ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : শিগগিরই তিস্তা নদীর পানি বন্টন চুক্তি সম্পাদন : পানি সম্পদ মন্ত্রী * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ * পীরগঞ্জের শীতার্তদের জন্য কম্বল হস্তান্তর করেছেন স্পিকার * জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আগামীকাল   |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

ব্যবসা বাণিজ্যের প্রসার ও গতিশীলতা বাড়াতে সড়ক ও রাস্তার উন্নয়ন করা হবে

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : ব্যবসা বাণিজ্যের প্রসার ও গতিশীলতা বাড়াতে দেশের সব স্থলবন্দর ও পানগাঁও কন্টেইনার পোর্টকে আঞ্চলিক ও জাতীয় মহাসড়কের সাথে সংযোগের লক্ষ্যে বিভিন্ন সড়ক ও রাস্তার উন্নয়ন করা হবে।
আজ মঙ্গলবার নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক ও রাস্তা উন্নয়ন সংক্রান্ত এক আন্ত:মন্ত্রণালয় সভায় এসব তথ্য জানানো হয়।
এ লক্ষ্যে দ্রুত প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের ব্যবস্থা করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। স্থলবন্দর সংলগ্ন স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিআরডি) রাস্তাগুলো সড়ক ও জনপথ বিভাগের আওতায় আনার জন্যও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ কাজ করবে।
নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো: আবদুস সামাদ, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মোঃ আব্দুল মালেক, সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোহাম্মদ রবিউল আলম এবং সড়ক ও জনপথ বিভাগের তত্বাবধায়ক প্রকৌশলী (মনিটরিং) মোঃ জিকরুল ইসলাম উপস্থিত ছিলেন।
সভায় যশোর সদর থেকে বেনাপোল স্থলবন্দর পর্যন্ত ৪৪ কিলোমিটার, সাতক্ষীরা জেলা শহর থেকে ভোমরা স্থলবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটার, সিলেট থেকে তামাবিল পর্যন্ত ৬০ কিলোমিটার, লালমনিরহাট জেলা সদর থেকে বুড়িমারী স্থলবন্দর পর্যন্ত ১০০ কিলোমিটার, জয়পুরহাট থেকে হিলি স্থলবন্দর হয়ে জিরোপয়েন্ট পর্যন্ত, চাঁপাইনবাবগঞ্জ থেকে সোনামসজিদ পর্যন্ত রাস্তা চার লেনে উন্নীত করার ওপর গুরুত্বারোপ করা হয়।
সভায় জানানো হয়, ফেনী জেলা হতে বিলোনিয়া স্থলবন্দর পর্যন্ত ৩৩ কিলোমিটার, জামালপুর জেলা হতে ধানুয়াকামালপুর পর্যন্ত ৪৫ কিলোমিটার রাস্তা দুই লেনে নির্মাণ, হবিগঞ্জের চুনারুঘাট হতে বাল্লা পর্যন্ত ১৬ কিলোমিটার প্রশস্তকরণ ও তিন কিলোমিটার রাস্তা নতুনভাবে দুই লেনে নির্মাণ করতে হবে।
এছাড়া কুড়িগ্রামের সোনাহাট, দিনাজপুরের বিরল, ময়মনসিংহের গোবরাকুড়া-কড়ইতলী, খাগড়াছড়ির রামগড়, চুয়াডাঙ্গার দৌলতগঞ্জ, নীলফামরীর চিলাহাটি, চুয়াডাঙ্গার দর্শনা, কক্সবাজারের টেকনাফ ও সিলেটের শেওলা স্থলবন্দরের রাস্তা প্রশস্তকরণ ও উন্নয়ন প্রয়োজন।
সভায় আরো জানানো হয়, ঢাকা জেলার কেরানীগঞ্জস্থ পানগাঁও কন্টেইনার পোর্টটি ঢাকা-মাওয়া সড়কের সাথে সংযোগের জন্য ৪.২ কিলোমিটার সড়ক রয়েছে। সেখানে ০.৫ কিলোমিটার রিং রোড প্রয়োজন। সড়ক ও জনপথ বিভাগ এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।

সম্পর্কিত সংবাদ