। সকালে যোগদানের পর কার্যালয়ের বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা ফুল দিয়ে তাকে শুভেচ্ছা জানান। এ সময় সাজ্জাদুল হাসান সকলের সহযোগিতা কামনা করেন।
সাজ্জাদুল হাসান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং প্রাক্তন গণপরিষদ সদস্য মরহুম ডা. আখলাকুল হোসেন আহমেদের দ্বিতীয় পুত্র। তার মাতার নাম বেগম হোসনে আরা হোসাইন।
তিনি নেত্রকোণা জেলার মোহনগঞ্জ পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় প্রথমম শ্রেণিতে উত্তীর্ণ হন। পরবর্তীতে তিনি ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে প্রথম শ্রেণিতে বিএসসি (অনার্স) এবং প্রডাকশন ইকনমিক্স এন্ড ফার্ম ম্যানেজমেন্ট-এ কৃতিত্বের সঙ্গে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। পরবর্তীতে তিনি ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি, অস্ট্রেলিয়া থেকে কৃতিত্বের সঙ্গে মাস্টার্স অব সায়েন্স (অনার্স) ডিগ্রি অর্জন করেন। তার গবেষণালদ্ধ ফলাফল ইন্ডিয়া এবং অস্ট্রেলিয়ার জার্নালে প্রকাশিত হয়।
তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের সিন্ডিকেট সদস্য। সাজ্জাদুল হাসান বিভিন্ন মন্ত্রণালয়সহ মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দীর্ঘদিন কাজ করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য কক্সবাজার এবং সিলেটের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন। এ ছাড়া তিনি জনপ্রশাসন, যোগাযোগ ও কৃষি মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেন।
অতপর মাঠ প্রশাসনের সর্বোচ্চ পদ বিভাগীয় কমিশনার হিসেবে সিলেটে দায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি প্রধানমন্ত্রীর একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।
ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্র সন্তানের জনক।

সম্পর্কিত সংবাদ