ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

মাদক সমস্যা নিরসনে ঐক্যবদ্ধ হতে হবে : তথ্যমন্ত্রী

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : জাতীয় টাস্কফোর্স গঠনের মাধ্যমে মাদক সমস্যা নিরসনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) আয়োজনে রোহিঙ্গা সমস্যা ও মাদকাসক্তি : বর্তমান প্রেক্ষাপট শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, সুস্থ সমাজ গঠন করতে হলে জাতীয় টাস্কফোর্স গঠন করতে হবে। দেশের সকল স্তরের জনগণের অংশগ্রহণে কঠোর আন্দোলন নিশ্চিত করা হলে মাদকব্যবসায়ী ও গডফাদারদের সমূলে নির্মূল করা যেতে পারে।
তিনি বলেন, বর্তমানে দেশে মাদক একটি জাতীয় সমস্যা। যারা মাদক উৎপাদন, পাচার ও মাদকের ব্যবস্যায় জড়িত তারা মানবতাবিরোধী কাজ করে। এদের উৎপাটনে প্রতিটি জেলা ও উপজেলাসহ ইউনিয়ন পর্যায় এবং শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক মাদক প্রতিরোধ কমিটি গড়ে তুলতে হবে। আইন-শৃংখলা বাহিনীকে কঠোর শূন্য সহিষ্ণু নীতি গ্রহণ করে কঠোর হাতে এই সমস্যা নিরসন করতে হবে।
তথ্যমন্ত্রী বলেন, সরকার ও দেশের জনগণের সহযোগিতায় জঙ্গী তৎপরতা, উৎপাত এবং দমন ও ইভটিজিং কমিয়ে আনতে সক্ষম হয়েছি। এই প্রতিরোধে দেশের জনগণের অংশগ্রহণের পাশাপাশি আইন শৃঙ্খলাবাহিনী কাজ করেছিল বলেই বর্তমানে এ দুটি সমস্যার কিছু সমাধান হয়েছে। মানুষের সচেতনতা গড়ে উঠেছিল বলেই এই এই সংকট মোকাবেলা সহজ হয়েছে।
মাদক ও সাম্প্রদায়িকতা একই ধরনের আসক্তি। এদুটো সমাজে অস্থিরতা সৃষ্টি করে এ কথা উল্লেখ করে তিনি বলেন, যারা মাদক ও সাম্প্রদায়িকতায় জড়িয়ে যায় তারা কান্ডজ্ঞানহীন। এরা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টিতে নানা ধরনের অপরাধ করে থাকে। মাদক ব্যবসায়ীদের সনাক্ত করে তাদের আইনের আওতায় এনে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। তবেই দ্রুত এই সমস্যা দূর করা যাবে।
মানসের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী এতে সভাপতিত্ব এবং মনোবিজ্ঞানী সাদিয়া শারমীন উর্মী সভার সঞ্চালনা করেন।
ড. অরূপ রতন চৌধুরী বলেন, মাদক ও মাদকাসক্তির বিরুদ্ধে সামাজিক সচেতনতা গড়ে তুলতে হবে। মাদকের ছোবলে নারী-শিশু ও পুরুষ জড়িয়ে পড়ছে। সর্বনাশা এই পথ থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে সাধারণ শিক্ষার পাশাপাশি মাদকাসক্তির কুফল সম্পর্কে শিক্ষাপ্রদান ও সচেতনতা বৃদ্ধি করার ওপর জোর দিতে হবে।

সম্পর্কিত সংবাদ