ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রোহিঙ্গা ইস্যুতে কোন উস্কানিতে সরকার প্ররোচিত হবে না : ওবায়দুল কাদের * ইন্টারপোলের সম্মেলনে যোগ দিতে আইজিপি চীন গেছেন   |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোয় ভূমিকম্পে আট বিদেশি নাগরিক নিহত   |   শিক্ষা : বিভিন্ন নদ-নদীর ৬৭ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে * জঙ্গি অর্থায়নের অভিযোগে ১১ গ্রেফতার   |   শিক্ষা : চ ইউনিটের অংকন পরীক্ষা অনুষ্ঠিত   |   আবহাওয়া : দেশের কিছু কিছু জয়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   খেলাধুলার সংবাদ : উল্ফসবার্গের বিপক্ষে জিততে পারলো না বায়ার্ন *ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোনাল্ডো, মেসি, নেইমার *শ্রীলংকার বিপক্ষে পাকিস্তানের টেস্ট দলে ফিরলেন ইয়াসির   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে দিনব্যাপী শিক্ষা মেলা শুরু *সিলেটে বজ্রপাতে স্কুলছাত্রসহ দুজনের মৃত্যু   |    আন্তর্জাতিক সংবাদ : পুলিশের সহযোগিতায় ইংলাক দেশ ছেড়েছেন : সামরিক জান্তা * ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ইরানের * পুয়ের্তো রিকোয় বাঁধ ভেঙ্গে যাওয়ায় ৭০ হাজার লোককে সরানোর নির্দেশ * ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূমিকম্প   |   

রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় ভোটার হতে পরিচয় নিশ্চিত করতে হবে : ইসি সচিব

ঢাকা, ১৭ জুলাই ২০১৭ (বাসস) : রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ এলাকায় ভোটার হতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তার পরিচয় নিশ্চিত করতে হবে।
আজ রাজধানীর আগারগাঁয়ে নির্বাচন ভবনে ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত সমন্বয় সভা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ এলাকায় ভোটার হতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তার বাবা-মা, ফুফু-চাচার জাতীয় পরিচয়পত্র দেখিয়ে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, রোহিঙ্গা তথা বিদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তি ঠেকাতে কমিশন এবার বিশেষ সতর্কতা অবলম্বন করেছে। এজন্য কয়েকটি বিশেষ এলাকা চিহ্নিত করা হয়েছে। এর আগে ২০টি উপজেলা ছিল বিশেষ এলাকাভূক্ত। এবার আরো ১০টি এলাকা চিহ্নিত করা হয়েছে। এই ৩০টি এলাকার জন্য বিশেষ কমিটি রয়েছে।
সচিব বলেন, বিশেষ এলাকায় কোন বিদেশি ভোটার যাতে তালিকাভূক্ত হতে না পারে সেজন্য কমিটিকে নির্দেশনা দেয়া আছে। তারা বাবা-মা, ফুপু-চাচার জাতীয় পরিচয়পত্র দেখে নাগরিকত্ব নিশ্চিত হলে কোন লোককে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করবেন।
তিনি বলেন, তিনটি ধাপে ৭২ দিনে বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। এরপর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাদের বয়স ১ জানুয়ারি ২০০০ বা তার আগে যাদের জন্ম অর্থাৎ ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে এবার তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া কেউ ভোটার এলাকা পরিবর্তন করতে চাইলেও তা করতে পারবেন। এছাড়া ভোটার তালিকা থেকে মৃত ব্যক্তির নাম বাদ দেয়া হবে।
তিনি বলেন, সারা বছরই যে কেউ উপজেলা নির্বাচন অফিসে জাতীয় পরিচয় পত্র সংশোধন, সংযোজন-বিয়োজনের আবেদন করতে পারবেন।
নারী ভোটার অন্তর্ভূক্তির বিষয়ে সচিব বলেন, নারী ভোটার বাড়ানোর বিষয়ে মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী ও সচিবের সঙ্গে কথা হয়েছে। মহিলা বিষয়ক মন্ত্রণালয়াধীন যেসব অধিদপ্তর রয়েছে সেই অধিদপ্তরগুলোর বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের কমিটিতে অন্তর্ভূক্ত করার চেষ্টা চলছে। এছাড়া নারী নেতৃত্বে যারা রয়েছেন বিশেষ করে নারী জনপ্রতিনিধি, এনজিও কর্মীদেরকে এই কার্যক্রমের সহযোগিতা চাওয়া হয়েছে।
সভায় সকল বিভাগীয় কমিশনার, পুলিশ হেডকোয়ার্টারের প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, ইসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ