ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

২০০৫ থেকে ১৭ সাল পর্যন্ত ৭১ লাখ ৩২ হাজার কর্মী বিদেশ গমন করেছে

ঢাকা, ৬ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : ২০০৫ থেকে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৬৪টি জেলা থেকে মোট ৭১ লাখ ৩২ হাজার ৪২৮জন কর্মী বিদেশ গমন করেছে।
এর মধ্যে সর্বনি কর্মী প্রেরণের অবস্থানে আছে বান্দরবন জেলা ৩ হাজার ২০৫ জন এবং সর্বোচ্চ অবস্থানে কুমিল্লা জেলা ৭ লাখ ৮৪ হাজার ৮৩৮ জন।
আজ বুধবার ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এই তথ্য জানানো হয়।
টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) লক্ষ্যমাত্রা ১০.৭ বাস্তবায়নে অভিবাসনে পিছিয়ে থাকা জেলাসমূহকে সম্পৃক্তকরণের লক্ষ্যে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।
বৈঠকে নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকার দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। আমাদেরকেও এই কাজের সামিল হয়ে অভিবাসনে পিছিয়ে থাকা ২৪ টি জেলার জনগণকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে হবে।
সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, এনডিসি অভিবাসনে পিছিয়ে থাকা জেলাসমূহকে অধিকতর গুরুত্ব দিয়ে দ্রুত প্রকল্প গ্রহণের পরামর্শ প্রদান করেন।
বৈঠকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনম মাশরুরুর হুদা সিরাজী প্রমুখ বক্তব্য রাখেন।

সম্পর্কিত সংবাদ