ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

বাণিজ্য মেলায় দর্শনার্থীদের গমনাগমন, যানবাহন পার্কিং ও চলাচল স্বাভাবিক রাখতে ডিএমপির নির্দেশনা

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দর্শনার্থীদের গমনাগমন, যানবাহন পার্কিং/বাহিরসহ আশপাশের এলাকায় চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ কিছু নির্দেশনা জারি করেছে।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা উল্লেখ হয়। ট্রাফিক নির্দেশনার মধ্যে রয়েছে-
মেলার আগত যানবাহন পার্কিং স্থান :
১ নং পার্কিং ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ-২০১৮ এর ভিআইপি গেট হতে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা)
২ নং পার্কিং (ডিআইটিএফ-২০১৮ এর ২ নং গেট সংলগ্ন খালি জায়গা), ৩ নং পার্কিং (র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনী মাঠ), ৪ নং পার্কিং (র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনী মাঠ), মোটর সাইকেল পার্কিং (বিআইসিসির পশ্চিম পার্শ্বে ফাঁকা জায়গা, মেলা ট্রাফিক কন্ট্রোল এন্ড কমান্ড সেন্টারের সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরে ফাঁকা জায়গা)।
মেলায় প্রবেশ পথ :
যে সকল দর্শনার্থীগণ যানবাহন নিয়ে নিউমার্কেট-ধানমন্ডি এর দিক হতে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২ নং পার্কিং ব্যবহার করবেন।
যে সকল দর্শনার্থীগণ যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র‌্যাব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনী মাঠে (৩ নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।
যে সকল দর্শনার্থীগণ যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা হতে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিস এর বিপরীত কলোনী মাঠে (৩নং পার্কিং) এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে (৪নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।
যে সকল দর্শনার্থীগণ যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয় এর মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নং পার্কিং ব্যবহার করবেন।
মোটর সাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা বিআইসিসি এর পশ্চিম পার্শ্বে ফাঁকা জায়গা, ট্রাফিক কন্ট্রোল এন্ড কমান্ড সেন্টার এর সামনে এবং পিডব্লিউডি অফিসের ভিতরে ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। হেলমেট নিজ হেফাজতে রাখবেন।
মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ফি এর বিনিময়ে গাড়ি পার্কিং এর সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আগত সকলকে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা হলো। পাকিং এলাকায় গাড়ীতে মালামাল নিজ দায়িত্বে রাখবেন।
মেলা হতে বহির্গমন :
মেলার ১নং পার্কিং হতে বের হবার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলানগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণী হয়ে বের হবেন।
মেলার ২নং পার্কিং হতে বের হবার সময় গণভবন স্কুল ক্রসিং হতে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হবেন।
মেলার ৩নং ও ৪নং পার্কিং হতে বের হবার সময় শ্যামলী আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণী উভয় রাস্তা ব্যবহার করে বের হতে পারবেন।
সরকারি ছুটির দিন :
মেলা চলাকালীন সরকারী ছুটির দিন খামারবাড়ি হতে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিক্সা, ভ্যান গাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।
যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। উক্ত সড়ক ব্যবহারকারীগণকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো।
রোড ডাইভারশন :
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা/২০১৮ চলাকালীন অত্র এলাকায় বসবাসকারী এবং সরকারী বেসরকারী দপ্তর সমূহে আগত গাড়ী ও শুধুমাত্র মেলায় প্রবেশকারী গাড়ী ব্যতীত অন্যান্য সকলকে নিলিখিত সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।
বিআইসিসি ক্রসিং হতে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত।
শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী হাসপাতাল কলেজ গেইট হতে গণভবণ স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত।
শেরে বাংলা আদর্শ মহিলা কলেজ গেইট হতে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণী ক্রসিং (শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গ্যাপ) পর্যন্ত।

সম্পর্কিত সংবাদ