ঢাকা, শনিবার, এপ্রিল ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : রাখাইন প্রদেশে সহিংসতা বন্ধ করতে কমনওয়েলথের আহ্বান   |   রাষ্ট্রপতি : কিশোরগঞ্জের ব্যবসায়ী আবদুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    আন্তর্জাতিক সংবাদ : কিউবায় কাস্ত্রো পরিবারের বাইরে নেতৃত্ব : দিয়াজ-কানেলের কাছে ক্ষমতা হস্তান্তর   |   বিনোদন ও শিল্পকলা : সাতছড়ি জাতীয় উদ্যানে পর্যটকদের নতুন আকর্ষণ এ্যাডভেঞ্চার ট্রি   |    জাতীয় সংবাদ : উন্নয়নে নারীর ভূমিকা অব্যাহত রাখতে সাম্প্রদায়িক অপশক্তি রুখতে হবে : ইনু * আইডব্লিউএম ও সিসিকের মধ্যে চুক্তি স্বাক্ষর * নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে : শিল্পমন্ত্রী * কুড়িগ্রামের সোনারহাট স্থলবন্দর চালু হবে : নৌ পরিবহন মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আমি এখনো বুড়ো হয়ে যাইনি : গেইল * গেইলের সেঞ্চুরিতে সাকিবের হায়দারাবাদকে প্রথম হারের স্বাদ দিলো পাঞ্জাব * টাইম-এর একশ প্রভাবশালীর তালিকায় কোহলি   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে মিরের বাজারে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত এক : আহত ৩ * বরগুনায় ধারাবাহিক ভাবে সূর্যমুখীর চাষ চলছে * জনস্বাস্থ্য রক্ষায় নিরাপদ পোল্ট্রি ফার্ম ব্যবস্থার ওপর গুরুত্বারোপ   |   প্রধানমন্ত্রী : কমনওয়েলথ উচ্চ পর্যায়ের গ্রুপে আরো প্রতিনিধি অন্তর্ভুক্ত করার পরামর্শ প্রধানমন্ত্রীর * টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা * রাণী এলিজাবেথের সঙ্গে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের আলাবামায় ৮৩ বছর বয়সী ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর * বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ায় কাঠমান্ডু বিমানবন্দর বন্ধ ঘোষণা * দেশে অস্থিরতার কারণে ব্রিটেন সফর সংক্ষিপ্ত করলেন দ.আফ্রিকার নেতা   |   

২০১৭ সালে রাজধানীতে জীবনযাত্রার ব্যয় ৮.৪৪ শতাংশ বেড়েছে

ঢাকা, ২ জানুয়ারি ২০১৮ (বাসস) : নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্য ও সেবার ব্যয় বৃদ্ধি পাওয়ায় রাজধানীতে জীবনযাত্রার ব্যয় ২০১৭ সালে ৮ দশমিক ৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
কনজিউমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ কথা জানায়।
ক্যাব সভাপতি গোলাম রহমান আজ এখানে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ক্যাব নগরীর ১৫টি কাচাবাজারে ১৪৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যপ্রয়োজনীয় পণ্য এবং ১৪টি ইউটিলিটি সেবা সম্পর্কে তথ্য সংগ্রহ করে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চিত্র তুলে ধরেছে।
গোলাম রহমান বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে পৃথক সাপ্লাই এন্ড প্রাইস বিভাগ গঠন অথবা নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে পৃথক মন্ত্রণালয় তৈরিসহ ১০ দফা সুপারিশ তুলে ধরেন।
এতে বলা হয়, নিত্যপ্রয়োজনীয় পণ্য মূল্য নিয়ন্ত্রণে বিকল্প ব্যবস্থা হিসেবে একজন উপদেষ্টার নেতৃত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি পৃথক উইং খোলার সুপারিশ করা হয়।
তিনি ভোক্তা অধিকার রক্ষায় বাড়ি ভাড়া আইন ১৯৯১ সংশোধন এবং হাউস রেন্ট কমিশন গঠনের সুপারিশ করেন।
তিনি চালের দাম স্থিতিশীল রাখতে এবং কৃষকদের জন্য ন্যায্য মূল্য নিশ্চিত করতে ধান তোলার সময় কৃষকদের কাছ থেকে সরাসরি ধান-চাল সংগ্রহে পরীক্ষামূলকভাবে কন্ট্রাক্ট পেয়িং সিস্টেম চালুর পরামর্শ দেন।
ক্যাব জানায়, ২০১৭ সালে পণ্য ও সেবার মূল্য ৭ দশমিক ১৭ শতাংশ বেড়েছে। চালের মূল্য বিশেষ করে মোটা চালের মূল্য বেড়েছে ২০ দশমিক ৪০ শতাংশ, সবজির মূল্য বেড়েছে ২৪ দশমিক ২৮ শতাংশ, তরল দুধ ২০ দশমিক ৩৬ দশমিক এবং গরুর মাংস ১৯ দশমিক ৭২ শতাংশ, পিঁয়াজ ৪০ দশমিক ৯৯ শতাংশ বেড়েছে। ২০১৭ সালে বাড়ি ভাড়া বেড়েছে ৮ দশমিক ১৪ শতাংশ। তবে ডাল, ডিম, আলু ও রসুনের দাম ২০১৭ সালে কমেছে।
দেশীয় মসুর ডালের দাম ৭ দশমিক ৬৭ শতাংশ কমেছে, আমদানিকৃত ডালের দাম ১২ দশমিক ২৪ শতাংশ, ডিম ৬ দশমিক ৪৩ শতাংশ, নারিকেল তেল ৫ দশমিক ৭৮ শতাংশ, আলু ৪ দশমিক ৪৫ শতাংশ এবং রসুনের দাম ৪ দশমিক ৩৬ শতাংশ কমেছে।
ক্যাব জানায়, ২০১৭ সালে বিদ্যুতের মূল্য বেড়েছে। সাম্প্রতিক বছরগুলোতে বিদ্যুৎ উৎপাদন এবং গ্রহক সংখ্যা বিপুল হওয়ায় বিদ্যুৎ সরবরাহে বৈপ্লবিক পরিবর্তন এসেছে।
২০১৬ সালে রাজধানীতে জীবনযাত্রার ব্যয় বেড়েছিলো ৬ দশমিক ৪৭ শতাংশ।