ঢাকা, সোমবার, নভেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : সংসদে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাস   |   বিনোদন ও শিল্পকলা : কাল শুরু হচ্ছে ৩ দিনব্যাপী নবম যাত্রা উৎসব-২০১৭   |   রাষ্ট্রপতি : নেতৃত্বের প্রতি অনুগত থেকে সশস্ত্র বাহিনীকে তাদের গৌরব সমুন্নত রাখতে হবে : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : দুগ্ধে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে ডেইরি বোর্ড প্রতিষ্ঠা করা হচ্ছে : ছায়েদুল হক * গত বছর ভিআইপিদের সফরে জ্বালানি বাবদ ৩৯ কোটি ৯৩ লাখ টাকা ব্যয় হয়েছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায় * সরকার সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গভর্নমেন্ট এ্যাওয়ার্ড গ্রহণ    |    অর্থনীতি : ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯ শতাংশ   |   খেলাধুলার সংবাদ : হাসানের বিধ্বংসী বোলিং আর মালিকের দায়িত্বশীল ব্যাটিং জেতালো কুমিল্লাকে * ইউএসএইডের শুভেচ্ছা দূত হলেন মাহমুদুল্লাহ রিয়াদ *শেষদিনের উত্তেজনার পর ড্র হলো কোলকাতা টেস্ট   |   আবহাওয়া : আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্র্ষ স্নাতক (সম্মান) ভর্তির ২য় রিলিজ স্লিপের আবেদন ২২ নভেম্বর শুরু * বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৪ ও ২৫ নভেম্বর   |    জাতীয় সংবাদ : ভারতের কংগ্রেস নেতা প্রিয় রঞ্জন দাসমুন্সির পরলোকগমন * আওয়ামী লীগের সংসদীয় দলের সভা আগামী বুধবার * বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে স্পেনের সহযোগিতার প্রশংসা স্পিকারের * ৭ মার্চ কেন ঐতিহাসিক জাতীয় দিবস নয় : জানতে চেয়েছে হাইকোর্ট   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জে রোপা আমনের বাম্পার ফলন * মতলব উত্তরে সৌর সোলার বিদ্যুতের আলোতে জ্বলছে গ্রামীণ সড়ক বাতি *নাটোরে মা ও ছেলেকে কুপিয়ে হত্যার দায়ে যুবক গ্রেফতার * শাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ   |    আন্তর্জাতিক সংবাদ : পাকিস্তানে ভ্যানের ওপর ট্রাক উল্টে নিহত ২০ * কলম্বিয়ায় বাস দুর্ঘটনায় নিহত ১৪ * নিউ ক্যালেডোনিয়া উপকূলে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি *জার্মানীতে জোট গঠনের আলোচনা ভেস্তে যাওয়ায় মার্কেলের দুঃখ প্রকাশ   |    জাতীয় সংবাদ : নারীর প্রতি সহিংসতার সব অভিযোগ লিপিবদ্ধ হয় না : তথ্যমন্ত্রী * শাহজালালে কম্বলের ভেতর থেকে প্রায় ৭ কেজি স্বর্ণ জব্দ, আটক ১ * রাষ্ট্রদ্রোহ মামলায় তারেক রহমানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন * ২১ আগস্ট হামলায় ব্যবহৃত গ্রেনেড সরবরাহের হোতা জঙ্গি মাজেদ ভাট   |   

এফএসআরইউ-এর মাধ্যমে স্বল্প পরিসরে এলএনজি আমদানির উদ্যোগ

ঢাকা, ১৭ জুলাই, ২০১৭ (বাসস) : সরকার তিনটি পয়েন্ট থেকে তিনটি ফ্লোয়েটিং স্টোরেজ অ্যান্ড রি-গ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) চালু করে স্বল্প পরিসরে দৈনিক ৪৫০ এমএমসিএফ তরলকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির আশা করছে।
আজ জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী বাসসকে বলেন, আমরা সাংগু, কাফকো (কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড) ও চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লি. (সিইউএফএল)-এ তিনটি এফএসআরইউ স্থাপন করে ক্ষুদ্র পরিসরে এলএনজি আমদানির উদ্যোগ গ্রহণ করেছি।
তিনি বলেন, আমদানিকৃত এলএনজি সাংগু, কাফকু ও সিইউএফএর-এর মাধ্যমে সরবরাহ করা হবে। সরকার অভ্যন্তরীণ চাহিদা মেটাতে বছরে একবার স্বল্প পরিসরে এলএনজি আমদানি করবে।
সচিব বলেন, সরকার সাংগু, কাফকোর জেটি ও সিইউএফএল-এর স্থগিতকৃত তৈরি পাইপলাইন ব্যবহার করবে। প্রত্যেক ইউনিটে দৈনিক ১৫০ এমএমসিএফ গ্যাসের জন্য কি ধরনের এফআরএসইউ স্থাপনের প্রয়োজন তা জানতে এখন একটি জরিপ চলছে। এই উদ্যোগটি এখন পর্যন্ত অ্যাকাডেমিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।
এছাড়াও, সরকারি সূত্র জানায়, দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দৈনিক গ্যাস সরবরাহ ৫০০ এমএমসিএফে বৃদ্ধির জন্য সরকার কাতার থেকে এলএনজি আমদানির জন্য কক্সবাজারের মহেশখালী দ্বীপে এফআরএসইউ স্থাপন করবে।
সরকার এক্সসেলারেট এনার্জির সঙ্গে ১৮ মাসের মধ্যে একটি এফআরএসইউ স্থাপনের জন্য একটি চুক্তি করেছে। কাতারের রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠান রাসগ্যাস কোম্পানি লিমিটেড (রাসগ্যাস) এতে গ্যাস সরবরাহ করবে। কিন্তু সরকার গ্যাস সমস্যার সমাধানে এলএনজি আমদানিতে অন্যান্য কিছু সূত্রও খোলা রাখবে।
সচিব বলেন, সরকার তালিকাভূক্ত ১৫টি আন্তর্জাতিক এলএনজি সরবরাহ কোম্পানির স্পট মার্কেট থেকেও এলএনজি আমদানি করবে।

সম্পর্কিত সংবাদ