ঢাকা, সোমবার, নভেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : সংসদে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাস   |   বিনোদন ও শিল্পকলা : কাল শুরু হচ্ছে ৩ দিনব্যাপী নবম যাত্রা উৎসব-২০১৭   |   রাষ্ট্রপতি : নেতৃত্বের প্রতি অনুগত থেকে সশস্ত্র বাহিনীকে তাদের গৌরব সমুন্নত রাখতে হবে : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : দুগ্ধে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে ডেইরি বোর্ড প্রতিষ্ঠা করা হচ্ছে : ছায়েদুল হক * গত বছর ভিআইপিদের সফরে জ্বালানি বাবদ ৩৯ কোটি ৯৩ লাখ টাকা ব্যয় হয়েছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায় * সরকার সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গভর্নমেন্ট এ্যাওয়ার্ড গ্রহণ    |    অর্থনীতি : ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯ শতাংশ   |   খেলাধুলার সংবাদ : হাসানের বিধ্বংসী বোলিং আর মালিকের দায়িত্বশীল ব্যাটিং জেতালো কুমিল্লাকে * ইউএসএইডের শুভেচ্ছা দূত হলেন মাহমুদুল্লাহ রিয়াদ *শেষদিনের উত্তেজনার পর ড্র হলো কোলকাতা টেস্ট   |   আবহাওয়া : আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্র্ষ স্নাতক (সম্মান) ভর্তির ২য় রিলিজ স্লিপের আবেদন ২২ নভেম্বর শুরু * বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৪ ও ২৫ নভেম্বর   |    জাতীয় সংবাদ : ভারতের কংগ্রেস নেতা প্রিয় রঞ্জন দাসমুন্সির পরলোকগমন * আওয়ামী লীগের সংসদীয় দলের সভা আগামী বুধবার * বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে স্পেনের সহযোগিতার প্রশংসা স্পিকারের * ৭ মার্চ কেন ঐতিহাসিক জাতীয় দিবস নয় : জানতে চেয়েছে হাইকোর্ট   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জে রোপা আমনের বাম্পার ফলন * মতলব উত্তরে সৌর সোলার বিদ্যুতের আলোতে জ্বলছে গ্রামীণ সড়ক বাতি *নাটোরে মা ও ছেলেকে কুপিয়ে হত্যার দায়ে যুবক গ্রেফতার * শাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ   |    আন্তর্জাতিক সংবাদ : পাকিস্তানে ভ্যানের ওপর ট্রাক উল্টে নিহত ২০ * কলম্বিয়ায় বাস দুর্ঘটনায় নিহত ১৪ * নিউ ক্যালেডোনিয়া উপকূলে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি *জার্মানীতে জোট গঠনের আলোচনা ভেস্তে যাওয়ায় মার্কেলের দুঃখ প্রকাশ   |    জাতীয় সংবাদ : নারীর প্রতি সহিংসতার সব অভিযোগ লিপিবদ্ধ হয় না : তথ্যমন্ত্রী * শাহজালালে কম্বলের ভেতর থেকে প্রায় ৭ কেজি স্বর্ণ জব্দ, আটক ১ * রাষ্ট্রদ্রোহ মামলায় তারেক রহমানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন * ২১ আগস্ট হামলায় ব্যবহৃত গ্রেনেড সরবরাহের হোতা জঙ্গি মাজেদ ভাট   |   

বন্যায় ক্ষতিগ্রস্তদের ক্ষেত্র বিশেষে ঋণের কিস্তি মওকুফ করতে এনজিওদের প্রতি আহবান ত্রাণমন্ত্রীর

কুড়িগ্রাম, ১৮ জুলাই, ২০১৭ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বন্যায় ক্ষতিগ্রস্তদের ঋণের কিস্তি বছর খানেকের জন্য স্থগিত বা ক্ষেত্র বিশেষে মওকুফ করতে এনজিওদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি বন্যাপ্লাবিত উত্তরাঞ্চল সফরের ৪র্থ দিনে সোমবার কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুরের চর এলাকার বন্যা-কবলিত এলাকাসমুহ পরিদর্শনকালে ক্ষতিগ্রস্ত মানুষের দু:খ-কষ্টের কথা শুনে এনজিও ঋণ প্রসঙ্গে তাৎক্সনিকভাবে এ আহবান জানান।
এসময় তিনি বন্যাপ্রবণ এলাকার অতি দরিদ্র এবং নদীভাঙ্গন কবলিত মানুষদের জন্য সরকারী উদ্যোগে ঘর নির্মাণের ঘোষণা দেন। মন্ত্রী বলেন,বন্যার পানি নেমে যাওয়ার সাথে-সাথে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো।
এতে বলা হয় মায়া চৌধুরী কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুরের চর এলাকায় ১২০০ লোকের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। কষ্ট লাঘব না হওয়া পর্যন্ত সরকার বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে থাকবে বলে মন্ত্রী আশ্বাস দেন।
সংসদ সদস্য রুহুল আমিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, জেলা প্রশাসক আবু সালেহ মোঃ ফেরদৌস খান, স্থানীয় কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ এ সময় উপস্থিত ছিলেন।
মন্ত্রী এ সময় উল্লেখ করেন, বন্যা প্লাবিত মানুষের জন্য ত্রাণের অভাব নেই। তবে সকল ক্ষতিগ্রস্ত মানুষকে ত্রাণ দিতে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। তিনি বলেন, সরকার পরিকল্পিতভাবে ত্রাণ সামগ্রী বিতরণ করছে,যাতে প্রত্যেক মানুষ ত্রাণ সামগ্রী পায়।
এর আগে গতকাল রাতে তিনি জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বন্যা পরিস্থিতি নিয়ে কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে আলোচনাসভা করেন।
এ সভায় মন্ত্রী বলেন, সরকার বন্যাপ্লাবিত জেলাসমূহে এ যাবৎ ৬১হাজার মেট্রিক টন চাল, নগদ ১ কোটি ৫৫ লাখ ৫০ হাজার টাকা ও ৩৯ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ করেছে। প্রয়োজনে আরও খাদ্যশষ্য বরাদ্দ করবে। তিনি বলেন, প্রতি জেলায় ঘন্টায় ২ হাজার লিটার ক্ষমতাসম্পন্ন পানি বিশুদ্ধকরণ মোবাইল গাড়ি ইতোমধ্যেই পাঠানো হয়েছে।
গত মার্চ মাসে আগাম বন্যায় ফসলহানির কারণে সিলেট অঞ্চলের জেলাসমূহে প্রায় ৩ লাখ ৮০ হাজার পরিবারকে ভিজিএফ কার্ড দেয়া হয়েছে যা চলমান রয়েছে।
সভায় মন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের চাহিদা মত প্রয়োজনীয় খাদ্যশষ্য ও আর্থিক বরাদ্দ দেয়া হবে। বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ত্রাণ কার্যক্রম চলমান থাকবে। একটি লোকও যাতে খাবারের কারনে কষ্ট না পায় সর্বাত্মকভাবে সে-চেষ্টা চালিয়ে যেতে জেলা প্রশাসনকদের নির্দেশনাও দেন মন্ত্রী। তিনি বলেন ত্রাণ বিতরণে কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সমন্বিতভাবে কাজ করার পাশাপাশি দায়িত্বশীলতারও পরিচয় দিতে হবে।
কুড়িগ্রামে ত্রাণ বিতরণ শেষে ত্রাণমন্ত্রী লালমনিরহাট জেলার বন্যাপ্লাবিত এলাকা পরিদর্শনের উদ্দেশে রওয়ানা হন।

সম্পর্কিত সংবাদ