ঢাকা, বুধবার, জুলাই ২৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : নিজ দপ্তরকেই অবাধ তথ্যপ্রবাহের উদাহরণ হিসেবে গড়ে তুলতে তথ্যমন্ত্রীর আহবান * উন্নত চিকিৎসার জন্য সরকারি খরচে সিদ্দিকুরকে বৃহস্পতিবার চেন্নাই নেয়া হচ্ছে   |    জাতীয় সংবাদ : জঙ্গীবাদের মদদদাতা ও অর্থদাতাদের চিহ্নিত করা হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশীদের জন্য প্রবেশ ও নির্গমন সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারতে * জেলা প্রশাসকদের চাহিদার ৩ ঘন্টার মধ্যে ত্রাণ পাঠানো হয়েছে : ত্রাণমন্ত্রী   |    অর্থনীতি : জালিয়ার দ্বীপ হবে দেশের প্রথম ট্যুরিজম পার্ক * হজযাত্রীদের বিমান ভাড়ায় শুল্ক কমলো ১ হাজার টাকা   |    জাতীয় সংবাদ : আল-আকসা মসজিদে নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে ঢাকার তীব্র নিন্দা *বেবী মওদুদ মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য লড়াই করে গেছেন* আইন মেনেই নির্বাচন কার্যক্রম সম্পন্ন করা হবে: সিইসি *বিএনপি নির্বাচনকে ভুন্ডল করার পাঁয়তারা করছে: নাসিম   |    আন্তর্জাতিক সংবাদ : অস্ত্রবিরতি সত্ত্বেও সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে হামলা, নিহত ৮ * ভারতে নতুন রাষ্ট্রপতির আনুষ্ঠানিক শপথ *পাকিস্তানে আত্মঘাতী হামলায় ২৬ জন নিহত *ইন্দোনেশিয়ায় নৌ দুর্ঘটনায় অন্তত ৮ জনের প্রাণহানি * মুম্বাইয়ে ভবন ধসে নিহত ৬   |   খেলাধুলার সংবাদ : রিয়ালের বিপক্ষে খেলতে পারছেন না বেইলি * মেক্সিকান স্ট্রাইকার হার্নান্দেজকে দলে নিল ওয়েস্ট হ্যাম *   |   আবহাওয়া : ঝড়ো হাওয়াসহ মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে   |   প্রধানমন্ত্রী : জেলা প্রশাসকদের জন্য প্রধানমন্ত্রীর ২৩ দফা নির্দেশনা *ডিসিদের প্রতি জনকল্যাণকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর    |    জাতীয় সংবাদ : বেগম খালেদা জিয়া লন্ডনে বসে দেশ অস্থিতিশীল করার নীলনকশা করছেন : ড. হাছান *কক্সবাজারে পাহাড় ধসে শিশুসহ ৪ জনের মৃত্যু *দুর্যোগ মোকাবেলায় প্রতিবেশী দেশগুলোর চেয়ে বাংলাদেশের প্রস্তুতি ভাল : সজীব ওয়াজেদ জয়   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের যৌন অপরাধ ঠেকাবে নারী পুলিশ *ইরাকের ভাইস প্রেসিডেন্টের সাথে পুতিনের সাক্ষাত *জেরুজালেম থেকে মেটাল ডিটেক্টর সরাচ্ছে ইসরাইল *ইয়েমেন, কাতার ও লিবিয়ার দাতব্য গ্রুপ সন্ত্রাসী গ্রুপ হিসেবে কালো তালিকাভুক্ত   |    বিভাগীয় সংবাদ : নাটোরে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু *সুনামগঞ্জে ২১ কোটি টাকা ব্যয়ে ৭টি একাডেমিক ভবন নির্মাণ করা হচ্ছে   |   

পরিবার পরিকল্পনায় নারী পুরুষের যৌথ উদ্যোগ জরুরি : নাসিম

ঢাকা, ১৮ জুলাই, ২০১৭ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, পরিবার পরিকল্পনায় নারী-পুরুষের যৌথ উদ্যোগ জরুরি।
তিনি বলেন, পরিকল্পিত পরিবার গঠনে মানুষকে উদ্বুদ্ধ করতে শুধুমাত্র শহরকেন্দ্রিক না থেকে প্রত্যন্ত, দুর্গম, বস্তি ও শ্রমিক অধ্যুষিত এলাকায় সচেতনতা কার্যক্রম জোরদার করতে হবে। এক্ষেত্রে সহযোগিতার হাত বাড়াতে রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দ এবং গণমাধ্যম ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের অগ্রসর জনগোষ্ঠীর প্রতি তিনি আহ্বান জানান।
মন্ত্রী গতকাল ঢাকায় প্রথম আলো কার্যালয়ে পরিবার পরিকল্পনা : জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন শীর্ষক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। ইউনিসেফের সহযোগিতায় দৈনিক প্রথম আলো এই বৈঠকের আয়োজন করে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি, পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক হোসেন জিল্লুর রহমান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ারসহ বিভিন্ন সহযোগী ও বেসরকারি সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সংস্কৃতিকর্মী বক্তৃতা করেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিকল্পিত পরিবার গঠনের জন্য শুধু নারীর উপর দায়িত্ব চাপিয়ে দেই। কিন্তু এক্ষেত্রে পুরুষদেরও সমান কর্তব্য রয়েছে।
তিনি বলেন, এই ক্ষুদ্র দেশে বিশাল জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তরের লক্ষ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে সবাইকে কাজ করতে হবে।
নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে গ্রামের কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন ও উপজেলা হাসপাতালে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, নিরাপদ প্রসবের জন্য মায়েদেরকে হাসপাতালে আনার উদ্যোগ নেওয়াই এখন বড় চ্যালেঞ্জ। এ কাজে সফল হতেই হবে। পাশাপাশি বাল্যবিবাহ রোধে সচেতনতা কার্যক্রম বাড়ানোর উপরও তিনি গুরুত্বারোপ করেন।

সম্পর্কিত সংবাদ