ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

এফএসআরইউ-এর মাধ্যমে স্বল্প পরিসরে এলএনজি আমদানির উদ্যোগ

ঢাকা, ১৭ জুলাই, ২০১৭ (বাসস) : সরকার তিনটি পয়েন্ট থেকে তিনটি ফ্লোয়েটিং স্টোরেজ অ্যান্ড রি-গ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) চালু করে স্বল্প পরিসরে দৈনিক ৪৫০ এমএমসিএফ তরলকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির আশা করছে।
আজ জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী বাসসকে বলেন, আমরা সাংগু, কাফকো (কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড) ও চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লি. (সিইউএফএল)-এ তিনটি এফএসআরইউ স্থাপন করে ক্ষুদ্র পরিসরে এলএনজি আমদানির উদ্যোগ গ্রহণ করেছি।
তিনি বলেন, আমদানিকৃত এলএনজি সাংগু, কাফকু ও সিইউএফএর-এর মাধ্যমে সরবরাহ করা হবে। সরকার অভ্যন্তরীণ চাহিদা মেটাতে বছরে একবার স্বল্প পরিসরে এলএনজি আমদানি করবে।
সচিব বলেন, সরকার সাংগু, কাফকোর জেটি ও সিইউএফএল-এর স্থগিতকৃত তৈরি পাইপলাইন ব্যবহার করবে। প্রত্যেক ইউনিটে দৈনিক ১৫০ এমএমসিএফ গ্যাসের জন্য কি ধরনের এফআরএসইউ স্থাপনের প্রয়োজন তা জানতে এখন একটি জরিপ চলছে। এই উদ্যোগটি এখন পর্যন্ত অ্যাকাডেমিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।
এছাড়াও, সরকারি সূত্র জানায়, দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দৈনিক গ্যাস সরবরাহ ৫০০ এমএমসিএফে বৃদ্ধির জন্য সরকার কাতার থেকে এলএনজি আমদানির জন্য কক্সবাজারের মহেশখালী দ্বীপে এফআরএসইউ স্থাপন করবে।
সরকার এক্সসেলারেট এনার্জির সঙ্গে ১৮ মাসের মধ্যে একটি এফআরএসইউ স্থাপনের জন্য একটি চুক্তি করেছে। কাতারের রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠান রাসগ্যাস কোম্পানি লিমিটেড (রাসগ্যাস) এতে গ্যাস সরবরাহ করবে। কিন্তু সরকার গ্যাস সমস্যার সমাধানে এলএনজি আমদানিতে অন্যান্য কিছু সূত্রও খোলা রাখবে।
সচিব বলেন, সরকার তালিকাভূক্ত ১৫টি আন্তর্জাতিক এলএনজি সরবরাহ কোম্পানির স্পট মার্কেট থেকেও এলএনজি আমদানি করবে।

সম্পর্কিত সংবাদ