ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : সরকারি টাকা ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি হামিদ দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধানের শপথ নেবেন কাল   |    আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : তারেক য্ক্তুরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তার পাসপোর্ট হস্তান্তর করেছেন : শাহরিয়ার * শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় মোদির ভূয়সীঁ প্রশংসা * কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

২০১৭ সালে ব্যাংকিং সেক্টর ভাল ছিল

ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : বাংলাদেশ ব্যাংক কয়েকটি বাণিজ্যিক ব্যাংকের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং তদারকি বৃদ্ধি করায় বিদায়ী অর্থ বছর ২০১৭ সালে ব্যাংকিং সেক্টরে সার্বিক পরিস্থিতি ভাল ছিল।
বিদায়ী বছরে কয়েকটি বাণিজ্যিক ব্যাংকের ব্যাংক লোনে বিশৃঙ্খলার কারণে খেলাপি ব্যাংক লোনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। তবে নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংক ফার্মাস ব্যাংক লিমিটেড এবং এনআরবি বাণিজ্যিক ব্যাংকসহ কয়েকটি বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে। ব্যাংকের পরিচালনা বোর্ডের শীর্ষ নির্বাহীদের অপসারণ করা হয়েছে।
বাংলদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান আজ বাসসকে জানান, বাংলাদেশ ব্যাংক এ সকল পদক্ষেপের মাধ্যমে ব্যাংক সেক্টরে সুশাসন প্রতিষ্ঠার চেষ্টা করছে এবং এ ক্ষেত্রে সফলতাও অর্জিত হয়েছে।
তিনি বলেন, বিদায়ী বছরে ডিপোজিট, এ্যাডভান্স, বৈদেশিক মূদ্রার রিজার্ভ, মূদ্রা বিনিময় হার, আমদানি ও রফতানি, মূদ্রাস্ফীতিসহ অধিকাংশ সূচক স্থিতিশিল ছিল এবং বেসরকারি ব্যাংক লোনও সন্তোষজনক।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত সময়ে ডিপোজিট ও লোনের পরিমাণ ১০.৪৮ শতাংশ থেকে ১৩.৫৫ শতাংশে বৃদ্ধি পেয়ে ডিপোজিট ৯.০৬ লাখ কোটি টাকা থেকে ৯.৭৭ লাখ কোটি টাকা হয়েছে। ২০১৬ সালের ডিসেম্বরে ক্লাসিফাইড লোন ছিল ১০.৩৪ শতাংশ। তবে সেপ্টেম্বরে ক্লাসিফাইড লোন ছিল ১০.৬৭ শতাংশ।
হাসান বলেন, ক্লাসিফাইড লোনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং এ জন্য ব্যাংক পুন:তফসিলীকৃত লোন আদায় করতে পারেনি।
২০১৭ সালের জুলাই থেকে অক্টোবর পযর্ন্ত আমদানি ২৮.৭১ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৮,৫২৬.৬০ মিলিয়ন ডলার হয়েছে। এ বছরের জুলাই থেকে নভেম্বর পযর্ন্ত রফতানি ৬.৮৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৪,৫৬২.৯১ মিলিয়ন ডলার হয়েছে। ২০১৭ সালে রিজার্ভের পরিমাণ হয়েছে ৩২ বিলিয়ন মার্কিন ডলার। দেশের ৯ মাসের আমদানি ব্যয় মেটানোর জন্য এটি যথেষ্ট। বিগত কয়েক মাসে রেমিটেন্স প্রবাহ বেড়ে জুলাই থেকে নভেম্বর পযর্ন্ত সময়ে হয়েছে ৫৭৬৮.৫৪ মিলিয়ন মার্কিন ডলার। বিগত বছরের এই সময়ের চেয়ে ১০.৭৬ শতাংশ বেশি। আগের বছরের এ সময়ে ছিল ৫,২০৮.১২ মলিয়ন মার্কিন ডলার।
রাজী হাসান আরো বলেন, কেন্দ্রীয় ব্যাংকের কিছু পদক্ষেপের কারণে প্রবাসী বাংলাদেশীরা বৈধ চ্যানেলে দেশে টাকা পাঠানোর কারণে বিগত কয়েক বছরে রেমিটেন্স প্রবাহ বেড়েছে। তিনি বলেন, ইতোমধ্যেই কৃষি লোন বিতরণের লক্ষ্যমাত্রার ৪০.৩৫ শতাংশ বিতরণ করা হয়েছে। চলতি ২০১৭-১৮ অর্থবছরে প্রথম পাঁচ মাসে ২০,৪০০ কোটি টাকার মধ্যে ৮,২৩০.৮৮ কোটি টাকা কৃষি লোন বিতরণ করা হয়েছে।
রাজী হাসান আরো বলেন, মধ্য আয়ের দেশের মর্যাদা অর্জনে সহায়তা করতে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে এজেন্ট ব্যাংকিং ও গ্রীন ব্যাংকিং বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক এখন কাজ করে যাচ্ছে। স্কুল ব্যাংকিংয়ে সারা দেশে ব্যাপক সাড়া পাওয়া গেছে। গত সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ ডিপোজিটের পরিমাণ দাঁড়িয়েছে ১,২০০ কোটি টাকা। এ সময় পর্যন্ত স্কুল ব্যাংক হিসাবের সংখ্যা দাঁড়িয়ে ১৩ লাখের বেশি।