ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

সরকারকে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান বজায় রাখতে হবে : টিআইবি

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : দুর্নীতি খারাপ কাজ, সমাজের জন্য একটি মারাত্মক ব্যাধী - তাই এর বিরুদ্ধে তরুণদের দৃপ্ত শপথ গ্রহণের মধ্য দিয়ে আজ মঙ্গলবার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উদযাপন কর্মসূচির শুভ সুচনা করেছে।
এক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের চার শতাধিক তরুণ সদস্যা দুর্নীতিবিরোধী এই শপথ গ্রহণ করেছেন।
টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল সকাল ১১টায় রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার (ঢাকা বিশ্ববিদ্যালয়) চত্বরে অতিথি হিসেবে উপস্থিত থেকে এই শপথ বাক্য পাঠ করান।
অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের তরুণ সদস্যরা বুকে হাত রেখে দুর্নীতিবিরোধী শপথ গ্রহণ করেন।
উল্লেখ্য, ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। চলতি বছর সরকার ৯ ডিসেম্বর দুর্নীতি বিরোধী দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।
টিআইবির নির্বাহি পরিচালক ড. ইফতেখারুজ্জামান শুভেচ্ছা বক্তব্যে বলেন, টিআইবি ২০০৪ সাল থেকে বাংলাদেশে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস হিসেবে পালন করে আসছে। চলতি বছর সরকার প্রথমবারের মতো জাতীয়ভাবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন করার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত নিয়ে সরকার দুর্নীতির বিরুদ্ধে ইতিবাচক সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণ করেছে। এই সিদ্ধান্তের মাধ্যমে সরকার রাজনৈতিক সদিচ্ছার প্রমাণ রাখলো। এখন সরকারকে দুর্নীতির বিরুদ্ধে দৃঢ় অবস্থান বজায় রাখতে হবে।
তিনি বলেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বিরুদ্ধে কাজ করছে। দুর্নীতি করে প্রশ্রয় পেলে তার ব্যপকতা বাড়ে এবং তা ভয়াবহ রুপ ধারণ করে।
তিনি দুর্নীতি প্রতিরোধে দুদক, প্রশাসন ও আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করতে দেয়ার ওপর সর্বাধিক জোর দেন।
টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অ্যাডভোকেট সুলতানা কামাল শপথ বাক্য পাঠ করানোর আগে তরুণদের উদ্দেশ্যে এক সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, দুর্নীতি করবো না, মানবো না, প্রশ্রয় দেবো না, এই মানসিকতা হৃদয়ের মধ্যে প্রথিত করতে হবে।
তিনি সমাজ থেকে দুর্নীতি দূর করা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য উল্লেখ করে বলেন, এই কাজের সাথে তরুণদেরকে বেশি বেশি সম্পৃক্ত করতে হবে। কারণ আজকের তরুণরাই ভবিষ্যতে জাতিকে সামনের দিকে এগিয়ে নেবে। কারণ তরুণরাই পারে সমাজের মৌলিক ও ইতিবাচক ভুমিকা পালন করতে। আজকে বেশকিছু তরুণ এখানে আনুষ্ঠানিকভাবে শপথ নিচ্ছেন।
তিনি সারা দেশের তরুণদের দুনীতির বিরুদ্ধে আরও দৃপ্ত শপথ ও পদক্ষেপ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।
দুর্নীতি বিরোধী শপথ হলো-
বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের উত্তরসূরী হিসেবে
সশ্রদ্ধ চিত্তে শপথ করছি যে,
বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন
গড়ে তোলার লক্ষে সকল উদ্যোগে
আমি সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে সচেষ্ট হব।

সম্পর্কিত সংবাদ