ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

ঘাতকের বুলেটের কারণে বঙ্গবন্ধুর শিক্ষানীতি করার স্বপ্ন বাস্তবায়িত হয়নি : আমু

ঝালকাঠি, ১ জানুয়ারি, ২০১৮ (বাসস) : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, দেশে যুগোপযোগী ও আন্তর্জাতিক মানসম্পন্ন একটি শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে বলেই বাংলাদেশের শিক্ষার্থীরা এখন আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক কর্মকান্ডে অংশগ্রহণ করতে পারছে।
শিল্পমন্ত্রী আজ সোমবার সকাল ১১টায় ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরে বই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন । এ সময় তিনি বিভিন্ন শ্রেণীর নতুন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।
বাংলাদেশ স্বাধীনের পর জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান আধুনিক একটি শিক্ষানীতি করতে চেয়েছিলেন উল্লেখ করে আমু বলেন, ঘাতকের বুলেটের আঘাতে বঙ্গবন্ধু নিহত হওয়ায় তাঁর সেই স্বপ্ন বাস্তবায়ন হয়নি।
তিনি বলেন, জাতির জনককে হত্যার পর ২১ বছরে কোন সরকারই শিক্ষানীতি করতে পারেনি। শেখ হাসিনা ক্ষমতায় আসার পরে একটি শিক্ষানীতি করা হয়েছে। এটি অবশ্যই যুগোপযোগী ও আন্তর্জাতিক মানসম্পন্ন। ফলে আমাদের দেশের ছেলে মেয়েরা আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক কর্মকান্ডে অংশগ্রহণ করতে পারছে। এছাড়াও তিনি উল্লেখ করেন,বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বর্তমান সরকার প্রমান করেছে,এই সরকার শিক্ষা বান্ধব সরকার।
এদিকে জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, আজ সোমবার অন্যান্য জেলার পাশাপাশি ঝালকাঠি জেলাতেও প্রাথমিক ও মাধ্যমিক স্তরের দুলাখ শিক্ষার্থীর মাঝে নতুন বছরের নতুন বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে। নতুন বই হাতে পেয়ে আনন্দে মেতে ওঠে শিক্ষার্থীরা। কমলমতি শিক্ষার্থীরা নেচে-গেয়ে বই বিতরণ উৎসবকে মুখরিত করে তুলে।
জেলা প্রশাসক মো. হামিদুল হকের সভাপতিত্বে বই বিতরণ উৎসবে অন্যান্যের মধ্যে জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মো. শাহ আলম, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রাণ গোপাল দে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ছাইয়াদুজ্জামান, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ কে এম হারুন অর রশীদ, শিক্ষার্থী ইকরামুল হক ও চৈতি বাগচি বক্তৃতা করেন।