ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ধানমন্ত্রী আজ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ৯ হাজার ৭০৫ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ * জয়পুরহাটে ৯ হাজার ৭০৫ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ * হবিগঞ্জে গ্রেফতার ৩১   |    জাতীয় সংবাদ : জাতীয় জরুরি সেবা ৯৯৯ সার্ভিসের উদ্বোধন আজ   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের জেরুজালেম পদক্ষেপের প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে বিক্ষোভের পঞ্চম দিন * গাজায় ইসরাইলি বাহিনীর ট্যাঙ্ক ও বিমান হামলা * আফগানিস্তানে গাড়ি দুর্ঘটনায় মার্কিন সৈন্য নিহত   |   

জেরুজালেমকে ইসরাইলী রাজধানীর মার্কিন স্বীকৃতিতে ঢাকার উদ্বেগ

ঢাকা, ৭ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সাম্প্রতিক মার্কিন ঘোষণায় বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানানো হয়। এতে অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য দুই রাষ্ট্র সমাধানে পৌঁছাতে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে একটি বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।
বিবৃতিতে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে বাংলাদেশের অবস্থান পুনর্ব্যক্ত করা হয়েছে।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী জেরুজালেমের আইনগত মর্যাদা সুরক্ষায় গুরুত্ব দেয়।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার কয়েক দশকের মার্কিন নীতির বিপরীতে অবস্থান নিয়ে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেয়ায় মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া বাধাগ্রস্ত এবং অনুরূপভাবে আরব জাহান ও পশ্চিমাদের মধ্যে মৈত্রী সম্পর্ক বিপন্ন করে তুলেছে।

সম্পর্কিত সংবাদ