ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : শিগগিরই তিস্তা নদীর পানি বন্টন চুক্তি সম্পাদন : পানি সম্পদ মন্ত্রী * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ * পীরগঞ্জের শীতার্তদের জন্য কম্বল হস্তান্তর করেছেন স্পিকার * জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আগামীকাল   |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

৯ বছরে এডিপির আকার ৪৩৮ শতাংশ বেড়েছে

ঢাকা, ২৮ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : আওয়ামী লীগ সরকারের আমলে গত ৯ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার ও ব্যয় বহুগুণ বেড়েছে।
চলতি বছর মূল এডিপির আকার হচ্ছে ১৫৩৩৩১.২৫ কোটি টাকা যা অর্থবছর ১০-এ ছিল ২৮৫০০ কোটি টাকা। এই বৃদ্ধির হার ৪৩৮ শতাংশ বলে পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা যায়।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বাসস-এর সঙ্গে আলাপকালে ৯ বছরে এডিপির এই বৃদ্ধিকে বর্তমান সরকারের বিরাট সাফল্য হিসেবে অভিহিত করে বলেন, বিশ্বের অনেক দেশ বাংলাদেশের এ ধরনের সাফল্যে বিস্মিত।
তিনি বলেন, শেখ হাসিনার চৌকস নেতৃত্ব এবং গণমুখী প্রকল্প নির্ধারণ ও প্রকল্প সংশ্লিষ্টদের নিরলস প্রয়াসে এই সাফল্য অর্জিত হয়েছে।
বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সাবেক মহা-পরিচালক ড. মুস্তাফা কে মুজেরী বলেন, সরকারের ২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তোলার ঘোষণা এবং ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনের লক্ষ্য বিবেচনায় এডিপির আকার বেড়েছে। তিনি আর্থিক বছর ২০১০-এর সংশোধিত আকার থেকে বর্তমান অর্থবছরে এডিপির হার ৪৩৮ শতাংশ বৃদ্ধির প্রশংসা করেন।
বর্তমানে ইন্সটিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স এ্যান্ড ডেভেলপমেন্টের (ইনএম) নির্বাহী পরিচালক মুজেরী জিডিপিতে সরকারি বিনিয়োগের হার বৃদ্ধির পাশাপাশি সরকারি তহবিলের ব্যবহার, গুণগত মান ও নির্ধারিত সময়ে প্রকল্প সম্পন্নের ওপর গুরুত্বারোপের পরামর্শ দিয়ে বলেন, সরকারকে উন্নয়নের সুফল পেতে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে নজর দিতে হবে।
পরিকল্পনা মন্ত্রণালয়ের ইম্পিলিমেন্টেশন, মনিটরিং ও ইভ্যুলিয়েশন ডিভিশনের (আইএমইডি) সচিব মো. মফিজুল ইসলাম সম্প্রতি বাসসকে বলেন, আইএমইডি এখন আগের চেয়ে অনেক বেশি সক্রিয়।
তিনি বলেন, পরিকল্পনামন্ত্রী এ এইচ এম মুস্তফা কামাল উন্নয়ন প্রকল্প আরো গতিশীল করতে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বাস্তবায়ন সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করছেন।
জানা যায়, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ২৪৪টি একনেক বৈঠকে ১৮১৪টি উন্নয়ন প্রকল্প অনুমোদিত হয়েছে। এতে সার্বিক অর্থের পরিমাণ হচ্ছে ১৪১৬৪৭৯.৭৯ কোটি টাকা। একই সময়ে সংশ্লিষ্ট পরিকল্পনা মন্ত্রীগণ তাদের এক্তিয়ারের ১২৭৮৬.১৯ কোটি টাকায় প্রায় ৪৬৮টি প্রকল্পের অনুমোদন দিয়েছেন।
এদিকে, ২০১৭ সালের ৩ জানুয়ারি থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত ২৭টি একনেক বৈঠকে ৪৮৩৮৯৫.৭ কোটি টাকায় ২৫৩টি প্রকল্প অনুমোদিত হয়েছে।
এছাড়া, ২০০৯ সালের ৩০ এপ্রিল থেকে ২০১৭ সালের ২০ জুনের মধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) ২৩টি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।