ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩২০ রান * নিউজিল্যান্ডে হোয়াইটওয়াশ হলো পাকিস্তান * অ্যাসেনসিওর বিলম্বিত গোল চাপমুক্ত করেছে জিদানকে * শ্রীলংকার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং-এ বাংলাদেশ   |   

টাগ বোট-ক্রয়-অনুমোদন কোস্ট গার্ডের জন্য দুটি টাগ বোট ক্রয়ের প্রস্তাব অনুমোদন

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০১৭(বাসস) : উপকূলীয় অঞ্চলে চোরাচালান, ডাকাতি, মাদক ও মানবপাচার প্রতিরোধে বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য দুটি টাগ বোট ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী সভা কমিটি। এতে ব্যয় হবে ১৫০ কোটি টাকা। উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে বোট দুটি সরবরাহ করার দায়িত্ব পেয়েছে খুলনা শিপইয়ার্ড লিমিটেড।
বুধবার সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সম্মেলন কক্ষে কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রী পরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকশেষে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের কাছে অনুমোদিত ক্রয় প্রস্তাব সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।
তিনি বলেন, বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য বিভিন্ন প্রকার জলযান নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় দুটি টাগ বোট ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ বোট ক্রয়ে ব্যয় হবে ১৪১ কোটি ২০ লাখ টাকা।
বৈঠকে বাংলাদেশ রেলওয়ে কালুখালী-ভাটিয়াপাড়া সেকশন পুনর্বাসন এবং কশিয়ানী-গোপালঞ্জ-টুঙ্গীপাড়া নতুন রেলপথ নির্মান (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় ১৮০ মিটার লম্বা ব্রীজ নির্মাণ কাজের জন্য টার্ণকি ভিত্তিতে বিভিন্ন মালামাল ও শ্রমিক সরবরাহের জন্য চুক্তির অতিরিক্ত কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে তিনি জানান। দরপত্রে ব্যয় ৭৩ কোটি ৫৯ লাখ টাকা ধরা হলেও পাঁচ কোটি ৬৯ লাখ টাকার কাজ বেড়ে তা দাঁড়িয়েছে ৭৯ কোটি ১৮ লাখ টাকা।
মোস্তাফিজুর রহমান বলেন, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ই-জিপি সিস্টেম পরিচালনা ও বাস্তবায়নের জন্য ডিজিটাইজিং ইমপ্লিমেনটেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট (ডিআইএমএপিপি) প্রকল্পের আওতায় অপারেশন এন্ড ম্যানেজমেন্ট অব ই-জিপি সিস্টেম ইন বাংলাদেশ শীর্ষক পরামর্শক সেবা সংক্রান্ত ক্রয় চুক্তির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।এতে ব্যয় হবে ৪৪ কোটি ১৫ লাখ টাকা।
বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের রূপকল্প-৩ শীর্ষক প্রকল্পের আওতায় কসবা ১ এর কূপ খনন এলাকায় একটি গভীর নলকূপ, পাম্প হাউজ ও পাইপ লাইন নেটওয়ার্ক, ক্যারাভান ফাউন্ডেশেন, মাস্টার ড্রেন, প্যালাসাইডিং,,অভ্যন্তরীন সড়ক নির্মানসহ বিভিন্ন নির্মান কাজ সম্পাদনের জন্য সর্বনিম্ন দরদাতাকে কার্যাদেশ প্রদানের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এত ব্যয় হবে ৬০ কোটি ৬০ লাখ টাকা।
এছাড়া রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ এর আওতায় রূপকল্প-৫ শীর্ষক প্রকল্পের অধীন বেগমগঞ্জ ৩ ওয়ার্কওভার কূপের প্রকিউরমেন্ট অব ড্রিল স্টিম টেস্টিং (ডিএসটি) এর সেবা গ্রহণের জন্য সর্বনিম্ন দরদাতাকে কার্যাদেশ দেওয়ার ক্রয় প্রস্তাব অনুমোদন পেয়েছে। এতে ব্যয় হবে ৭৫ লাখ ৮২ হাজার টাকা।

সম্পর্কিত সংবাদ