ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : প্রবাসীদের ভোটার করার ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব প্রধান সমস্যা : সিইসি * মৌলভীবাজারে আগর শিল্পপার্ক স্থাপন করা হবে : আমু   |   রাষ্ট্রপতি : পাঁচটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |    অর্থনীতি : অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি * সিএনজি-থ্রী হুইলার্স করের আওতায় আসছে   |    জাতীয় সংবাদ : উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি : বিমান ও পর্যটনমন্ত্রী * এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক * ২০২০ সালের মধ্যে দেশের বনাঞ্চল ২০ শতাংশে উন্নীত করা হবে   |    আন্তর্জাতিক সংবাদ : আর্মেনিয়ায় সরকার বিরোধী বিক্ষোভকারী আটক   |    আন্তর্জাতিক সংবাদ : রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের নিরাপত্তা বিষয়ে সিরিয়া ও রাশিয়ার সাথে জাতিসংঘের আলোচনা * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু, আহত ২১ *উ.কোরিয়ায় আটক জাপানী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতার অঙ্গীকার ট্রাম্পের   |   খেলাধুলার সংবাদ : শনিবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল *আইপিএল : রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা    |    বিভাগীয় সংবাদ : বানিয়াচংয়ে বাস খাদে, আহত ১০ * জয়পুরহাটে শিশু খাদ্য আইন ও বিধিমালা বিষয়ক অবহিতকরণ সভা *ভোলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা * নকলায় কৃষি ইকোপার্ক গড়ে উঠেছে   |   

চট্টগ্রাম ও খুলনায় সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা, ২৮ ডিসেম্বর ২০১৭ (বাসস) : বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া এক্সারসাইজ সেফ গার্ড-২০১৭' এর অংশ হিসেবে চট্টগ্রাম নৌ অঞ্চলে দুই দিনব্যাপী সমুদ্র সচেতনতা বিষয়ক মেরিটাইম ডোমেইন অ্যাওয়ারনেস শীর্ষক সেমিনার আজ বৃহস্পতিবার শেষ হয়েছে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়,চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) আয়োজিত এই সেমিনারের সমাপনী দিনে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল এম আবু আশরাফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এসময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়,সেমিনারে সমুদ্র সম্পদের সুরক্ষা ও সঠিক ব্যবহার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে সমুদ্র সম্পদকে কাজে লাগাতে মেরিটাইম শিক্ষাকে শক্তিশালীকরণ ও সমুদ্রপথে সন্ত্রাস দমনে করণীয় বিষয়সমূহের ওপর গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।
এতে ব্লু ইকোনমির ধারণা উন্নয়ন ও বাস্তবায়নের বিভিন্ন চ্যালেঞ্জসমূহ, বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা ব্যবস্থাপনা ও গভীর সমুদ্রে মৎস্য আহরণের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।
সেমিনারে জাতীয় ও অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ নৌবাহিনীর হাইড্রোগ্রাফিক ও ওসানোগ্রাফিক সেন্টারের অবদানসমূহ এবং এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে গভীর সমুদ্রবন্দর স্থাপনের বিভিন্ন উপকারিতা বিষয়ে আলোকপাত করা হয়। পাশাপাশি নৌবাহিনী কর্তৃক দেশে প্রথমবারের মতো সফলভাবে আয়োজিত আইওএনএস মাল্টিলেটারাল মেরিটাইম সার্চ এন্ড রেসকিউ এক্সারসাইজ (আইএমএমএসএআরইএক্স-২০১৭) এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।
আইএমএমএসএআরইএক্স-২০১৭ এর মতো বৃহৎ ও আন্তর্জাতিক সমুদ্র মহড়া সফলভাবে সম্পন্ন করায় দেশে-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি পেয়েছে বলে বিশেষজ্ঞরা মতামত ব্যক্ত করেন। এতে চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিসারিজ একাডেমি ও ডিজি শিপিং এর উর্দ্ধতন কর্মকর্তাসহ সেনা, নৌ, বিমান বাহিনী ও কোস্টগার্ডের কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।
সেমিনারে বক্তারা বাংলাদেশের বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে একসাথে কাজ করার আহবান জানান।
পাশাপাশি সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন।
এর আগে,একই বিষয়ে বুধবার খুলনা নৌঅঞ্চলে নৌবাহিনী ঘাঁটি তিতুমীর এর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে সেমিনারের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে কমডোর কমান্ডিং খুলনা কমডোর সামসুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় অন্যান্যের মধ্যে খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ