ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : শিগগিরই তিস্তা নদীর পানি বন্টন চুক্তি সম্পাদন : পানি সম্পদ মন্ত্রী * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ * পীরগঞ্জের শীতার্তদের জন্য কম্বল হস্তান্তর করেছেন স্পিকার * জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আগামীকাল   |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

দেশে নির্মাণ বিধিমালার পুরোপুরি প্রয়োগ হয় না : অর্থমন্ত্রী

ঢাকা, ৩ ডিসেম্বর, ২০১৭(বাসস) : বাংলাদেশে ভবন নির্মাণের ক্ষেত্রে জাতীয় ইমারত নির্মাণ বিধিমালার (ন্যাশনাল বিল্ডিং কোড) পুরোপুরি প্রয়োগ হয় না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
তিনি বলেন,বিল্ডিং কোড আইন বহুদিন আগে থেকেই আছে। তবে কোনো কারণে এটা সম্পূর্ণ প্রয়োগ করি না। আমরা বিল্ডিং কোড দেখি এবং অনুসরণ করি। কিন্তু বিল্ডিং কোড না মেনে নির্মাণ করলেও সেই ভবন আমরা ভেঙ্গে ফেলি না।
রোববার সচিবালয়ে বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা হালখাতা এবং আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় ভূমিকম্পের সময় আমাদের করণীয় শীর্ষক বুকলেটের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
এসময় বিশিষ্ট নগরবিদ জামিলুর রেজা চৌধুরী, হালখাতা পত্রিকার প্রধান সম্পাদক শওকত হোসেন ও সম্পাদক শরমিন নিশাত উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রী বলেন, একদিক থেকে বাংলাদেশ ভাগ্যবান। বাংলাদেশে আগুন খুব কম আগুন লেগেছে। একবছর আগে একবার হয়েছিল। কোথাও আগুন লাগলে পুরো এলাকা খালি হয়ে যাবে। পানি আনার রাস্তা নাই, সুযোগ পাওয়া যায় না। একটা আগুন বা ভূমিকম্প হলে মারাত্মক অবস্থা হয়ে যাবে।
অনুষ্ঠানে জানানো হয়, হালখাতার জনসচেতনতামূলক সেবা কাজে ১ লাখ কপি বুকলেট প্রকাশ ও প্রচারে সহযোগিতা করেছে আইএফআইসি ব্যাংক। এসব বুকলেট স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

সম্পর্কিত সংবাদ