ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

শিশুশ্রম নিরসনে নতুনভাবে জাতীয় কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সমন্বয় করে শিশুশ্রম নিরসনের জন্য নতুনভাবে জাতীয় কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।
তিনি বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী সরকার ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং ২০২৫ সালের মধ্যে সকল প্রকার শিশুশ্রম নিরসনের অঙ্গীকার করেছে। অঙ্গীকার অনুযায়ী শিশুশ্রম নিরসনে বিদ্যমান জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী সুনির্দিষ্ট সময় নির্ধারণ করা হবে।
আজ রাজধানীর একটি হোটেলে শিশুশ্রম কল্যাণ পরিষদ-এনসিএলডাব্লুসি এর ৫ম সভায় তিনি এ সিদ্ধান্তের কথা জানান।
সভার সিদ্ধান্ত অনুযায়ি, নতুন করে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নের আগে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিশুশ্রম নিরসনে জাতীয় পর্যায়ে কর্মশালার আয়োজন করা হবে।
সভায়, শিশু শ্রম নিরসনে ব্যাপক প্রচারের লক্ষ্যে জেলা তথ্য অফিসগুলোকে এ কার্যক্রমে সংযুক্ত করা এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের জেলা পর্যায়ের কর্মকর্তাগনকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গৃহিত হয়। যে সকল জেলায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের জেলা পর্যায়ে অফিস নাই সেক্ষেত্রে শ্রম অধিদপ্তরের কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গৃহিত হয়।
এছাড়াও, শিশুশ্রম নিরসনে জেলা-উপজেলা পর্যায়ে কমিটিগুলোকে আরো সক্রিয় করার লক্ষ্যে নানামুখি উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি, যে সকল উপজেলা প্রথমে শিশুশ্রম মুক্ত ঘোষনা করবে সে সকল উপজেলাকে এনসিএলডাব্লুসি-এর পক্ষ থেকে পুরস্কৃত করা হবে বলে সভায় জানানো হয়।
সভায় মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, আইএলও কান্ট্রি ডিরেক্টর গগন রাজভান্ডারী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভূইয়া, জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন সহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

সম্পর্কিত সংবাদ