ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রোহিঙ্গা ইস্যুতে কোন উস্কানিতে সরকার প্ররোচিত হবে না : ওবায়দুল কাদের * ইন্টারপোলের সম্মেলনে যোগ দিতে আইজিপি চীন গেছেন   |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোয় ভূমিকম্পে আট বিদেশি নাগরিক নিহত   |   শিক্ষা : বিভিন্ন নদ-নদীর ৬৭ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে * জঙ্গি অর্থায়নের অভিযোগে ১১ গ্রেফতার   |   শিক্ষা : চ ইউনিটের অংকন পরীক্ষা অনুষ্ঠিত   |   আবহাওয়া : দেশের কিছু কিছু জয়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   খেলাধুলার সংবাদ : উল্ফসবার্গের বিপক্ষে জিততে পারলো না বায়ার্ন *ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোনাল্ডো, মেসি, নেইমার *শ্রীলংকার বিপক্ষে পাকিস্তানের টেস্ট দলে ফিরলেন ইয়াসির   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে দিনব্যাপী শিক্ষা মেলা শুরু *সিলেটে বজ্রপাতে স্কুলছাত্রসহ দুজনের মৃত্যু   |    আন্তর্জাতিক সংবাদ : পুলিশের সহযোগিতায় ইংলাক দেশ ছেড়েছেন : সামরিক জান্তা * ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ইরানের * পুয়ের্তো রিকোয় বাঁধ ভেঙ্গে যাওয়ায় ৭০ হাজার লোককে সরানোর নির্দেশ * ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূমিকম্প   |   

এসডিজি অর্জনে তৃণমূলের জনগণকে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে : শিরীন শারমিন চৌধুরী

ঢাকা, ১৮ জুলাই, ২০১৭ (বাসস) : স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে হলে তৃণমূলের জনগণকে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে।
তিনি বলেন, এ কাজে সংসদ সদস্যসহ জনপ্রতিনিধিদের যথাযথ ভূমিকা পালন করতে হবে।
তিনি গতকাল সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগে আয়োজিত জনসংখা ও উন্নয়ন বিষয়ে সংসদের সক্ষমতা বৃদ্ধি (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
স্পিকার বলেন, বর্তমানে বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নের সাথে সাথে মানব সম্পদেরও উন্নয়ন সাধিত হয়েছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাস এর প্রমাণ এবং এরই স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে ।
স্পিকার বলেন, নতুন নতুন ধ্যান-ধারণা ও আবিষ্কারের বিষয়ে সাধারণ মানুষকে আগ্রহী করে তুলতে জনসচেতনতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ন কাজ। এ কাজে স্থানীয় সংসদ সদস্যগণ বিশাল ভূমিকা রাখতে পারেন।
তিনি বলেন, সহ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ন্যয় টেকসই উন্নয়ন অভিষ্টসমূহের সফল বাস্তবায়ন করতে হলে তৃণমূল পর্যায়ে একাজের বিস্তার ঘটাতে হবে এবং সাধারণ জনগনকে এর সাথে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে।
তিনি বলেন, তাৎপর্য ও গুরুত্ব বিবেচনায় এসপিসিপিডি প্রকল্প দ্বিতীয় পর্যায়ে গ্রহণ করা হয়েছে এবং ইতোপূর্বে গৃহীত কর্মসূচীর সফলতাগুলোকে শুধুমাত্র কমিটির সদস্যদের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন প্রকাশনা ও নিবন্ধ লেখার মাধ্যমে সকলকে অবহিত করতে হবে। তিনি অতি দ্রুত প্রকল্পের এ্যাডভকেসি প্রোগ্রামের পরিকল্পনা চূড়ান্ত করার ওপর গুরুত্বারোপ করেন এবং গৃৃহীত প্রকল্পের জন্য বরাদ্ধ বৃদ্ধির আহবান জানান।
স্পিকার বলেন, প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ এসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ানস অন পপুলেশন এন্ড ডেভলপমেন্ট (বিএপিপিডি) এর আওতায় সংসদ সদস্যদের সমন্বয়ে মাতৃমৃত্যুরোধ ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ, বাল্য বিয়েরোধ ও যুব উন্নয়ন বিষয়ক তিনটি সাব কমিটি গঠন করা হয়েছে। তিনি প্রকল্পের প্রথম পর্যায়ের ন্যয় দ্বিতীয় পর্যায়েও সাব-কমিটিগুলো দক্ষতার স্বাক্ষর রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে চিফ হুইপ আ.স.ম ফিরোজ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউএনএফপি এর আবাসিক প্রতিনিধি আইরি কাটো, অতিরিক্ত সচিব এওয়াইএম গোলাম কিবরিয়া এবং প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে উম্মুক্ত আলোচনায় হুইপ মোঃ শহীদুজ্জামান সরকার, মোঃ আবুল কালাম আজাদ, ডাঃ আ ফ ম রুহুল হক,মোঃ হাবিবে মিল্লাত, ফজিলাতুন নেসা ইন্দিরা প্রমূখ বক্তৃতা করেন।
হুইপ মোঃ আতিউর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, হুইপ মোছাঃ মাহবুব আরা বেগম গিনি, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতিবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ এতে অংশগ্রহণ করেন।

সম্পর্কিত সংবাদ