ঢাকা, সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : কাল মহিউদ্দিন চৌধুরীর কুলখানি   |   প্রধানমন্ত্রী : জনগণ স্বাধীনতা বিরোধী অপশক্তিকে ভোটের মাধ্যমে চির বিদায় করবে : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে অনাবাসিক দূতদের আলোচনা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ভূমিধসে ২৬ জনের প্রাণহানি   |   রাষ্ট্রপতি : জাতীয় সংসদ প্রাঙ্গণে মোহাম্মদ ছায়েদুল হকের জানাজায় রাষ্ট্রপতির অংশগ্রহণ * অভিবাসী কল্যাণ নিশ্চিত করার আহবান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : বিআরটিসির নতুন মোবাইল এ্যাপ কত দূর চালু * আগামী বছর থেকে ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলার আয়োজন করা হবে : মেনন * জেলা পরিষদের উদ্ধার করা ২৩০০ পুকুরে বৃষ্টির পানি সংরক্ষণে কাজ চলছে   |    অর্থনীতি : মোটর গাড়ি উৎপাদনে জাপানি উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর   |   প্রধানমন্ত্রী : সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীদের বাংলাদেশে আরো বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * ছায়েদুল হকের কফিনে প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা * অভিবাসন ব্যয় সহনীয় পর্যায়ে কমাতে একযোগে কাজ করতে হবে : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : টটেনহ্যামকে উড়িয়ে দিয়ে সিটির জয়ের ধারা অব্যাহত * তামিমের ব্যর্থতার দিনেও জিতলো পাখতুনস; জিতলো সাকিবের দলও   |    জাতীয় সংবাদ : প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে সরকারী কর্মকর্তা ও কর্মচারীরা জড়িত : দুদক কমিশনার *আগামী নির্বাচনে যোগ্যতার ভিত্তিতে প্রার্থীদের মনোনয়ন দেয়া হবে : নৌমন্ত্রী * মন্ত্রী ছায়েদুল হকের দাফন সম্পন্ন * রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন ১৯ কূটনীতিক   |   আবহাওয়া : অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বিজয় দিবসে সাইকেল র‌্যালি    |    আন্তর্জাতিক সংবাদ : আর্জেন্টিনায় সাবমেরিন নিখোঁজ ॥ নৌবাহিনী প্রধান বরখাস্ত * জাতিসংঘে জেরুজালেম সংক্রান্ত খসড়া প্রস্তাব * হন্ডুরাসে হেলিকপ্টার বিধ্বস্ত : প্রেসিডেন্টের বোনের মৃত্যু * পাকিস্তানে গীর্জায় আত্মঘাতী হামলা নিহত ৫   |   

বাংলাদেশ চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড উদ্যোগের সমর্থক : ইনু

ঢাকা, ৭ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, বাংলাদেশ এক চীন নীতি ও চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড নতুন উদ্যোগের দৃঢ় সমর্থক। সেই সঙ্গে সামরিক হস্তক্ষেপমুক্ত শান্তিপূর্ণ বিশ্বায়ন এবং গণতান্ত্রিক ও সমাজতান্ত্রিক পথে উন্নয়নশীল দেশগুলোর উন্নতি ও বৈষম্যমুক্ত সমৃদ্ধিতে বিশ্বাসী বাংলাদেশ।
আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে সফররত চীনা কমিউনিস্ট পার্টির সিনিয়র নেতা ওয়াং ইয়াজুনের সঙ্গে বৈঠক শেষে তথ্যমন্ত্রী একথা বলেন।
সকালে ঘন্টাব্যাপী এই বৈঠকে বাংলাদেশের সমাজতান্ত্রিক ও কমিউনিস্ট দলগুলোর প্রতিনিধিদের পক্ষে নেতৃত্ব দেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু।
সমাজতান্ত্রিক ও কমিউনিস্ট দলগুলোর প্রতিনিধির মধ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়য়া, জাসদ সাধারণ সম্পাদক শিরিন আখতার, জাসদ প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
তথ্যমন্ত্রী বৈঠকের শুরুতে তার দলের পক্ষ থেকে প্রতিনিধিদলের কাছে বক্তব্য তুলে ধরেন এবং বৈঠকের পর বিষয়বস্তু সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।
বাংলাদেশের সমাজতান্ত্রিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে চীনের অ্যাসিসট্যান্ট মিনিস্টার অব ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট অব সিপিসি (কমিউনিস্ট পার্টি অব চায়না) ওয়াং ইয়াজুনের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়।
তথ্যমন্ত্রী বলেন, সিপিসির কংগ্রেস সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল এবং শি জিং পিং দলের সাধারণ সম্পাদক ও চীনের প্রেসিডেন্ট হলেন। কংগ্রেসে তারা কি নীতি গ্রহণ করলেন, সেই নীতিটা বাংলাদেশের জনগণ রাজনীতিবিদদের
জানানোর জন্য তারা এখানে এসেছেন। আমরা মনে করি যে, বাংলাদেশের একটি বন্ধু প্রতীম চীন, তাদের দেশে কিভাবে অভ্যন্তরীণ সমস্যা এবং বিশ্ব সমস্যা সমাধানের জন্য নীতি গ্রহণ করেছে, তা নিয়ে ঘনিষ্ঠ মতবিনিময় হয়েছে এই বৈঠকে। উন্নয়নকামী বাংলাদেশের সঙ্গে বন্ধুপ্রতিম দেশ চীনের এ ঘনিষ্ঠ মতবিনিময় উভয় দেশের জন্য মঙ্গলজনক।
আলোচনা বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, বৈঠকে আমরা বলেছি, বাংলাদেশ এক চীন নীতি সমর্থন করে, চীনের প্রেসিডেন্ট যে নতুন ওয়ান বেল্ট-ওয়ান রোড নীতি গ্রহণ করেছেন, সেটিও সমর্থন করে। আমরা মনে করি, উন্নয়নশীল দেশের জন্য সমাজতান্ত্রিক পথ অনুসরণ করা মঙ্গলজনক, কারণ তা উন্নয়নও দেবে বৈষম্যও কমাবে।
সেইসঙ্গে সামরিকীকরণ, আধিপত্যবাদ ও বহি:হস্তক্ষেপ থেকে মুক্ত বিশ্বায়নের সমর্থক বাংলাদেশ।

হাসানুল হক ইনু বৈঠকে রোহিঙ্গা বিষয়টি উত্থাপন করে বলেন, আমরা বলেছি, রোহিঙ্গাদের নিয়ে যে সমস্যা রয়েছে, তার শান্তিপূর্ণ সমাধানে বাংলাদেশ তার বন্ধুপ্রতিম দেশ চীনের সক্রিয় সমর্থন ও জোরালো ভূমিকা আশা করে।
এর আগে বৈঠকে চীনা দলনেতা ওয়াং ইয়াজুন পুনরায় নির্বাচিত তাদের পার্টির জেনারেল সেক্রেটারি এবং চীনের প্রেসিডেন্ট শি জিং পিং এর পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শুভেচ্ছা ব্যক্ত করেন। চীনের নতুন নীতিমালা ব্যাখ্যাকালে তিনি বলেন, চীন-বাংলাদেশের যৌথ উদ্যোগ সমূহের চীনের পক্ষ থেকে দ্রুত অর্থ ছাড় করা হবে।
তথ্যমন্ত্রী শি জিং পিং দ্বিতীয়বারের মতো চীনা কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি হওয়ার তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান। একইসঙ্গে তিনি বাংলাদেশের প্রতি অব্যাহত অর্থনৈতিক সহযোগিতার জন্য চীনের প্রেসিডেন্ট শি জিন পিংকে ধন্যবাদ জানান।

সম্পর্কিত সংবাদ