ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই এগিয়ে আসতে হবে : স্পিকার

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০১৭(বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই এগিয়ে আসতে হবে।
সফররত ফ্রান্সের পার্লামেন্ট সদস্য বুয়ন তানের নেতৃত্বে এক সংসদীয় প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করলে স্পিকার এ কথা বলেন। এ সময় প্রতিনিধিদলের অপর সদস্য মার্টিন লেগুইলি এমপি উপস্থিত ছিলেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় শুরু থেকেই বাংলাদেশের ভূমিকায় সন্তোষ প্রকাশ করে আসছে। রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনে আন্তর্জাতিক সমপ্রদায়কে আরও জোরালো ভূমিকা রাখার আহবান জানান স্পিকার।
সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় ও রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, রোহিঙ্গা সংকটের সময়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নব দুয়ার উন্মোচন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন । জাতিসংঘে সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর দেয়া ৫ দফা প্রস্তাবের ভিত্তিতেই এই সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে তিনি উল্লেখ করেন।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের সকল সূচকে বাংলাদেশ শক্ত ভিতের ওপর অবস্থান করছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশ ধারাবাহিকভাবে অর্জিত হচ্ছে, বৈদেশিক রিজার্ভ ১৬শ কোটি ডলার ছাড়িয়েছে, রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ এবং প্রবাসী আয় বেড়েছে ১২ শতাংশ।
তিনি বলেন,জনবান্ধব কর্মসূচি গ্রহণের ফলে দারিদ্রের হার ৪০ শতাংশ থেকে ২৩ শতাংশে নেমে এসেছে, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে, হ্রাস পেয়েছে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার, মাথাপছিু আয় দাঁড়িয়েছে ১ হাজার ৬১০ মার্কিন ডলার।
মি. বুয়ন তান সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রাস সফর ও দেশের প্রেসিডেন্টের সাথে সাক্ষাতের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ফ্রান্স সরকার সব সময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে। তিনি এসময় দুদেশের পারস্পরিক সম্পর্ক ভবিষ্যতে আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন।
এসময় বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য প্রতিনিধিদল সরেজমিনে অতিদ্রুত কক্সবাজার পরিদর্শন এবং তাদের জন্য স্বাস্থ্য ও স্যানিটেশন সামগ্রী বিতরণ করবে বলে স্পিকারকে অবহিত করেন।

সম্পর্কিত সংবাদ