ঢাকা, রবিবার, অগাস্ট ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

অর্থনীতি : ২০২১ সালের আগেই ৫০ লাখ মানুষকে করের আওতায় আনবে এনবিআর   |   বিনোদন ও শিল্পকলা : কাল শিল্পকলা একাডেমীতে একুশ আগস্টের ওপর বিহাইন্ড দ্যা গ্রেনেড প্রদর্শনী    |    জাতীয় সংবাদ : বৃষ্টি না হলে ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সড়কসমূহ যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে: ওবায়দুল কাদের *জড়িতদের বিচার দেখে মরতে চান ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতরা *পনের ও একুশে আগস্টের হামলা একই সূত্রে গাঁথা : তোফায়েল   |   প্রধানমন্ত্রী : বন্যা দুর্গতরা নতুন ফসল ঘরে তোলার আগ পর্যন্ত ত্রাণ সামগ্রী পাবেন : প্রধানমন্ত্রী    |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা ২৩ আগস্ট শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : পূর্ব ইউক্রেনে সশস্ত্র সংঘাতে প্রায় ৩ হাজার বেসামরিক নাগরিক নিহত * তাল আফর পুনর্দখলে ইরাকের যুদ্ধ শুরু * সিরীয় যুদ্ধ নিয়ে আলোচনা করতে মস্কো যাচ্ছেন নেতানিয়াহু   |   রাষ্ট্রপতি : গণতন্ত্রকে অর্থবহ করতে পরমতসহিষ্ণুতা অপরিহার্য : রাষ্ট্রপতি *সাবেক এমপি খাঁন টিপু সুলতানের ইন্তেকালে রাষ্ট্রপতির শোক   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : বিচারকদের শৃংখলাবিধি প্রকাশের পরবর্তী তারিখ ৮ অক্টোবর * সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খান টিপু সুলতানের জানাজা অনুষ্ঠিত * কোটালীপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দায়ে ১০ আসামীর মৃত্যুদন্ড    |   খেলাধুলার সংবাদ : অনুর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে সাতজন সহকারী নারী রেফারী *দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় ৫টি গুরুত্বপূর্ণ সেতু সংস্কারবিহীন * ভোলায় বিট পুলিশিং সেবা চালু * কালিহাতীতে পৌলী রেল সেতুর এপ্রোচ অংশে ধস : যোগাযোগ বন্ধ * জয়পুরহাটে ২শ ১টি পরিবারে বিদ্যুৎ সংযোগ   |   

বিদ্যুৎ সংযোগ বদলে দিয়েছে গ্রামীণ জীবনযাত্রা

॥ এস এম জাহিদ হোসেইন ॥
খুলনা, ১৯ জুন, ২০১৭ (বাসস) : বাটিয়াঘাটা কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র বাসব নন্দী (২০) এখন প্রতিদিনের হোম ওয়ার্ক শেষ করেই কলেজে যেতে পারেন। তিন মাস আগে তার বাড়িতে বিদ্যুৎ সংযোগ পাওয়ায় তাদের জীবনযাত্রাই বদলে গেছে। এজন্য সে খুব খুশী।
জেলার বাটিয়াঘাটা উপজেলার প্রত্যন্ত এলাকা ঝড়ভাঙা গ্রামের বাসিন্দা বাসবের বাবা পরিবারের একমাত্র উপার্জনকারী একজন ক্ষুদ্র চাষী।
বাসব বলেন, আমার এইচএসসি পরীক্ষার প্রস্ততি নিয়ে আমি সত্যিই খুব চিন্তিত ছিলাম। কারণ, আমার বাবা যা আয় করেন তা দিয়ে আমার পড়ালেখার জন্য কেরোসিন কেনার সামর্থ্য তার নেই। কিন্তু তিন মাস আগে সরকারের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার কর্মসূচির অংশ হিসেবে পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে বিদ্যুৎ সংযোগ পাওয়ায় শুধু আমার পরিবার নয়, পুরো গ্রামের চিত্রই বদলে গেছে।
বাসবের মতো এই এলাকার ক্ষুদ্র চাষীরাও বিদ্যুৎ সংযোগ পেয়ে খুশী। বিদ্যুৎ সংযোগ থাকায় তারা এখন কম খরচে জমি সেচের পাশাপাশি টেলিভিশন দেখা এবং অন্যান্য বৈদ্যুতিক সুবিধা ব্যবহার করতে পারছেন।
হাটবাটিয়া গ্রামের কৃষক প্রহ্লাদ চন্দ্র জোয়ার্দার (৬৫) বলেন, আগে আমাদের ফসল বোনার জন্য বৃষ্টির পানির জন্য অনিশ্চিত অপেক্ষা করা ছাড়া উপায় ছিল না। বৃষ্টির ভরসায় থেকে যথাসময়ে সেচ ও ফসল চাষ করা সম্ভব হতো না। আশানুরূপ ফসল ফলানোও ছিল কঠিন।
কিন্তু এখন জোয়ার্দারের মতো শত শত কৃষক সেচের জন্য পানির পাম্প ব্যবহার করতে পারছেন। যথাসময়ে ফসল চাষ শুরু করায় একই পরিমাণ জমিতে উৎপাদনও বেড়েছে।
পল্লী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা যায়, উপজেলার সাত ইউনিয়নের প্রায় ৩০ হাজার পরিবার পল্লী বিদ্যুতের আওতায় এসেছে। বাকী আট হাজার পরিবার ২০১৮ সালের জুন মাসের মধ্যেই পল্লী বিদ্যুৎ সংযোগ পাবে।
পল্লী বিদ্যুৎ সমিতির সহকারি মহাব্যবস্থাপক সাঈদ হোসেন বলেন, বিদ্যুতের সরবরাহ ভালো থাকায় এই এলাকায় লোড শেডিং নেই। তবে তিনি এও উল্লেখ করেন যে, ভর্তুকি দিয়ে বিদ্যুৎ সংযোগ চালু রাখায় সমিতি এখনও লোকসানে রয়েছে।
তিনি বলেন, পিডিপির কাছ থেকে প্রতি ইউনিট বিদু্যুৎ ৪.৫১ টাকা দরে কিনে ৩.৮১ টাকা দরে বিক্রি করা হয়। একারণে ১১.৫৪ শতাংশ সিস্টেমলস রয়েছে।
উপজেলার কিসমত ফুলতলা, গাগমারি এবং হাটবাটি এলাকা সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা যায়, এলাকার জরাজীর্ণ অনেক ঘরেই চলছে টেলিভিশন। অনেক বাড়িতেই বৈদ্যুতিক পাখা, ফ্রিজ, রাইস কুকার ও অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করছে।
মোহাম্মদ আলী, লুৎফর রহমান, শংকর মন্ডলসহ অনেক গ্রামবাসী বিদ্যুৎ সংযোগে সন্তোষ প্রকাশ করে বলেন, বৈদ্যুতিক সংযোগ না থাকায় আগে আমরা টেলিভিশন দেখতে পেতাম না। বিদ্যুৎ সংযোগ তাদের জীবনে বিনোদনের ব্যবস্থাও করেছে।
বাটিয়াঘাটা কলেজের সহকারি অধ্যাপক বাসুদেব মন্ডল বাসসকে বলেন, এলাকার ঘরে ঘরে বৈদ্যুতিক সংযোগ এলাকাবাসীর জীবনধারা বদলে দিয়েছে এবং তা গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে।

সম্পর্কিত সংবাদ