ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী   |   

স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে ডব্লিউএএসএইচ কার্যক্রমে মৃত্যুহার ২৫ শতাংশ কমবে

ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি (ডব্লিউএএসএইচ) সম্পর্কিত স্বাস্থ্যসেবা দেশব্যাপী ছড়িয়ে দেয়ার মাধ্যমে রোগব্যাধির ঝুঁকি এবং নবজাতক ও মাতৃমৃত্যুর হার ২৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা সম্ভব।
সম্প্রতি প্রকাশিত ৪র্থ হেলথ অ্যান্ড নিউট্রেশন সেক্টর প্লানে (এইচএনএসপি) এ তথ্য প্রকাশ করে দেশব্যাপী সকল পর্যায়ে ডব্লিউএএসএইচ স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার মাধ্যমে মানসম্মত স্বাস্থ্যসেবার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করা হয়।
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ নাসিম বাসসকে বলেন, দেশের প্রতিটি ক্লিনিক ও হাসপাতালে মানসম্মত স্বাস্থ্যসেবা প্রতিফলিত হওয়ার এখনই উপযুক্ত সময়। মানসম্মত স্বাস্থ্যসেবা মানে কোন ডাক্তার ও নার্সদের স্বাস্থ্য সেবাই নয়, মানসম্মত পানি সরবরাহ, হাইজিন, স্যানিটেশন এবং আমাদের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে বর্জ্য ব্যবস্থাপনাও গুরুত্বপূর্ণ।
জাতীয় কৌশল এবং যৌথ কার্য পরিকল্পনার উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে মানসম্মত ডব্লিউএএসএইচ সেবার জন্য আমাদের সহজলভ্য প্রোটোকল, গাইডলাইন, বিধানাবলী ও কার্যক্রম পর্যালোচনা করা প্রয়োজন। এতে স্বাস্থ্যসেবা থেকে আমরা সবাই উপকৃত হতে পারবো এবং ডব্লিউএএসএইচ বিধি পালনের মাধ্যমে মৃত্যু হার হ্রাসে সক্ষম হবো।
ডিজিএইচএস মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বাসসকে বলেন, রোগীদের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন সুযোগ-সুবিধা নিশ্চিত অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশ এ ক্ষেত্রে ইতোমধ্যেই সাফল্য অর্জন করেছে।
আইইডিসিআরর সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর বাসসকে বলেন, স্বাস্থ্যসেবা সুবিধায় ডব্লিউএএসএইচ বিধানের ঘাটতির কারণে মাতৃ ও শিশু স্বাস্থের উন্নয়নে বৈশ্বিক প্রচেষ্টা ম্লান এবং সংক্রমণের কারণে স্বাস্থ্যসেবায় ঝুঁকি রয়েছে।

সম্পর্কিত সংবাদ