ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : যশোরে জঙ্গি সন্দেহে ঘিরে রাখা বাড়ি থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার * রোহিঙ্গাদের সহায়তায় আরো ৩ কোটি ইউরোর প্রতিশ্রুতি দিয়েছে ইইউ   |   রাষ্ট্রপতি : শিলা ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |   প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ * শিলা ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * মন্ত্রিসভায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট আইন অনুমোদন   |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ * পন্টিংকে পেছনে ফেললেন কোহলি * ১০ জনের এভারটনকে ৫-২ গোলে উড়িয়ে দিল আর্সেনাল * আবারো চাইনিজ সুপার লীগের শিরোপা জিতলো গুয়াংজু এভারগ্রান্ডে * কেনের দুই গোলে টটেনহ্যামে বিধ্বস্ত লিভারপুল   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩ * ইয়েমেনে সামরিক ঘাঁটিতে হামলায় ৮ জন নিহত   |    জাতীয় সংবাদ : দেশের প্রতি আস্থা হারাবেন না : জয় * জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফের সহধর্মিনীর ইন্তেকাল * ৭৫-এর ১৫ আগস্ট ও ২০০৪-এর ২১ আগস্ট হত্যাকান্ড একই সূত্রে গাথা : সৈয়দ রেজাউর   |   

পরিবেশের ভারসাম্য বজায় রেখে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে : ইনু

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সুস্থ ও সুন্দর জীবন-যাপনের জন্য পরিবেশ রক্ষা করতে হবে।
তিনি বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রেখেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। সে লক্ষ্যে উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করা দরকার।
তথ্যমন্ত্রী বলেন, এজন্য শিশুদের পরিবেশ সচেতন করে গড়ে তুলতে স্কুল পাঠ্যসূচিতে পরিবেশ সম্পর্কিত বিষয় অন্তর্ভুক্ত করতে হবে।
হাসানুল হক ইনু শুক্রবার সকালে রাজধানীর কাকরাইলস্থ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে (ডিএফপি) নবারুণ পরিবেশ সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রকৃতির বন্ধনে প্রাণের স্পন্দনে-এ প্রতিপাদ্যকে সামনে রেখে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর তাদের নিয়মিত মাসিক পত্রিকা নবারুণের খুদে লেখক ও আঁকিয়েদের নিয়ে এ সম্মেলনের আয়োজন করে।
শিশু-কিশোরদের জন্য সরকারিভাবে প্রকাশিত পত্রিকা নবারুণ-ভিত্তিক এ সম্মেলনে অংশ নিয়ে শিশু-কিশোররা পরিবেশ রক্ষার বিষয়ে নতুনভাবে উজ্জীবিত হয়।
সম্মেলনে তথ্যমন্ত্রী শিশু-কিশোরদের সাথে অন্তরঙ্গ আলাপকালে পরিবেশ রক্ষা নিয়ে ছন্দোবদ্ধ শ্লোগান দেন। শত শিশু-কিশোর এসময় মন্ত্রীর সাথে কন্ঠ মিলিয়ে বলে, ভালো করে লেখা-পড়া শিখবো, পশুপাখি গাছপালাকে মায়া করবো, ঘরবাড়ি আশপাশ ঠিকঠাক রাখবো।
হাসানুল হক ইনু এসময় অনলাইনে নবারুণ পত্রিকা পাঠেরও উদ্বোধন করেন। এখন থেকে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের ওয়েবসাইট www.dfp.gov.bd এর প্রকাশনা অংশ থেকে নবারুণ ডাউনলোড করা যাবে এবং facebook.com/nobarunpotrikabd সাইটে পত্রিকাটি পড়া যাবে।
চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুরুর রহমান।
তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: ইব্রাহিম খলিল, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো: জাকির হোসেন এবং জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শচীন্দ্রনাথ হালদারসহ শিশু-কিশোর লেখক, আঁকিয়ে ও তাদের অভিভাবকবৃন্দের উপস্থিতিতে সম্মেলনটি সঞ্চালনা করেন খুদে লেখক মীম নোশিন নাওয়াল খান।
পরিবেশ রক্ষা নিয়ে আলোচনা করেন গবেষক সাজিদ করিম ও লেখক মোকারম হোসেন।
সম্মেলন শেষে তথ্যমন্ত্রী অধিদপ্তরের ছাদে নবারুণ ছাদ-বাগান পরিদর্শন করেন। এ সময় বাগানের বিভিন্ন উদ্ভিদ সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দেন নবারুণ সম্পাদক নাসরিন জাহান লিপি।

সম্পর্কিত সংবাদ