ঢাকা, বুধবার, এপ্রিল ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে : এডভোকেট কামরুল

ঢাকা, ৯ নভেম্বর, ২০১৭ (বাসস) : খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সকল পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে।
তিনি আজ জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাাষণ : বিশ্ব ঐতিহ্য দলিল হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি শীর্ষক এক আলোচনা সভায় এ কথা বলেন। বাংলাদেশ মুক্তিযোদ্ধা মহাজোট এ আলোচনা সভার আয়োজন করে।
এডভোকেট কামরুল বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সারা বিশ্বের নির্যাতিত-নিপীড়িত মানুষের মুক্তির অনুপ্রেরণা। তাঁর এ বক্তব্য ছিল অলিখিত যা মুক্তিযুদ্ধে মন্ত্রমুগ্ধের মতো কাজ করেছিল। এই ভাষণের মাধ্যমে সমগ্র জাতিকে তিনি সবরকম দিক-নির্দেশনা দিয়েছিলেন।
মন্ত্রী বলেন, দীর্ঘদিন দেশের তরুণ প্রজন্মকে ভুল ইতিহাস শেখানো হয়েছিল। সঠিক ইতিহাস থেকে তাদেরকে অন্ধকারে রাখা হয়েছিল। সেইদিন আর খুব বেশি দূরে নয় যেদিন সমগ্র বিশ্বে ৭ মার্চের ভাষণ নিয়ে গবেষণা করা হবে।
খাদ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের অধীনেই সাংবিধানিক নিয়ম অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। সাংবিধানিক নিয়ম অনুযায়ী নির্বাচনকালীন সরকার পরিচালনা করবেন বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার সর্বোতভাবে নির্বাচন কমিশনকে সহায়তা করবে। মন্ত্রী সতর্ক করে দিয়ে বলেন, সুষ্ঠু নির্বাচনের পরিবেশ যাতে কেউ নষ্ট করতে না পারে সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখতে হবে।
মন্ত্রী বলেন, ৭১-এর পরাজিত শক্তিরাই তাদের পরাজয়ের প্রতিশোধ নিতে ৭৫-এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছিল। এরই ধারাবাহিকতায় শেখ হাসিনাকে হত্যা করতে ২১ আগষ্ট গ্রেনেড হামলা চালানো হয়েছিল। তাদের চূড়ান্ত টার্গেট প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নিজেদের মধ্যে সব ভেদাভেদ ভুলে গিয়ে সকলকে অতন্ত্র প্রহরীর মতো সজাগ থাকার আহবান জানান।
বীর মুক্তিযোদ্ধা মনিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা মহাজোটের মহাসচিব নাজমুল হাসান পাখি ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি বীর মুক্তযোদ্ধা শফিকুর রহমান।

সম্পর্কিত সংবাদ