ঢাকা, বুধবার, জুলাই ২৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : নিজ দপ্তরকেই অবাধ তথ্যপ্রবাহের উদাহরণ হিসেবে গড়ে তুলতে তথ্যমন্ত্রীর আহবান * উন্নত চিকিৎসার জন্য সরকারি খরচে সিদ্দিকুরকে বৃহস্পতিবার চেন্নাই নেয়া হচ্ছে   |    জাতীয় সংবাদ : জঙ্গীবাদের মদদদাতা ও অর্থদাতাদের চিহ্নিত করা হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশীদের জন্য প্রবেশ ও নির্গমন সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারতে * জেলা প্রশাসকদের চাহিদার ৩ ঘন্টার মধ্যে ত্রাণ পাঠানো হয়েছে : ত্রাণমন্ত্রী   |    অর্থনীতি : জালিয়ার দ্বীপ হবে দেশের প্রথম ট্যুরিজম পার্ক * হজযাত্রীদের বিমান ভাড়ায় শুল্ক কমলো ১ হাজার টাকা   |    জাতীয় সংবাদ : আল-আকসা মসজিদে নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে ঢাকার তীব্র নিন্দা *বেবী মওদুদ মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য লড়াই করে গেছেন* আইন মেনেই নির্বাচন কার্যক্রম সম্পন্ন করা হবে: সিইসি *বিএনপি নির্বাচনকে ভুন্ডল করার পাঁয়তারা করছে: নাসিম   |    আন্তর্জাতিক সংবাদ : অস্ত্রবিরতি সত্ত্বেও সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে হামলা, নিহত ৮ * ভারতে নতুন রাষ্ট্রপতির আনুষ্ঠানিক শপথ *পাকিস্তানে আত্মঘাতী হামলায় ২৬ জন নিহত *ইন্দোনেশিয়ায় নৌ দুর্ঘটনায় অন্তত ৮ জনের প্রাণহানি * মুম্বাইয়ে ভবন ধসে নিহত ৬   |   খেলাধুলার সংবাদ : রিয়ালের বিপক্ষে খেলতে পারছেন না বেইলি * মেক্সিকান স্ট্রাইকার হার্নান্দেজকে দলে নিল ওয়েস্ট হ্যাম *   |   আবহাওয়া : ঝড়ো হাওয়াসহ মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে   |   প্রধানমন্ত্রী : জেলা প্রশাসকদের জন্য প্রধানমন্ত্রীর ২৩ দফা নির্দেশনা *ডিসিদের প্রতি জনকল্যাণকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর    |    জাতীয় সংবাদ : বেগম খালেদা জিয়া লন্ডনে বসে দেশ অস্থিতিশীল করার নীলনকশা করছেন : ড. হাছান *কক্সবাজারে পাহাড় ধসে শিশুসহ ৪ জনের মৃত্যু *দুর্যোগ মোকাবেলায় প্রতিবেশী দেশগুলোর চেয়ে বাংলাদেশের প্রস্তুতি ভাল : সজীব ওয়াজেদ জয়   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের যৌন অপরাধ ঠেকাবে নারী পুলিশ *ইরাকের ভাইস প্রেসিডেন্টের সাথে পুতিনের সাক্ষাত *জেরুজালেম থেকে মেটাল ডিটেক্টর সরাচ্ছে ইসরাইল *ইয়েমেন, কাতার ও লিবিয়ার দাতব্য গ্রুপ সন্ত্রাসী গ্রুপ হিসেবে কালো তালিকাভুক্ত   |    বিভাগীয় সংবাদ : নাটোরে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু *সুনামগঞ্জে ২১ কোটি টাকা ব্যয়ে ৭টি একাডেমিক ভবন নির্মাণ করা হচ্ছে   |   

এফএসআরইউ-এর মাধ্যমে স্বল্প পরিসরে এলএনজি আমদানির উদ্যোগ

ঢাকা, ১৭ জুলাই, ২০১৭ (বাসস) : সরকার তিনটি পয়েন্ট থেকে তিনটি ফ্লোয়েটিং স্টোরেজ অ্যান্ড রি-গ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ) চালু করে স্বল্প পরিসরে দৈনিক ৪৫০ এমএমসিএফ তরলকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির আশা করছে।
আজ জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী বাসসকে বলেন, আমরা সাংগু, কাফকো (কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড) ও চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার লি. (সিইউএফএল)-এ তিনটি এফএসআরইউ স্থাপন করে ক্ষুদ্র পরিসরে এলএনজি আমদানির উদ্যোগ গ্রহণ করেছি।
তিনি বলেন, আমদানিকৃত এলএনজি সাংগু, কাফকু ও সিইউএফএর-এর মাধ্যমে সরবরাহ করা হবে। সরকার অভ্যন্তরীণ চাহিদা মেটাতে বছরে একবার স্বল্প পরিসরে এলএনজি আমদানি করবে।
সচিব বলেন, সরকার সাংগু, কাফকোর জেটি ও সিইউএফএল-এর স্থগিতকৃত তৈরি পাইপলাইন ব্যবহার করবে। প্রত্যেক ইউনিটে দৈনিক ১৫০ এমএমসিএফ গ্যাসের জন্য কি ধরনের এফআরএসইউ স্থাপনের প্রয়োজন তা জানতে এখন একটি জরিপ চলছে। এই উদ্যোগটি এখন পর্যন্ত অ্যাকাডেমিক পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।
এছাড়াও, সরকারি সূত্র জানায়, দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দৈনিক গ্যাস সরবরাহ ৫০০ এমএমসিএফে বৃদ্ধির জন্য সরকার কাতার থেকে এলএনজি আমদানির জন্য কক্সবাজারের মহেশখালী দ্বীপে এফআরএসইউ স্থাপন করবে।
সরকার এক্সসেলারেট এনার্জির সঙ্গে ১৮ মাসের মধ্যে একটি এফআরএসইউ স্থাপনের জন্য একটি চুক্তি করেছে। কাতারের রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠান রাসগ্যাস কোম্পানি লিমিটেড (রাসগ্যাস) এতে গ্যাস সরবরাহ করবে। কিন্তু সরকার গ্যাস সমস্যার সমাধানে এলএনজি আমদানিতে অন্যান্য কিছু সূত্রও খোলা রাখবে।
সচিব বলেন, সরকার তালিকাভূক্ত ১৫টি আন্তর্জাতিক এলএনজি সরবরাহ কোম্পানির স্পট মার্কেট থেকেও এলএনজি আমদানি করবে।

সম্পর্কিত সংবাদ