ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

এসডিজি অর্জনে তৃণমূলের জনগণকে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে : শিরীন শারমিন চৌধুরী

ঢাকা, ১৮ জুলাই, ২০১৭ (বাসস) : স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে তৃণমূলের জনগণকে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে।
তিনি বলেন, এ কাজে সংসদ সদস্যসহ জনপ্রতিনিধিদের যথাযথ ভূমিকা পালন করতে হবে।
তিনি গতকাল সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগে আয়োজিত জনসংখা ও উন্নয়ন বিষয়ে সংসদের সক্ষমতা বৃদ্ধি (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
স্পিকার বলেন, বর্তমানে বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নের সাথে সাথে মানব সম্পদেরও উন্নয়ন সাধিত হয়েছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাস এর প্রমাণ এবং এরই স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে ।
স্পিকার বলেন, নতুন নতুন ধ্যান-ধারণা ও আবিষ্কারের বিষয়ে সাধারণ মানুষকে আগ্রহী করে তুলতে জনসচেতনতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ন কাজ। এ কাজে স্থানীয় সংসদ সদস্যগণ বিশাল ভূমিকা রাখতে পারেন।
তিনি বলেন, সহ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ন্যয় টেকসই উন্নয়ন অভিষ্টসমূহের সফল বাস্তবায়ন করতে হলে তৃণমূল পর্যায়ে একাজের বিস্তার ঘটাতে হবে এবং সাধারণ জনগনকে এর সাথে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে।
তিনি বলেন, তাৎপর্য ও গুরুত্ব বিবেচনায় এসপিসিপিডি প্রকল্প দ্বিতীয় পর্যায়ে গ্রহণ করা হয়েছে এবং ইতোপূর্বে গৃহীত কর্মসূচীর সফলতাগুলোকে শুধুমাত্র কমিটির সদস্যদের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন প্রকাশনা ও নিবন্ধ লেখার মাধ্যমে সকলকে অবহিত করতে হবে। তিনি অতি দ্রুত প্রকল্পের এ্যাডভকেসি প্রোগ্রামের পরিকল্পনা চূড়ান্ত করার ওপর গুরুত্বারোপ করেন এবং গৃৃহীত প্রকল্পের জন্য বরাদ্ধ বৃদ্ধির আহবান জানান।
স্পিকার বলেন, প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ এসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ানস অন পপুলেশন এন্ড ডেভলপমেন্ট (বিএপিপিডি) এর আওতায় সংসদ সদস্যদের সমন্বয়ে মাতৃমৃত্যুরোধ ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ, বাল্য বিয়েরোধ ও যুব উন্নয়ন বিষয়ক তিনটি সাব কমিটি গঠন করা হয়েছে। তিনি প্রকল্পের প্রথম পর্যায়ের ন্যয় দ্বিতীয় পর্যায়েও সাব-কমিটিগুলো দক্ষতার স্বাক্ষর রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে চিফ হুইপ আ.স.ম ফিরোজ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউএনএফপি এর আবাসিক প্রতিনিধি আইরি কাটো, অতিরিক্ত সচিব এওয়াইএম গোলাম কিবরিয়া এবং প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে উম্মুক্ত আলোচনায় হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার, মোঃ আবুল কালাম আজাদ, ডাঃ আ ফ ম রুহুল হক,মোঃ হাবিবে মিল্লাত, ফজিলাতুন নেসা ইন্দিরা প্রমূখ বক্তৃতা করেন।
হুইপ মোঃ আতিউর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, হুইপ মোছাঃ মাহবুব আরা বেগম গিনি, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতিবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ এতে অংশগ্রহণ করেন।

সম্পর্কিত সংবাদ