ঢাকা, সোমবার, নভেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : সংসদে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাস   |   বিনোদন ও শিল্পকলা : কাল শুরু হচ্ছে ৩ দিনব্যাপী নবম যাত্রা উৎসব-২০১৭   |   রাষ্ট্রপতি : নেতৃত্বের প্রতি অনুগত থেকে সশস্ত্র বাহিনীকে তাদের গৌরব সমুন্নত রাখতে হবে : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : দুগ্ধে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে ডেইরি বোর্ড প্রতিষ্ঠা করা হচ্ছে : ছায়েদুল হক * গত বছর ভিআইপিদের সফরে জ্বালানি বাবদ ৩৯ কোটি ৯৩ লাখ টাকা ব্যয় হয়েছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায় * সরকার সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গভর্নমেন্ট এ্যাওয়ার্ড গ্রহণ    |    অর্থনীতি : ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯ শতাংশ   |   খেলাধুলার সংবাদ : হাসানের বিধ্বংসী বোলিং আর মালিকের দায়িত্বশীল ব্যাটিং জেতালো কুমিল্লাকে * ইউএসএইডের শুভেচ্ছা দূত হলেন মাহমুদুল্লাহ রিয়াদ *শেষদিনের উত্তেজনার পর ড্র হলো কোলকাতা টেস্ট   |   আবহাওয়া : আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্র্ষ স্নাতক (সম্মান) ভর্তির ২য় রিলিজ স্লিপের আবেদন ২২ নভেম্বর শুরু * বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৪ ও ২৫ নভেম্বর   |    জাতীয় সংবাদ : ভারতের কংগ্রেস নেতা প্রিয় রঞ্জন দাসমুন্সির পরলোকগমন * আওয়ামী লীগের সংসদীয় দলের সভা আগামী বুধবার * বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে স্পেনের সহযোগিতার প্রশংসা স্পিকারের * ৭ মার্চ কেন ঐতিহাসিক জাতীয় দিবস নয় : জানতে চেয়েছে হাইকোর্ট   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জে রোপা আমনের বাম্পার ফলন * মতলব উত্তরে সৌর সোলার বিদ্যুতের আলোতে জ্বলছে গ্রামীণ সড়ক বাতি *নাটোরে মা ও ছেলেকে কুপিয়ে হত্যার দায়ে যুবক গ্রেফতার * শাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ   |    আন্তর্জাতিক সংবাদ : পাকিস্তানে ভ্যানের ওপর ট্রাক উল্টে নিহত ২০ * কলম্বিয়ায় বাস দুর্ঘটনায় নিহত ১৪ * নিউ ক্যালেডোনিয়া উপকূলে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি *জার্মানীতে জোট গঠনের আলোচনা ভেস্তে যাওয়ায় মার্কেলের দুঃখ প্রকাশ   |    জাতীয় সংবাদ : নারীর প্রতি সহিংসতার সব অভিযোগ লিপিবদ্ধ হয় না : তথ্যমন্ত্রী * শাহজালালে কম্বলের ভেতর থেকে প্রায় ৭ কেজি স্বর্ণ জব্দ, আটক ১ * রাষ্ট্রদ্রোহ মামলায় তারেক রহমানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন * ২১ আগস্ট হামলায় ব্যবহৃত গ্রেনেড সরবরাহের হোতা জঙ্গি মাজেদ ভাট   |   

রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় ভোটার হতে পরিচয় নিশ্চিত করতে হবে : ইসি সচিব

ঢাকা, ১৭ জুলাই ২০১৭ (বাসস) : রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ এলাকায় ভোটার হতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তার পরিচয় নিশ্চিত করতে হবে।
আজ রাজধানীর আগারগাঁয়ে নির্বাচন ভবনে ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত সমন্বয় সভা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সাংবাদিকদের বলেন, রোহিঙ্গা অধ্যুষিত বিশেষ এলাকায় ভোটার হতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে তার বাবা-মা, ফুফু-চাচার জাতীয় পরিচয়পত্র দেখিয়ে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, রোহিঙ্গা তথা বিদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তি ঠেকাতে কমিশন এবার বিশেষ সতর্কতা অবলম্বন করেছে। এজন্য কয়েকটি বিশেষ এলাকা চিহ্নিত করা হয়েছে। এর আগে ২০টি উপজেলা ছিল বিশেষ এলাকাভূক্ত। এবার আরো ১০টি এলাকা চিহ্নিত করা হয়েছে। এই ৩০টি এলাকার জন্য বিশেষ কমিটি রয়েছে।
সচিব বলেন, বিশেষ এলাকায় কোন বিদেশি ভোটার যাতে তালিকাভূক্ত হতে না পারে সেজন্য কমিটিকে নির্দেশনা দেয়া আছে। তারা বাবা-মা, ফুপু-চাচার জাতীয় পরিচয়পত্র দেখে নাগরিকত্ব নিশ্চিত হলে কোন লোককে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করবেন।
তিনি বলেন, তিনটি ধাপে ৭২ দিনে বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। এরপর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাদের বয়স ১ জানুয়ারি ২০০০ বা তার আগে যাদের জন্ম অর্থাৎ ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে এবার তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া কেউ ভোটার এলাকা পরিবর্তন করতে চাইলেও তা করতে পারবেন। এছাড়া ভোটার তালিকা থেকে মৃত ব্যক্তির নাম বাদ দেয়া হবে।
তিনি বলেন, সারা বছরই যে কেউ উপজেলা নির্বাচন অফিসে জাতীয় পরিচয় পত্র সংশোধন, সংযোজন-বিয়োজনের আবেদন করতে পারবেন।
নারী ভোটার অন্তর্ভূক্তির বিষয়ে সচিব বলেন, নারী ভোটার বাড়ানোর বিষয়ে মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী ও সচিবের সঙ্গে কথা হয়েছে। মহিলা বিষয়ক মন্ত্রণালয়াধীন যেসব অধিদপ্তর রয়েছে সেই অধিদপ্তরগুলোর বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের কমিটিতে অন্তর্ভূক্ত করার চেষ্টা চলছে। এছাড়া নারী নেতৃত্বে যারা রয়েছেন বিশেষ করে নারী জনপ্রতিনিধি, এনজিও কর্মীদেরকে এই কার্যক্রমের সহযোগিতা চাওয়া হয়েছে।
সভায় সকল বিভাগীয় কমিশনার, পুলিশ হেডকোয়ার্টারের প্রতিনিধি, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, ইসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত সংবাদ