ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩২০ রান * নিউজিল্যান্ডে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান * অ্যাসেনসিওর বিলম্বিত গোল চাপমুক্ত করেছে জিদানকে * শ্রীলংকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং-এ বাংলাদেশ   |   

পবিত্র ধর্ম ইসলামের সাথে শান্তির কোন বিরোধ নেই : ইউজিসি চেয়ারম্যান

ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, পবিত্র ধর্ম ইসলামের সাথে শান্তির কোন বিরোধ নেই। ইসলামের ব্যাখ্যা দানকারী অর্ধশিক্ষিতদের হাতে ইসলাম কখনো নিরাপদ নয় উল্লেখ করে তিনি বলেন, ইসলাম ধর্মে সকল প্রকারের শান্তি বিনষ্টকারীকে পরিত্যাগের কথা বলা হয়েছে।
অধ্যাপক আবদুল মান্নান আজ চট্রগ্রামে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্বশান্তি, নিরাপত্তা ইসলামের ভূমিকা শীর্ষক দুদিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, বর্তমান বিশ্বে অপরিণামদর্শী ও অর্ধ শিক্ষিত ব্যক্তিরা ইসলাম ধর্মের বিকৃত ব্যাখা উপস্থাপন করছে। তারা নূতন প্রজন্মকে বিপথগামী ও জঙ্গিবাদে উদ্ভুদ্ধ করে ইসলামের সাথে জঙ্গিবাদের যোগ সূত্র সৃষ্টির ষড়যন্ত্র করে পবিত্র ইসলাম ধর্মকে বিশ্বের কাছে জঙ্গিবাদ লালনকারী ধর্ম হিসেবে পরিচিত করে তুলেছে। এর ফলে দেশে দেশে ইসলাম সম্পর্কে মানুষের মনে ভুল ধারণা সৃষ্টি হচ্ছে।
এ সম্মেলনে সুদান, আলজেরিয়া, মালেয়শিয়া ও বাংলাদেশসহ ১৮টি দেশের ইসলামী গবষেকরা অংশগ্রহণ করছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দিনের সভাপতিত্বে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদ্ভোধনী অনুষ্ঠান শুরু হয়।
অধ্যাপক আবদুল মান্নান বলেন ১৪০০ বছর আগে হযরত মুহাম্মদ (স.) প্রণীত প্রথম লিখিত সংবিধান মদিনার সনদই ছিল বিশ্বে অসাম্প্রদায়িকতা ও ধর্মনিরপেক্ষতার প্রথম দলিল। সেই দলিলের উপর ভিত্তি করে ইসলামের প্রথম যুগে রাজ্য শাসনের রীতি-নীতি প্রণীত হয়েছে। তিনি প্রশ্ন রাখেন তাহলে কেন পরবর্তিকালে এক শ্রেণির ধর্মান্ধ মানুষ পবিত্র ইসলামের নামে অসহিষ্ণুতার জন্ম দিয়ে দেশে দেশে মানুষের মাঝে বিভেদ সৃষ্টি করেছে আর নিরীহ মানুষ হত্যা করছে? অধ্যাপক আবদুল মান্নান বলেন, ইসলামকে জঙ্গিবাদ হতে বিমুক্ত করতে হলে ইসলামের মূল বাণী নিয়ে গবেষণা করতে হবে এবং তা মুসলিম উম্মাহর মাঝে ছড়িয়ে দিতে হবে।
ইউজিসি চেয়ারম্যান বলেন,১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় যখন নিরপরাধ মানুষকে পাকিস্তান হানাদার বাহিনী নৃশংসভাবে হত্যা করে তখন মুসিলম অধ্যুষিত দেশগুলোর মধ্যে একমাত্র ইরাক ছাড়া আর কোন দেশ এর প্রতিবাদ করেনি, যা ছিল অত্যন্ত দুঃখজনক।
সম্মেলনে আগত বিদেশী অতিথিসহ সকল অংশগ্রহণকারী মিয়ানমারে রোহিঙ্গাদের উপর গণহত্যার তীব্র নিন্দা জানান।

সম্পর্কিত সংবাদ