ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

সারাদেশে জাতীয় সমাজসেবা দিবস পালিত

ঢাকা, ২ জানুয়ারি, ২০১৮ (বাসস) : সারাদেশে জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে। এ সংক্রান্ত সংবাদ বাংলাদেশ সংবাদ সংস্থার প্রতিবেদকরা পাঠিয়েছেন। তাদের পাঠানো প্রতিবেদনগুলো হলো :
বগুড়া : জেলায় জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসন ও সমাজে সেবা কার্যালয়ের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে শহীদ খোকন শিশু পার্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কর্মকর্তা শহিদুল ইসলাম খান।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী। আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার সমাজের অবহেলিত মানুষদের জন্য কাজ করে যাচ্ছে। সমাজের অবহেলিত মানুষ যাতে অন্যের মুখাপেক্ষি হয়ে না থকে তার জন্য প্রতিবন্ধী ভাতা, বিধবাভাত, বয়স্কভাতার প্রচলন করেছেন। মুক্তিযোদ্ধাদের জন্য ভাতাসহ বিভিন্ন সুযাগ সুবিধা দিয়েছেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়মী লীগের সভাপতি আলাহাজ মমতাজ উদ্দিন।
দিনাজপুর : জেলায় আজ মঙ্গলবার নারী-পুরুষ নির্বিশেষে সমাজসেবায় গড়বো দেশ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর দিনাজপুরের আয়োজনে জাতীয় সমাজসেবা দিবস পালন করে। এ উপলক্ষে বেলা ১১টায় শহরের ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের করা হয়।
র‌্যালি শেষে এক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জয়নুল আবেদীন, সিভিল সার্জন ডাঃ মওলা বকস্ চৌধুরী ও সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক স্টিফেন মুর্মু।
গোপালগঞ্জ : জেলায় র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও সমাজ সেবা অধিদপ্তর যৌথভাবে এ কর্মসূচি পালন করে।
নারী-পুরুষ নির্বিশেষ, সমাজসেবায় গড়বো দেশ এ স্লোগান নিয়ে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সমীর কুমার মল্লিকের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহবুব আলী খান, সহ-সভাপতি রুহুল আমিন বক্তব্য রাখেন।
হবিগঞ্জ : জেলায় জাতীয় সমাজ সেবা দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদপ্তর।
মঙ্গলবার সকালে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা এক সভা অনুষ্ঠিত হয়।
জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমানের সভাতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মনীষ চাকমা। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল। এতে বক্তৃতা করেন হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ টি এম আজহারুল ইসলাম, জেলা তথ্য অফিসার সালাহ উদ্দিন, শহর সমাজ সেবা কর্মর্কা আবু নাইম মৃধা ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ জালাল উদ্দীন, হাবিবুর রহমান, পিকে দাস, ইঞ্জিনিয়ার সামছুদ্দিন, শাহ বাহাউদ্দিন ও রফিকুল হাসান চৌধুরী তুহিন।
লক্ষ্মীপুর : নারী পুরুষ নির্বিশেষ, সমাজ সেবায় গড়বো দেশ-এ প্রতিপাদ্য নিয়ে ২ জানুয়ারি জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে লক্ষ্মীপুরে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা কালেক্টর ভবন প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক হোমায়রা বেগম। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শেখ মুর্শিদুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, সিভিল সার্জন ডা: মোস্তফা খালেদ আহমদ, সহকারী পুলিশ সুপার সার্কেল খন্দকার গোলাম শাহনেওয়াজ।
মাগুরা : নারী পুরুষ নির্বিশেষ সমাজ সেবায় গড়বো দেশ এ প্রতিপাদ্য নিয়ে মাগুরায় আজ সোমবার জাতীয় সমাজ সেবা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০ টায় কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসেকর সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা সমাজ সেবার উপ-পরিচালক কামরুজ্জামান খানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আতিকুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান রুস্তম আলী, বাসুদেব কুন্ডু, স্বাস্থ শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান, জেলা এনজিও সমন্বয়কারি আব্দুল হালিম প্রমুখ।
নড়াইল : নারী পুরুষ নির্বিশেষ সমাজসেবায় গড়ব দেশ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে জাতীয় সমাজ সেবা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও সমাজ কল্যাণ পরিষদের অনুদান বিতরণের আয়োজন করা হয়।
সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রতন কুমার হালদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।
ঝালকাঠি : নারী পুরুষ নির্বিশেষ, সমাজসেবায় গড়বো দেশ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝালকাঠিতে র‌্যালি, আলোচনা সভা, কৃতি শিক্ষাথীদের মাঝে পুরস্কার বিতরণ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক বিতরণসহ নানা আয়োজনে জাতীয় সামজসেবা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদফতরের উদ্যোগে আজ মঙ্গলবার সকালে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।ডিসি অফিসের প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণের পর একই স্থানে গিয়ে শেষ হয়। সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, এনজিও কর্মকর্তা, প্রতিবন্ধী ছেলেমেয়েসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এতে অংশ নেন।
পিরোজপুর : আজ জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে সকালে কেন্দ্রীয় শহীদমিনার থেকে এক বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসক মোঃ খায়রুল আলম শেখের নেতৃত্বে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এবং জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এসে শেষ হয়।
সমাজ সেবা জেলা কার্যালয় ও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজ সেবা অধিদপ্তরের পিরোজপুর কার্যালয়ের উপ পরিচালক মোঃ আল মামুন তালুকদার। এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ খায়রুল আলম সেখ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট এম এ হাকিম হাওলাদার, সহকারি পুলিশ সুপার (সদর সার্কেল) আহমেদ মাইনুল হোসেন, পিরোজপুরের সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী ও সহকারী পরিচালক সমাজসেবা মোঃ শহিদুল্লাহ।
কুমিল্লা: জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে জেলা প্রশাসন এবং জেলা সমা সেবা অধিদপ্তর বিভিন্ন পালন করে। কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, পুরষ্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সকালে শিল্পকলা একাডেমি থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে টাউন হলে এসে শেষ হয়। পরে টাউন হলে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার।
জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপপরিচালক হাসিনা মোর্শেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আজিজুর রহমান, জাতীয় সমাজ কল্যান পরিষদের সদস্য পাপড়ী বসু, জাতীয় অন্ধকল্যান সমিতির সাধারণ সম্পাদক ডা: একে এম আবদুস সেলিম, পেইজ নির্বাহী পরিচালক লোকমান হাকিম, এইড কুমিল্লার নির্বাহী পরিচালক রোকেয়া বেগম শেফালী।
ব্রাহ্মণবাড়িয়া : নারী-পুরুষ নির্বিশেষ, সমাজসেবায় গড়ব দেশ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ব্রাহ্মণাড়িয়ায় জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও স্বেচ্ছাসেবী সংস্থা সমূহের উদ্যোগে আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শহরের আলাউদ্দিন সঙ্গীতাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক জেড, এম মিজানুর রহমান খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সহকারী পুলিশ সুপার সদর সার্কেল রেজাউল কবীর, জেলা নাগরিক কমিটির সভাপতি ডাক্তার মোঃ বজলুর রহমান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাত।