ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো স্বীকৃতি দেয়ায় বাংলা ভাষার মর্যাদা বেড়েছে

ঢাকা, ৩ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : বাংলা একাডেমির ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বাংলা একাডেমিতে বাংলা ভাষা এবং বাংলা একাডেমি শীর্ষক প্রতিষ্ঠাবার্ষিকীর ভাষণে অধ্যাপক গোলাম মুরশিদ বলেন, সম্প্রতি ইউনেস্কো কর্তৃক জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি দেয়ায় বাংলা ভাষার মর্যাদা বৃদ্ধি পেয়েছে। এর আগে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়। এসব স্বীকৃতি বাংলা ভাষা এবং স্বাধীন বাংলাদেশের জন্য পরম গৌরবের।
তিনি বলেন,দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু ১৯৭৪ সালের সেপ্টেম্বরে জাতিসংঘে বাংলায় প্রথম ভাষণ দিয়ে প্রথম বাংলাকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যান। সেই থেকে বাংলা ভাষা বিশ্বের একটি শক্তিশালী ভাষা হিসেবে ক্রমেই নিজস্ব আসন প্রতিষ্ঠা করতে পারছে।
তিনি বলেন, বাংলা ভাষা বর্তমানে দেশের সীমানা ছাড়িয়ে পূর্বে, পশ্চিমে, উত্তরে অনেক দূর পর্যন্ত বিস্তৃত। এই বিস্তীর্ণ এলাকাবাসীর মধ্যে এক ধরনের একাত্মতা আছে। এঁরা মাতৃভাষার ডাকে মিলিত হচ্ছেন। এই মিলনকে আরও স্বাচ্ছন্দ করার ক্ষেত্রে বাংলা একাডেমিই প্রধান ভূমিকা পালন করতে পারে।
অধ্যাপক গোলাম মুরশিদ আজ বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে রবীন্দ্র চত্বরে আয়োজিত অনুষ্ঠানে এই বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।
অধ্যাপক আনিসুজ্জামান বলেন, উচ্চশিক্ষায় এখনও ইংরেজীতে শিক্ষা প্রদান করা হচ্ছে। অথচ আশা করা হয়েছিল স্বাধীন দেশে উচ্চশিক্ষায়ও বাংলা প্রধান মাধ্যম হবে। এ ক্ষেত্রে অনেকটা জগাখিচুরি অবস্থা রয়েছে। বলা হচ্ছে উচ্চশিক্ষা প্রদানে বড় সমস্যা পাঠ্যপুস্তক। প্রয়োজনীয় পাঠ্যপুস্তক প্রণয়ন করে এই সমস্যা দূর করা প্রয়োজন।
অধ্যাপক শামসুজ্জামান খান স্বাগত ভাষণে বলেন,বাংলা একাডেমি ৬২ বছর পার করলো। ভাষা,সাহিত্য,সংস্কৃতি ও মননশীলতায় প্রতিষ্ঠানটি অনেক দূর এগিয়েছে। একাডেমির মননশীলতাকে বাড়াতে হলে আমাদের জ্ঞানচর্চা, বিদ্যাচর্চা,দর্শনচর্চায় ও মানবিকবোধে আরও উৎকর্ষতা আনা প্রয়োজন।
আলোচনা সভার পর সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী খায়রুল আনাম শাকিল,শিল্পী লাইসা আহেমদ লিসা ও শিল্পী কমলিকা চক্রবর্তী।
দিবসটি উপলক্ষে আজ সকালে একাডেমির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানসহ সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা পুষ্পার্ঘ অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সম্পর্কিত সংবাদ