ঢাকা, শনিবার, এপ্রিল ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : রাখাইন প্রদেশে সহিংসতা বন্ধ করতে কমনওয়েলথের আহ্বান   |   রাষ্ট্রপতি : কিশোরগঞ্জের ব্যবসায়ী আবদুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    আন্তর্জাতিক সংবাদ : কিউবায় কাস্ত্রো পরিবারের বাইরে নেতৃত্ব : দিয়াজ-কানেলের কাছে ক্ষমতা হস্তান্তর   |   বিনোদন ও শিল্পকলা : সাতছড়ি জাতীয় উদ্যানে পর্যটকদের নতুন আকর্ষণ এ্যাডভেঞ্চার ট্রি   |    জাতীয় সংবাদ : উন্নয়নে নারীর ভূমিকা অব্যাহত রাখতে সাম্প্রদায়িক অপশক্তি রুখতে হবে : ইনু * আইডব্লিউএম ও সিসিকের মধ্যে চুক্তি স্বাক্ষর * নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে : শিল্পমন্ত্রী * কুড়িগ্রামের সোনারহাট স্থলবন্দর চালু হবে : নৌ পরিবহন মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আমি এখনো বুড়ো হয়ে যাইনি : গেইল * গেইলের সেঞ্চুরিতে সাকিবের হায়দারাবাদকে প্রথম হারের স্বাদ দিলো পাঞ্জাব * টাইম-এর একশ প্রভাবশালীর তালিকায় কোহলি   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে মিরের বাজারে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত এক : আহত ৩ * বরগুনায় ধারাবাহিক ভাবে সূর্যমুখীর চাষ চলছে * জনস্বাস্থ্য রক্ষায় নিরাপদ পোল্ট্রি ফার্ম ব্যবস্থার ওপর গুরুত্বারোপ   |   প্রধানমন্ত্রী : কমনওয়েলথ উচ্চ পর্যায়ের গ্রুপে আরো প্রতিনিধি অন্তর্ভুক্ত করার পরামর্শ প্রধানমন্ত্রীর * টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা * রাণী এলিজাবেথের সঙ্গে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের আলাবামায় ৮৩ বছর বয়সী ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর * বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ায় কাঠমান্ডু বিমানবন্দর বন্ধ ঘোষণা * দেশে অস্থিরতার কারণে ব্রিটেন সফর সংক্ষিপ্ত করলেন দ.আফ্রিকার নেতা   |   

প্রধানমন্ত্রীর সফরে ঢাকা-নমপেন সম্পর্কে নতুন মাত্রা পেয়েছে

নমপেন, ৪ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়ায় সফল সফরের পর বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যকার সম্পর্ক ভিন্ন মাত্রা পেয়েছে এবং যা আগামী দিনে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে নতুন দিগন্তের উন্মেষ ঘটিয়েছে।
দুদেশের দ্বিপক্ষীয় বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক এক ব্রিফিংয়ে সাংবাদিকদের একথা বলেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।
আজ পিস প্যালেসে অনুষ্ঠিত দুদেশের আনুষ্ঠানিক বৈঠকের ফলাফল সম্পর্কে পররাষ্ট্র সচিব বলেন, উষ্ণ ও সৌহার্দপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এই বৈঠকে দ্বিপক্ষীয় অনেক বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ পক্ষ এবং কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন কম্বোডিয়া পক্ষের নেতৃত্ব দেন।
বৈঠকের শেষ পর্যায়ে হুন সেন আবেগপূর্ণ কন্ঠে শেখ হাসিনাকে তাঁর বোন হিসেবে সম্বোধন করেন। এর জবাবে শেখ হাসিনাও হুন সেনকে ভাই হিসেবে সম্বোধন করেন। এতে দুদেশের মধ্যকার সম্পর্কের বিশেষ মাত্রা প্রতিফলিত হয়েছে। সচিব বলেন, এই সম্পর্ককে এখন ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন খাতে এগিয়ে নিতে হবে।
শহিদুল হক বলেন, বাণিজ্য বহুমুখীকরণের পাশাপাশি আসিয়ানে নতুন বন্ধুত্ব স্থাপনে বাংলাদেশের প্রয়োজনীয়তার প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর কম্বোডিয়া সফর সফল হিসেবে গণ্য হবে। এছাড়া উভয় দেশেই দুদেশের দূতাবাস স্থাপনেরও প্রয়োজনীয়তা রয়েছে।
পররাষ্ট্র সচিব ১৯৭৩ সালে আলজিয়ার্সে ন্যাম শীর্ষ সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও কম্বোডিয়ার প্রয়াত রাজা নরোদম সিহানুকের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের কথা স্মরণ করেন।
২০১৮ সালের মধ্যে এলডিসি থেকে উত্তরণে বাংলাদেশের প্রয়াসের উল্লেখ করে পররাষ্ট্র সচিব বলেন, কম্বোডিয়া বাংলাদেশের উত্তরণের এই প্রক্রিয়ার থেকে অভিজ্ঞতা নিতে আগ্রহী।
তিনি বলেন, কম্বোডিয়া তার খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বাংলাদেশী ব্যবসায়ীদের বিনিয়োগ করার অনুরোধ জানিয়েছে। একই সঙ্গে বাংলাদেশ থেকে ওষুধ আমদানির বিষয়ে আলোচনা হয়েছে। কম্বোডিয়া বর্তমানে ভারত থেকে অধিকাংশ ওষুধ আমদানি করে।
পররাষ্ট্র সচিব বলেন, আসিয়ানের একটি সদস্য দেশ হিসেবে এই জোটের সঙ্গে কম্বোডিয়ার ভাল সম্পর্ক রয়েছে এবং তাদের অনেক দেশের সঙ্গে এফটিএ রয়েছে।
তিনি বলেন, কম্বোডিয়ায় কৃষি ও ওষুধ শিল্পে বাংলাদেশী ব্যবসায়ীদের খুবই ভাল সম্ভাবনা রয়েছে।

সম্পর্কিত সংবাদ