ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ক্যালিফোর্নিয়ায় ১৩ শিশুকে আটকে রাখা দম্পতিকে আদালতে তোলা হচ্ছে * মুক্ত হওয়ার এক মাস পর ইরাকে আইএসের হুমকি * অস্ট্রেলিয়ার উলুরুর কাছে হেলিকপ্টার বিধ্বস্ত : আহত ৪   |    জাতীয় সংবাদ : বেসরকারি মেডিকেল কলেজের নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * মেধাসম্পদের অনলাইন নিবন্ধন সেবা চালু * জ্ঞানভিত্তিক সমাজ ও দেশপ্রেমিক মানুষ গড়ার তাগিদ দিলেন শিক্ষামন্ত্রী   |   জাতীয় সংসদ : ছয় মাসে ১২২.৬৪ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে : রেলপথ মন্ত্রী * দেশে সাক্ষরতার হার শতকরা ৭১ ভাগ : পরিকল্পনামন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ   |    জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ * রিট করেছে বিএনপি, দোষ পড়েছে আওয়ামী লীগের : ওবায়দুল কাদের * প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে : তোফায়েল আহমেদ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার * হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ : মাশরাফি * শ্রীলংকার বিপক্ষেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ * বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা * ট্রাম্পের এক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কোন্নয়নে ব্যর্থ   |   

পররাষ্ট্রমন্ত্রীর কাছে জাতিসংঘের আবাসিক সমন্বয়কের পরিচয়পত্র পেশ

ঢাকা, ৯ নভেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : ঢাকায় জাতিসংঘের নবনিযুক্ত আবাসিক সমন্বয়ক ও মিয়া সেপ্পো সরকারের সকল উন্নয়ন প্রয়াস বিশেষ করে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) এবং বাংলাদেশকে একটি মধ্য আয়ের দেশে পরিণত করার লক্ষ্য পূরণে বর্তমান সরকারে সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করার অঙ্গীকার করেছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এম মাহমুদ আলীর কাছে পরিচয়পত্র পেশ করতে গিয়ে তিন এ অঙ্গীকার করেন।
পররাষ্ট্রমন্ত্রী সেপ্পোকে ঢাকায় স্বাগত জানান এবং উন্নয়ন, নারী ক্ষমতায়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মধ্যে দীর্ঘদিনের সহযোগিতার সম্পর্কের ভূয়সী প্রসংশা করেন।
চলমান রোহিঙ্গা সংকটের প্রসঙ্গ উল্লেখ করে মাহমুদ আলী মানবিক সহায়তা নিয়ে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য জাতিসংঘ সংস্থাসমূহকে ধন্যবাদ জানান এবং তিনি এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সাম্প্রতিক বিবৃতির প্রসংশা করেন।
পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী নবনিযুক্ত জাতিসংঘ আবাসিক সমন্বয়কের সংঘে প্রাথমিক শিক্ষা, নারী ক্ষমতায়ন ও গণস্বাস্থ্যসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন উদ্যোগের বিষয় শেয়ার করেন।
পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তার জন্য জাতিসংঘকে ধন্যবাদ জানান এবং কেবল উন্নয়ন ক্ষেত্রে নয় দুর্যোগ ব্যবস্থাপনা ও নিরাপত্তার ক্ষেত্রেও এ সহায়তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
জবাবে সেপ্পো তাকে উষ্ণ অভ্যর্থনা দেয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানান এবং দারিদ্র নিরসন ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ সরকারের সাফল্যের প্রসংশা করেন।
তিনি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের একটি চিঠি হস্তান্তরের মধ্য দিয়ে দিয়ে রবার্ট ওয়াটকিন্সের স্থলাভিসিক্ত হয়ে তার নতুন দায়িত্ব পালনের সূচনা করলেন।
ফিনল্যান্ডে জন্ম নেয়া মিয়া সেপ্পো গত ১৬ বছর ধরে জাতিসংঘ সদর দপ্তর ও মাঠ পর্যায়ে কাজ করছেন।
মালাবিতে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক এবং সিয়েরা লিওনে কান্ট্রি ডিরেক্টর ছিলেন।
বাসস/এইচএন/২০০০/আরজি

বাসস দেশ-৩৪
রওশন-আয়কর
আয়কর পরিশোধ করা প্রতিটি স্বচ্ছল নাগরিকের নৈতিক দায়িত্ব : রওশন এরশাদ
ময়মনসিংহ, ৮ নভেম্বর, ২০১৭ (বাসস) : জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বলেছেন, আয়কর পরিশোধ করা দেশের প্রতিটি স্বচ্ছল নাগরিকের নৈতিক দায়িত্ব।
আজ দুপুরে ময়মনসিংহ কর অঞ্চল আয়োজিত কর বাহাদুর ও সর্বোচ্চ করদাতাদের সন্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে কর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে রেজাউল করিম হীরা এমপি, সালাহ উদ্দিন আহমেদ মুক্তি এমপি, বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক মো. খলিলুর রহমানসহ স্থানীয় প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা বক্তব্য রাখেন।
রওশন এরশাদ বলেন, আয়কর পরিশোধের মাধ্যমেই দেশ এগিয়ে যাবে। সরকারের পাশাপাশি জনগণও দেশের জন্য অবদান রাখতে পারেন। বর্তমান সরকার এই লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলে তিনি উল্লেখ করেন।
বিরোধী দলীয় নেতা আরও বলেন, দলমত নির্বিশেষে একত্রে সবাই মিলে দেশের জন্য কাজ করলে দেশ এগিয়ে যাবেই। কর কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, জনগণকে আয় কর দেয়ায় আগ্রহী করতে সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করতে হবে।
পরে তিনি ময়মনসিংহ জেলা কর বাহাদুর পরিবার আব্দুর রশিদ, সর্বোচ্চ করদাতা খন্দকার মাহবুবুল আলম, ফজলুল হক, মাহবুব রেজা করিম, শৈলেন্দ্র চন্দ্র দত্ত, আলাল আহমেদ, আবু রায়হান রুবেল ও মিসেস রুহিলা বেগমকে সন্মাননা ক্রেস্ট প্রদান করেন।

সম্পর্কিত সংবাদ