ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : শিগগিরই তিস্তা নদীর পানি বন্টন চুক্তি সম্পাদন : পানি সম্পদ মন্ত্রী * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ * পীরগঞ্জের শীতার্তদের জন্য কম্বল হস্তান্তর করেছেন স্পিকার * জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আগামীকাল   |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

গতবছর কৃষিখাতের উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে : বিশেষজ্ঞদের অভিমত

ঢাকা, ৩ জানুয়ারি, ২০১৮ (বাসস) : দেশের কৃষিখাতের জন্য নীতিমালা তৈরি এবং পুষ্টি সমৃদ্ধ শস্য উৎপাদনে গতবছর ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। ২০২১ সাল নাগাদ সমৃদ্ধ বাংলাদেশ গঠনের জন্য এই সাফল্য অত্যন্ত জরুরি।
গতবছর কৃষি মন্ত্রণালয় একটি নতুন সংস্থা তৈরির জন্য গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন ২০১৭ সহ বেশকিছু আইন ও নীতিমালা প্রনয়ণ করেছে। মন্ত্রণালয় খাদ্য উৎপাদন বৃদ্ধিতে উল্লেখযোগ্য নীতিমালা প্রণয়নে নীতিনির্ধারণী পর্যায়ে বেশ কিছু বিল চূড়ান্ত করেছে।
হাওর অধ্যুষিত ৬টি জেলার বন্যায় শস্যহানি সত্ত্বেও আমন ও আলু উৎপাদন ছিল সন্তোষজনক।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক আবুল কালাম আজাদ বাসসর সঙ্গে আলাপকালে বলেন, কৃষিখাত এখন ভালো অবস্থায় রয়েছে এবং চাল উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা গত বছরেও অব্যাহত ছিল।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে কৃষিখাতের চ্যালেঞ্জ বিবেচনা করে সরকার বর্তমান কৃষি গবেষণা ইনস্টিটিউট আইন সংশোধন করেছে।
হাওর এলাকার শস্যহানি শস্য খাতের জন্য একটি বিরাট হুমকি, একথা উল্লেখ করে বারির এই বিজ্ঞানী বলেন, যেকোন প্রাকৃতিক দুর্যোগে দেশ যাতে শস্যহানির ঝুঁকি এড়াতে পারে সেজন্য বিরি ধান-২৮ এবং অন্যান্য স্থানীয় জাতের ধানসহ স্বল্প সময়ে উৎপাদনে সক্ষম জাতের ধান উৎপাদনে সরকার পৃষ্ঠপোষকতা দিচ্ছে।
গতবছর গবেষণা খাতে দেশ বিশেষ অগ্রগতি অর্জন করেছে উল্লেখ করে আজাদ বলেন, আমরা জৈব উপাদন সমৃদ্ধ ও ব্লাস্ট প্রতিরোধে সক্ষম বারি গম-৩৩ সহ বেশকিছু জাতের শস্যের আবাদ গতবছর শুরু করেছি। বর্তমান জাতের তুলনায় এই নতুন জাতের ফলন ভালো হবে।
গতবছর প্রথমবারের মতো গমে ব্লাস্ট সংক্রমণের কারণে দেশে প্রায় ১৮০০ কোটি টাকা ক্ষতি হয়েছে।
২০১৭সালে ব্লাস্ট আক্রমণে যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, মাগুরা, বরিশাল এবং ভোলায় ১,০৮,৭১৫ হেক্টর গম ক্ষেতের ৪০ শতাংশ বিনষ্ট হয়েছে।
এছাড়াও সরকার জেনেটিকভাবে উন্নত (জিএমও) শস্য উদ্ভাবন করেছে উল্লেখ করে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান বলেন, বেগুনের আরো তিনটি নতুন জাত এখন পরিবেশ বিভাগের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

সম্পর্কিত সংবাদ