ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

পরিবার পরিকল্পনায় নারী পুরুষের যৌথ উদ্যোগ জরুরি : নাসিম

ঢাকা, ১৮ জুলাই, ২০১৭ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, পরিবার পরিকল্পনায় নারী-পুরুষের যৌথ উদ্যোগ জরুরি।
তিনি বলেন, পরিকল্পিত পরিবার গঠনে মানুষকে উদ্বুদ্ধ করতে শুধুমাত্র শহরকেন্দ্রিক না থেকে প্রত্যন্ত, দুর্গম, বস্তি ও শ্রমিক অধ্যুষিত এলাকায় সচেতনতা কার্যক্রম জোরদার করতে হবে। এক্ষেত্রে সহযোগিতার হাত বাড়াতে রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দ এবং গণমাধ্যম ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের অগ্রসর জনগোষ্ঠীর প্রতি তিনি আহ্বান জানান।
মন্ত্রী গতকাল ঢাকায় প্রথম আলো কার্যালয়ে পরিবার পরিকল্পনা : জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন শীর্ষক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ইউনিসেফের সহযোগিতায় দৈনিক প্রথম আলো এই বৈঠকের আয়োজন করে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি, পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক হোসেন জিল্লুর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ারসহ বিভিন্ন সহযোগী ও বেসরকারি সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সংস্কৃতিকর্মী বক্তৃতা করেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিকল্পিত পরিবার গঠনের জন্য শুধু নারীর উপর দায়িত্ব চাপিয়ে দেই। কিন্তু এক্ষেত্রে পুরুষদেরও সমান কর্তব্য রয়েছে।
তিনি বলেন, এই ক্ষুদ্র দেশে বিশাল জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তরের লক্ষ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে সবাইকে কাজ করতে হবে।
নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে গ্রামের কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন ও উপজেলা হাসপাতালে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, নিরাপদ প্রসবের জন্য মায়েদেরকে হাসপাতালে আনার উদ্যোগ নেওয়াই এখন বড় চ্যালেঞ্জ। এ কাজে সফল হতেই হবে। পাশাপাশি বাল্যবিবাহ রোধে সচেতনতা কার্যক্রম বাড়ানোর উপরও তিনি গুরুত্বারোপ করেন।

সম্পর্কিত সংবাদ