ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

শিশুদের লাইব্রেরি মুখী করতে সরকার কাজ করছে : সংস্কৃতি মন্ত্রী

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বর্তমান সরকার শিশুদের লাইব্রেরি মুখী করতে কাজ করছে।
তিনি বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত গণগ্রন্থাগার অধিদপ্তর ও জাতীয় গ্রন্থকেন্দ্র ঐক্যবদ্ধভাবে মূল লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে।
সেভ দ্য চিলড্রেন দ্বারা বাস্তবায়িত বিয়োন্ড এক্সেস বাংলাদেশ প্রকল্পটি এ উদ্যোগেরই একটি অংশ উল্লেখ করে নূর বলেন, শিশুদের পূর্ণাঙ্গ মানুষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ আরো বেশী নেয়া জরুরি।
আজ সকালে রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার অধিদপ্তরের সম্মেলন কক্ষে সেভ দ্য চিলড্রেন দ্বারা বাস্তবায়িত বিয়োন্ড এক্সেস বাংলাদেশ প্রকল্পের সাক্ষরতার জন্য পাঠাগার শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশীষ কুমার সরকারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন ইউএসএআইডি, বাংলাদেশের অফিস অব পপুলেশন, হেলথ, নিউট্রিশন এ্যান্ড এডুকেশনের অফিস ডিরেক্টর ক্যারল ভাসকুয়েজ এবং আইরেক্স এর রিজিওনাল ডিরেক্টর আরি কার্টজ।
কর্মশালায় স্বাগত বক্তৃতা প্রদান করেন সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ডাঃ ইশতিয়াক মান্নান।
মন্ত্রী বলেন, শিশুদের শৈশবকালকে আনন্দময় এবং তাদের মানসিক বিকাশে লেখাপড়ার পাশপাশি সংস্কৃতি চর্চা জরুরি। সরকার এ বিষয়টির দিকেই এখন যথেষ্ট গুরুত্বারোপ করছে। এ লক্ষ্যে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে সরকারের পক্ষ থেকে বাদ্যযন্ত্র এবং দেশের জেলা শিল্পকলা একাডেমিগুলোতে একজন করে খন্ডকালীন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।
তিনি বলেন, ইতোমধ্যে ব্রিটিশ কাউন্সিলের সহায়তায় দেশের লাইব্রেরিসমূহকে আধুনিকায়ন ও ডিজিটালাইজড করার উদ্যোগ নেয়া হয়েছে। শিশুদের কথা মাথায় রেখেই সরকার এ উদ্যোগ নিয়েছে।
এ সময় বিশ্ববিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের সংস্কৃতি চর্চার উল্লেখ করে মন্ত্রী বলেন, আইনস্টাইন যখন যেখানে যেতেন, সাথে একটি বক্স বয়ে বেড়াতেন। যার ভেতরে থাকত একটি বেহালা। শুধু শিশুদের জন্য নয়, সরকার প্রবীণদের জন্যও বিশেষায়িত লাইব্রেরি প্রতিষ্ঠার চিন্তাভাবনা করছে বলে তিনি জানান।
শিশুদের পঠন দক্ষতার উন্নয়ন ও পড়ার প্রতি আগ্রহ বাড়াতে লাইব্রেরি একটি বিশেষ ভূমিকা পালন করতে পারে উল্লেখ করে নূর বলেন, এ লক্ষ্যকে সামনে রেখেই ২০১৫ সাল থেকে আইরেক্সের সহযোগিতায় এবং ইউএসএআইডির রিড কার্যক্রমের আওতায় সেভ দ্য চিলড্রেন বিয়োন্ড এক্সেস বাংলাদেশ প্রকল্পটি বাস্তবায়ন করে চলেছে। ইতোমধ্যে দেশের ১১টি জেলায় এ প্রকল্প বাস্তবায়িত হয়েছে।
প্রকল্পের শেষ পর্যায়ে সাক্ষরতার জন্য পাঠাগার শীর্ষক একটি সফলতা বিষয়ক মতবিনিময় সভায় প্রকল্প বাস্তবায়নের ফলাফল ও শিক্ষণীয় বিষয়সমূহ সকলের কাছে তুলে ধরা ও মতামত বিনিময় করা হয়।

সম্পর্কিত সংবাদ