ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

পবিত্র ধর্ম ইসলামের সাথে শান্তির কোন বিরোধ নেই : ইউজিসি চেয়ারম্যান

ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, পবিত্র ধর্ম ইসলামের সাথে শান্তির কোন বিরোধ নেই। ইসলামের ব্যাখ্যা দানকারী অর্ধশিক্ষিতদের হাতে ইসলাম কখনো নিরাপদ নয় উল্লেখ করে তিনি বলেন, ইসলাম ধর্মে সকল প্রকারের শান্তি বিনষ্টকারীকে পরিত্যাগের কথা বলা হয়েছে।
অধ্যাপক আবদুল মান্নান আজ চট্রগ্রামে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্বশান্তি, নিরাপত্তা ইসলামের ভূমিকা শীর্ষক দুদিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, বর্তমান বিশ্বে অপরিণামদর্শী ও অর্ধ শিক্ষিত ব্যক্তিরা ইসলাম ধর্মের বিকৃত ব্যাখা উপস্থাপন করছে। তারা নূতন প্রজন্মকে বিপথগামী ও জঙ্গিবাদে উদ্ভুদ্ধ করে ইসলামের সাথে জঙ্গিবাদের যোগ সূত্র সৃষ্টির ষড়যন্ত্র করে পবিত্র ইসলাম ধর্মকে বিশ্বের কাছে জঙ্গিবাদ লালনকারী ধর্ম হিসেবে পরিচিত করে তুলেছে। এর ফলে দেশে দেশে ইসলাম সম্পর্কে মানুষের মনে ভুল ধারণা সৃষ্টি হচ্ছে।
এ সম্মেলনে সুদান, আলজেরিয়া, মালেয়শিয়া ও বাংলাদেশসহ ১৮টি দেশের ইসলামী গবষেকরা অংশগ্রহণ করছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দিনের সভাপতিত্বে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদ্ভোধনী অনুষ্ঠান শুরু হয়।
অধ্যাপক আবদুল মান্নান বলেন ১৪০০ বছর আগে হযরত মুহাম্মদ (স.) প্রণীত প্রথম লিখিত সংবিধান মদিনার সনদই ছিল বিশ্বে অসাম্প্রদায়িকতা ও ধর্মনিরপেক্ষতার প্রথম দলিল। সেই দলিলের উপর ভিত্তি করে ইসলামের প্রথম যুগে রাজ্য শাসনের রীতি-নীতি প্রণীত হয়েছে। তিনি প্রশ্ন রাখেন তাহলে কেন পরবর্তিকালে এক শ্রেণির ধর্মান্ধ মানুষ পবিত্র ইসলামের নামে অসহিষ্ণুতার জন্ম দিয়ে দেশে দেশে মানুষের মাঝে বিভেদ সৃষ্টি করেছে আর নিরীহ মানুষ হত্যা করছে? অধ্যাপক আবদুল মান্নান বলেন, ইসলামকে জঙ্গিবাদ হতে বিমুক্ত করতে হলে ইসলামের মূল বাণী নিয়ে গবেষণা করতে হবে এবং তা মুসলিম উম্মাহর মাঝে ছড়িয়ে দিতে হবে।
ইউজিসি চেয়ারম্যান বলেন,১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় যখন নিরপরাধ মানুষকে পাকিস্তান হানাদার বাহিনী নৃশংসভাবে হত্যা করে তখন মুসিলম অধ্যুষিত দেশগুলোর মধ্যে একমাত্র ইরাক ছাড়া আর কোন দেশ এর প্রতিবাদ করেনি, যা ছিল অত্যন্ত দুঃখজনক।
সম্মেলনে আগত বিদেশী অতিথিসহ সকল অংশগ্রহণকারী মিয়ানমারে রোহিঙ্গাদের উপর গণহত্যার তীব্র নিন্দা জানান।

সম্পর্কিত সংবাদ