ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ১১ মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাথে সরকারের ১১টি মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ সকালে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
এই সমঝোতার উদ্দেশ্য হল- নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের মধ্যে পার্টনারশিপ বৃদ্ধি করা এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ভূমিকা পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাস্তবায়ন করা।
এ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি। অনুষ্ঠান সঞ্চালনা করেন একই মন্ত্রণালয়ের বাস্তবায়িত নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টি সেক্টোরাল প্রোগ্রাম প্রকল্পের পরিচালক ড. আবুল হোসেন।
অনুষ্ঠানে নাছিমা বেগম বলেন, প্রযুক্তির নেতিবাচক ব্যবহার ও কিছু বিকৃত মানসিকতার লোকের কারণে আপাতত মনে হচ্ছে নারী ও শিশুদের প্রতি সহিংসতা বেড়ে গেছে। এখন সহিংসতার রিপোর্টিং বেশি হচ্ছে এবং প্রযুক্তির নেতিবাচক ব্যবহারের এই সহিংসতার ধরন ও ভয়াবহতা বৃদ্ধি পেয়েছে। সরকার সহিংসতা বন্ধ ও সহিংসতা পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে আন্তরিক রয়েছে।
তিনি সকল মন্ত্রণালয়কে সাথে থাকার জন্য ধন্যবাদ জানান এবং স্ব-স্ব মন্ত্রণালয়কে নারী ও শিশুর জন্য একটি নিরাপদ বাংলাদেশ গড়ার জন্য কাজ করার আহ্বান জানান।
মন্ত্রণালয়গুলো হলো : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়; স্বরাষ্ট্র মন্ত্রণালয়; সমাজকল্যাণ মন্ত্রণালয়; তথ্য মন্ত্রণালয়; শিক্ষা মন্ত্রণালয়; ধর্ম বিষয়ক মন্ত্রণালয়; যুব ও ক্রীড়া মন্ত্রণালয়; স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়; ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।