ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

শিশুদের কল্পনা শক্তির বিকাশে সাবরিনার গ্রন্থটি সহায়ক হতে পারে : মুস্তাফা মনোয়ার

ঢাকা, ২৮ ডিসেম্বর, ২০১৭ (বাসস): শিশুদের কল্পনা জগতে নিয়ে যেতে এবং তাদের কল্পনা শক্তির বিস্তার ঘটাতে ফ্যান্টাসি বুক দ্য মুন জাম্পিং বেশ সহায়ক একটি শিশুতোষ গল্পগ্রন্থ। কল্পনা ও বাস্তবের মিশেলে শিশুর মনোজগৎকে পরিপূর্ণ করতে এ গ্রন্থ সহায়ক ভূমিকা রাখতে পারে।
আজ সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে তরুণ লেখক সাবরিনা করিমের ইংরেজিতে লেখা প্রথম শিশুতোষ গল্পগ্রন্থ দ্য মুন জাম্পিং এর প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় প্রখ্যাত শিল্পী, চিত্রকর, ভাস্কর ও পাপেটিয়ার মুস্তাফা মনোয়ার এ কথা বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশা ইসলামের সভাপতিত্বে বইটির প্রকাশনা উৎসবে আরো বক্তৃতা করেন লেখকের মা ফ্যাশন ডিজাইনার শিরীন করিম। অনুষ্ঠানে খ্যাতিমান কথাসাহিত্যিক সেলিনা হোসেনের বাণী পাঠ করে শোনান সভাপতি আশা ইসলাম।
মুস্তাফা মনোয়ার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতি দিয়ে বলেন, শিশু শিক্ষার সর্বশ্রেষ্ঠ উপাদান হলো কল্পনা শক্তির বিস্তার। এ শক্তির বিস্তার যেখানে নেই, সেখানে শিশুদের শেখারও কিছু নেই বলে রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্বাস করতেন।
তিনি বলেন, মানুষ যদি সৃষ্টিশীল না হয়, তাহলে জীবনে সে কিছু করতে পারবে না। আর কাউকে সৃষ্টিশীল হতে হলে তাকে কল্পনাপ্রবণ হতে হবে। সে ক্ষেত্রে সাবরিনার এ গ্রন্থটি শিশুদের কল্পনা শক্তির বিস্তারে বেশ সহায়ক হবে।
লেখকের মা শিরীন করিম বলেন, প্রত্যেক মা-বাবারই আকাঙ্খা থাকে তাদের সন্তান কিছু একটা হবে। আজ আমার সে আশা পূরণ হয়েছে। মেয়ের গ্রন্থের প্রকাশনা উৎসবে থাকতে পেরে আমি আনন্দিত ও গর্বিত।
অনুভূতি প্রকাশ করে লেখক সাবরিনা করিম বলেন, শিশু অধিকার নিয়ে কাজ করার প্রেক্ষিতে শিশুদের সাথে আমার মেলামেশার সুযোগ হয়েছে। এতে তাদের মনোজগৎ সম্পর্কেও জানার সুযোগ হয়েছে। তা থেকে অনুধাবন করতে পেরেছি, শৈশবে মনের কল্পনা বিকাশে যদি কোন শিশু বাধাগ্রস্থ হয়, তাহলে বড় হয়ে তার পরিপক্কতায় খামতি (কমতি) থেকে যায়।
তিনি বলেন, সে তাগিদ থেকেই শিশুদের জন্য এ ফ্যান্টাসি গ্রন্থটি লেখার অনুপ্রেরণা পেয়েছি।
দ্য মুন জাম্পিং বইটি চলতি বছরের ডিসেম্বরে সিঙ্গাপুর থেকে প্রকাশিত হয়েছে। বাংলাদেশে বইটির ডিস্ট্রিবিউটর হলো বেঙ্গল বই ও বেঙ্গল পাবলিকেশনস। বইটি বেঙ্গল বই, জ্ঞানকোষ, বই বিচিত্রাসহ বেশ কয়েকটি বইয়ের দোকানে পাওয়া যাবে। অনলাইনে রকমারি.কম (www.rokomari.com) থেকে বইটি কেনা যাবে।
পেশাগত জীবনে সাবরিনা করিম শিশুদের জন্য সৃজনশীল লেখালেখি বিষয়ক একজন ফ্যাসিলিটেটর। তবে তিনি কর্মজীবন শুরু করেন মূলধারার সাংবাদিক হিসেবে। পরে উন্নয়ন কার্যক্রম, বিশেষত শিশু অধিকার নিয়ে কাজ শুরু করেন।
তার আরেকটি পরিচয় হলো তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব বিশিষ্ট সাংবাদিক ইহসানুল করিমের মেয়ে। তার বাবা বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক।

সম্পর্কিত সংবাদ