ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

সরকারকে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান বজায় রাখতে হবে : টিআইবি

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : দুর্নীতি খারাপ কাজ, সমাজের জন্য একটি মারাত্মক ব্যাধী - তাই এর বিরুদ্ধে তরুণদের দৃপ্ত শপথ গ্রহণের মধ্য দিয়ে আজ মঙ্গলবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপন কর্মসূচির শুভ সুচনা করেছে।
এক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের চার শতাধিক তরুণ সদস্যা দুর্নীতিবিরোধী এই শপথ গ্রহণ করেছেন।
টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল সকাল ১১টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার (ঢাকা বিশ্ববিদ্যালয়) চত্বরে অতিথি হিসেবে উপস্থিত থেকে এই শপথ বাক্য পাঠ করান।
অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের তরুণ সদস্যরা বুকে হাত রেখে দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ করেন।
উল্লেখ্য, ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। চলতি বছর সরকার ৯ ডিসেম্বর দুর্নীতি বিরোধী দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।
টিআইবির নির্বাহি পরিচালক ড. ইফতেখারুজ্জামান শুভেচ্ছা বক্তব্যে বলেন, টিআইবি ২০০৪ সাল থেকে বাংলাদেশে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস হিসেবে পালন করে আসছে। চলতি বছর সরকার প্রথমবারের মতো জাতীয়ভাবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত নিয়ে সরকার দুর্নীতির বিরুদ্ধে ইতিবাচক সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণ করেছে। এই সিদ্ধান্তের মাধ্যমে সরকার রাজনৈতিক সদিচ্ছার প্রমাণ রাখলো। এখন সরকারকে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান বজায় রাখতে হবে।
তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বিরুদ্ধে কাজ করছে। দুর্নীতি করে প্রশ্রয় পেলে তার ব্যপকতা বাড়ে এবং তা ভয়াবহ রুপ ধারণ করে।
তিনি দুর্নীতি প্রতিরোধে দুদক, প্রশাসন ও আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করতে দেয়ার ওপর সর্বাধিক জোর দেন।
টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল শপথ বাক্য পাঠ করানোর আগে তরুণদের উদ্দেশ্যে এক সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, দুর্নীতি করবো না, মানবো না, প্রশ্রয় দেবো না, এই মানসিকতা হৃদয়ের মধ্যে প্রথিত করতে হবে।
তিনি সমাজ থেকে দুর্নীতি দূর করা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য উল্লেখ করে বলেন, এই কাজের সাথে তরুণদেরকে বেশি বেশি সম্পৃক্ত করতে হবে। কারণ আজকের তরুণরাই ভবিষ্যতে জাতিকে সামনের দিকে এগিয়ে নেবে। কারণ তরুণরাই পারে সমাজের মৌলিক ও ইতিবাচক ভুমিকা পালন করতে। আজকে বেশকিছু তরুণ এখানে আনুষ্ঠানিকভাবে শপথ নিচ্ছেন।
তিনি সারা দেশের তরুণদের দুনীতির বিরুদ্ধে আরও দৃপ্ত শপথ ও পদক্ষেপ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।
দুর্নীতি বিরোধী শপথ হলো-
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের উত্তরসূরী হিসেবে
সশ্রদ্ধ চিত্তে শপথ করছি যে,
বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন
গড়ে তোলার লক্ষে সকল উদ্যোগে
আমি সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে সচেষ্ট হব।

সম্পর্কিত সংবাদ