ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : জুনে ব্যাঙ্গালুরুতে ইতিহাসের প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান * মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিং-এ শ্রীলংকা   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

সংস্কৃতিকে হাতিয়ার করে সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখার প্রত্যয় উদীচীর

ঢাকা, ৩১ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : বাংলার চিরায়ত অসাম্প্রদায়িক চেতনার সংস্কৃতিকে হাতিয়ার করে সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, মৌলবাদ, সা্রাজ্যবাদসহ সকল অপশক্তির বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখার প্রত্যয় জানিয়ে শেষ হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর জাতীয় সাংস্কৃতিক সম্মেলন।
শনিবার ছিল তিন দিনব্যাপী সম্মেলনের তৃতীয় ও শেষ দিন। কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বিকাল সাড়ে ৩টায় আলোচনা পর্ব দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। এ পর্বে উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ডা. চন্দন দাশ সভাপতিত্ব করেন।
আলোচনায় অংশ নেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি ও অন্যতম প্রতিষ্ঠাতা গোলাম মোহাম্মদ ইদু, বর্তমান সহ-সভাপতি প্রবীর সরদার এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।
অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বের শুরুতেই নৃত্যনাট্য নিয়ে মঞ্চে আসে গাজীপুরের উদীচী, টঙ্গী শাখা সংসদ। মুকাভিনয় পরিবেশন করেন উদীচী, মাগুরা জেলা সংসদের শিল্পীরা। মুকাভিনয়ের মাধ্যমে সাম্প্রতিক অসামঞ্জস্য ও সমস্যার চিত্র চমৎকারভাবে ফুটিয়ে তোলেন শিল্পীরা। পরে লোকসঙ্গীত পরিবেশন করেন উদীচী, মাদারীপুর জেলা সংসদের শিল্পীরা।
মাদারীপুরের লোকসঙ্গীতের পর প্রাচীন বাংলার ঐতিহ্যবাহী গাজীর গান ও কাঠিনৃত্য পরিবেশন করে সম্মেলন প্রাঙ্গণকে মাতিয়ে তোলেন মৌলভীবাজারের উদীচী, শ্রীমঙ্গল শাখা সংসদের শিল্পীরা। এরপর রাজশাহী অঞ্চলের ঐতিহ্যবাহী গম্ভীরা পরিবেশন করেন উদীচী চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদের শিল্পীরা।
এভাবে উদীচীর বিভিন্ন জেলার শিল্পীরা পরিবেশন করেন তাদের প্রতিবাদী সাংস্কৃতিক পর্ব।
২৮ ডিসেম্বর, বৃহস্পতিবার দ্রোহে বিদ্রোহে বিপ্লবে, গড়ি বিশ্ব সপ্তসুরে শ্লোগানকে ধারণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে তিনদিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন প্রবীণ কৃষক নেতা, লোকশিল্পী আবুল হাশিম। এ সময় উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম, গোলাম মোহাম্মদ ইদু ও কামাল লোহানী উপস্থিত ছিলেন।