ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিজ্ঞান ও প্রযুক্তি : এখন থেকে দেশেই উৎপাদন হবে কম্পিউটার   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ক্যালিফোর্নিয়ায় ১৩ শিশুকে আটকে রাখা দম্পতিকে আদালতে তোলা হচ্ছে * মুক্ত হওয়ার এক মাস পর ইরাকে আইএসের হুমকি * অস্ট্রেলিয়ার উলুরুর কাছে হেলিকপ্টার বিধ্বস্ত : আহত ৪   |    জাতীয় সংবাদ : বেসরকারি মেডিকেল কলেজের নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * মেধাসম্পদের অনলাইন নিবন্ধন সেবা চালু * জ্ঞানভিত্তিক সমাজ ও দেশপ্রেমিক মানুষ গড়ার তাগিদ দিলেন শিক্ষামন্ত্রী   |   জাতীয় সংসদ : ডিসেম্বর নাগাদ পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে : সেতু মন্ত্রী * ছয় মাসে ১২২.৬৪ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে : রেলপথ মন্ত্রী * দেশে সাক্ষরতার হার শতকরা ৭১ ভাগ : পরিকল্পনামন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ   |    জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ * রিট করেছে বিএনপি, দোষ পড়েছে আওয়ামী লীগের : ওবায়দুল কাদের * প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে : তোফায়েল আহমেদ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার * হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ : মাশরাফি * শ্রীলংকার বিপক্ষেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ * বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা * ট্রাম্পের এক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কোন্নয়নে ব্যর্থ   |   

সারাদেশে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

ঢাকা, ২ জানুয়ারি, ২০১৭ (বাসস) : নতুন বছরের প্রথম দিনে সোমবার আনুষ্ঠানিকভাবে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে।
এ বছর বিভিন্ন স্তরের ৪ কোটি ৩৭ লাখ ৬ হাজার ৮৯৫ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২ কপি বই পৌঁছে দেওয়ার এ আয়োজন করে সরকার।
নতুন বই হাতে পেয়ে আনন্দ ও উচ্ছ্বাসে আত্মহারা শিক্ষার্থীরা। কেউ কেউ বই হাতে পেয়েই দৌড় দিয়েছে, আবার কেউ বা বই বুকে জড়িয়ে বাড়ির পথ ধরেছে। এ চিত্র এখন ঢাকাসহ সারা দেশজুড়ে।
২০১০ থেকে বছরের ১ম দিনে বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই পৌঁছে দিয়ে শিক্ষা মন্ত্রণালয় সফলতার অনন্য রেকর্ড করেছে। সরকারিভাবে এতো বই ছাপিয়ে বাঁধাই করে প্রত্যন্ত অঞ্চলের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনে বিতরণের ইতিহাস বিশ্বের কোথাও নেই।
ছাত্র-ছাত্রীরা নেচে-গেয়ে, আনন্দ-উল্লাস করে, লাল-সবুজ প্লোকার্ড-ফেস্টুন নেড়ে এবং বেলুন উড়িয়ে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করে। স্থানীয় সংসদ সদস্যদের হাত থেকে নতুন বই পেয়ে তারা আনন্দে উদ্বেলিত হয়। হাজার হাজার শিক্ষার্থী সবাই নতুন বই উঁচু করে নাড়তে থাকে। তখন সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শনিবার গণভবনে ঢাকা মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক-প্রাথমিক, প্রাথমিক, ইবতেদায়ী, মাধ্যমিক স্কুল, দাখিল মাদ্রসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে ২০১৮ সালের নতুন পাঠ্যবই তুলে দিয়ে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
নওগাঁ থেকে বাসস সংবাদদাতা জানান, উৎসবমুখর পরিবেশে ছাত্র-ছাত্রীদের মধ্যে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল মালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন। সকাল সাড়ে ১০টায় নওগাঁ শহরের চকএনায়েত সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তরের ছাত্রছাত্রীদের বই বিতরন এবং বেলা সাড়ে ১১টায় জেলা স্কুল, বেলা ১২টায় কে ডি সরকারী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে মাধ্যমিক স্তরের বই বিতরন করা হয়।
চুয়াডাঙ্গা থেকে বাসস সংবাদদাতা জানান, জেলায় বই উৎসব পালিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে চুয়াডাঙ্গা ভিজে সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে এ উৎসব পালিত হয়। জেলা প্রশাসক জিয়া উদ্দীন আহমেদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদেও মাঝে বই বিতরণ করেন।
চট্টগ্রাম থেকে বাসস অফিস জানায়, উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে চট্টগ্রামে শেষ হয়েছে বই উৎসব। বছরের প্রথম দিনে নতুন বইয়ের ঘ্রাণে উজ্জীবিত শিশু-কিশোররা।
নগরীর প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান।
জয়পুরহাট থেকে বাসস সংবাদদাতা জানান, জয়পুরহাট জেলার পাঁচ উপজেলায় প্রাথমিক পর্যায়ে ৯৬ হাজার ৪৮০ শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয় ৪ লাখ ৫৪ হাজার ৫ শ ৩০ টি নতুন বই।
খাগড়াছড়ি থেকে বাসস সংবাদদাতা জানান, জেলার প্রায় ৭০০ প্রাথমিক ও ২০০ মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের শিশুদেও নতুন বই দেয়া হয়েছে। সোমবার সব কটি বিদ্যালয়েই একযোগে বই বিতরণ করা হয়। প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ লাখ ২২ হাজার শিশুর মাঝে ৪ লাখ ৯৮ হাজার বই বিতরণের কথা রয়েছে।
সকাল সাড়ে ১১টায় খাগড়াছড়ি সদরের কুকিছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন।
লক্ষ্মীপুর থেকে বাসস সংবাদদাতা জানান, সকালে জেলার আদর্শ সমাদ উচ্চ বিদ্যালয়ের হলরুমে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে এ পাঠ্যপুস্তক উৎসব কর্মসূচির উদ্বোধন করেন লক্ষ্মীপুর-৩ সদর আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল।
এছাড়াও পাবনা, সিরাজগঞ্জ, বরিশাল, দিনাজপুর, রংপুর, নাটোর, যশোর, খুলনা, বাগেরহাট, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, বগুড়া, নীলফামারীসহ দেশের সকল জেলায় বই বিতরণ উৎসব পালিত হয়েছে।