ঢাকা, বুধবার, জুলাই ২৬, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : নিজ দপ্তরকেই অবাধ তথ্যপ্রবাহের উদাহরণ হিসেবে গড়ে তুলতে তথ্যমন্ত্রীর আহবান * উন্নত চিকিৎসার জন্য সরকারি খরচে সিদ্দিকুরকে বৃহস্পতিবার চেন্নাই নেয়া হচ্ছে   |    জাতীয় সংবাদ : জঙ্গীবাদের মদদদাতা ও অর্থদাতাদের চিহ্নিত করা হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী * বাংলাদেশীদের জন্য প্রবেশ ও নির্গমন সংক্রান্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারতে * জেলা প্রশাসকদের চাহিদার ৩ ঘন্টার মধ্যে ত্রাণ পাঠানো হয়েছে : ত্রাণমন্ত্রী   |    অর্থনীতি : জালিয়ার দ্বীপ হবে দেশের প্রথম ট্যুরিজম পার্ক * হজযাত্রীদের বিমান ভাড়ায় শুল্ক কমলো ১ হাজার টাকা   |    জাতীয় সংবাদ : আল-আকসা মসজিদে নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপে ঢাকার তীব্র নিন্দা *বেবী মওদুদ মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য লড়াই করে গেছেন* আইন মেনেই নির্বাচন কার্যক্রম সম্পন্ন করা হবে: সিইসি *বিএনপি নির্বাচনকে ভুন্ডল করার পাঁয়তারা করছে: নাসিম   |    আন্তর্জাতিক সংবাদ : অস্ত্রবিরতি সত্ত্বেও সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে হামলা, নিহত ৮ * ভারতে নতুন রাষ্ট্রপতির আনুষ্ঠানিক শপথ *পাকিস্তানে আত্মঘাতী হামলায় ২৬ জন নিহত *ইন্দোনেশিয়ায় নৌ দুর্ঘটনায় অন্তত ৮ জনের প্রাণহানি * মুম্বাইয়ে ভবন ধসে নিহত ৬   |   খেলাধুলার সংবাদ : রিয়ালের বিপক্ষে খেলতে পারছেন না বেইলি * মেক্সিকান স্ট্রাইকার হার্নান্দেজকে দলে নিল ওয়েস্ট হ্যাম *   |   আবহাওয়া : ঝড়ো হাওয়াসহ মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে   |   প্রধানমন্ত্রী : জেলা প্রশাসকদের জন্য প্রধানমন্ত্রীর ২৩ দফা নির্দেশনা *ডিসিদের প্রতি জনকল্যাণকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর    |    জাতীয় সংবাদ : বেগম খালেদা জিয়া লন্ডনে বসে দেশ অস্থিতিশীল করার নীলনকশা করছেন : ড. হাছান *কক্সবাজারে পাহাড় ধসে শিশুসহ ৪ জনের মৃত্যু *দুর্যোগ মোকাবেলায় প্রতিবেশী দেশগুলোর চেয়ে বাংলাদেশের প্রস্তুতি ভাল : সজীব ওয়াজেদ জয়   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের যৌন অপরাধ ঠেকাবে নারী পুলিশ *ইরাকের ভাইস প্রেসিডেন্টের সাথে পুতিনের সাক্ষাত *জেরুজালেম থেকে মেটাল ডিটেক্টর সরাচ্ছে ইসরাইল *ইয়েমেন, কাতার ও লিবিয়ার দাতব্য গ্রুপ সন্ত্রাসী গ্রুপ হিসেবে কালো তালিকাভুক্ত   |    বিভাগীয় সংবাদ : নাটোরে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু *সুনামগঞ্জে ২১ কোটি টাকা ব্যয়ে ৭টি একাডেমিক ভবন নির্মাণ করা হচ্ছে   |   

তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে : ড. গোলাম রহমান

ঢাকা, ১৭ জুলাই, ২০১৭ (বাসস) : প্রধান তথ্য কমিশনার (সিআইসি) ড. মো. গোলাম রহমান বলেছেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হলে রাষ্ট্রের সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে।
তিনি বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হলে স্বভাবিকভাবেই দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন প্রতিষ্ঠিত হবে এবং গণতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী হবে।
কমিউনিটি রেডিও সম্প্রচারকারীদের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনকালে সিআইসি এসব কথা বলেন।
তৃণমূল পর্যায়ে তথ্য অধিকার বিষয়ে সচেতনতা ও উদ্বুদ্ধকরণে কমিউনিটি রেডিওর ভূমিকার ওপর গুরুত্বারোপ করে প্রধান তথ্য কমিশনার বলেন, তথ্য অধিকার আইন তথ্য জানার অধিকারকে আইনগত স্বীকৃতি দিয়েছে। একটি অফিসে কি কি কাজ হয়, অফিসটি কি ধরনের সুযোগ-সুবিধা বা সেবা দিচ্ছে এসব বিষয়ে জানতে এই আইন সহায়তা করছে।
অনুষ্ঠানে কার্টার সেন্টারের গ্লোবাল এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রামের পরিচালক লরা ন্যুম্যান বক্তব্য রাখেন।
তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও তথ্য কমিশনার ড. খুরশীদা বেগম সাঈদ তথ্য অধিকার আইনের ক্রমবিকাশ এবং তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্বপূর্ণ ধারাসমূহ আলোচনা করেন। এসময় আইনটির উৎপত্তি, কিভাবে তথ্য প্রাপ্তির আবেদন করতে হয়, কীভাবে আপিল করতে হয়, কিভাবে অভিযোগ দায়ের করতে হয়, তথ্য প্রদান না করলে কি শাস্তির বিধান রয়েছে এসব বিষয়ে প্রশিক্ষণার্থীদের সম্যক ধারনা দেয়া হয়।
ড. গোলাম রহমান বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর সংসদের প্রথম অধিবেশনেই তথ্য অধিকার আইন পাস করে, যা অত্যন্ত কার্যকর ও অগ্রসর একটি আইন। আইনটি জনগণের এবং জনগণ আইনটি ব্যবহার করে তার প্রয়োজনীয় তথ্য বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান থেকে পেতে পারেন।
তথ্য কমিশনের পরিচালক ভুঁইয়া মো. আতাউর রহমান ও উপ-পরিচালক ড. মো. আব্দুল হাকিম প্রশিক্ষণ প্রদান করেন।
ফ্রেড্রিক ন্যূম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম (এফএনএফ) এর সহযোগিতায় তথ্য কমিশন এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

সম্পর্কিত সংবাদ