ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

পরিবার পরিকল্পনায় নারী পুরুষের যৌথ উদ্যোগ জরুরি : নাসিম

ঢাকা, ১৮ জুলাই, ২০১৭ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, পরিবার পরিকল্পনায় নারী-পুরুষের যৌথ উদ্যোগ জরুরি।
তিনি বলেন, পরিকল্পিত পরিবার গঠনে মানুষকে উদ্বুদ্ধ করতে শুধুমাত্র শহরকেন্দ্রিক না থেকে প্রত্যন্ত, দুর্গম, বস্তি ও শ্রমিক অধ্যুষিত এলাকায় সচেতনতা কার্যক্রম জোরদার করতে হবে। এক্ষেত্রে সহযোগিতার হাত বাড়াতে রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দ এবং গণমাধ্যম ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের অগ্রসর জনগোষ্ঠীর প্রতি তিনি আহ্বান জানান।
মন্ত্রী গতকাল ঢাকায় প্রথম আলো কার্যালয়ে পরিবার পরিকল্পনা : জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন শীর্ষক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ইউনিসেফের সহযোগিতায় দৈনিক প্রথম আলো এই বৈঠকের আয়োজন করে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি, পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক হোসেন জিল্লুর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ারসহ বিভিন্ন সহযোগী ও বেসরকারি সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সংস্কৃতিকর্মী বক্তৃতা করেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিকল্পিত পরিবার গঠনের জন্য শুধু নারীর উপর দায়িত্ব চাপিয়ে দেই। কিন্তু এক্ষেত্রে পুরুষদেরও সমান কর্তব্য রয়েছে।
তিনি বলেন, এই ক্ষুদ্র দেশে বিশাল জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তরের লক্ষ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে সবাইকে কাজ করতে হবে।
নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে গ্রামের কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন ও উপজেলা হাসপাতালে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, নিরাপদ প্রসবের জন্য মায়েদেরকে হাসপাতালে আনার উদ্যোগ নেওয়াই এখন বড় চ্যালেঞ্জ। এ কাজে সফল হতেই হবে। পাশাপাশি বাল্যবিবাহ রোধে সচেতনতা কার্যক্রম বাড়ানোর উপরও তিনি গুরুত্বারোপ করেন।

সম্পর্কিত সংবাদ